নার্সিংকে আদর্শ পেশা হিসেবে প্রতিষ্ঠা করার আহ্বান

নানা আয়োজনে আন্তর্জাতিক নার্স দিবস পালিত

আজাদী ডেস্ক | শনিবার , ১৩ মে, ২০২৩ at ৮:১০ পূর্বাহ্ণ

সারাদেশের ন্যয় চট্টগ্রামেও গতকাল শুক্রবার বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক নার্স দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আয়োজিত সভায় বক্তারা বলেন, বাংলাদেশে বিশ্বমানের নার্স গড়ে তোলার লক্ষ্যে বর্তমান সরকারের গৃহীত ও বাস্তবায়িত কার্যক্রমসমূহ সর্বস্তরে প্রশংসিত হয়েছে। নার্সদের কারণে চট্টগ্রামসহ সারাদেশে স্বাস্থ্য বিভাগের ভাবমুর্তি উজ্জ্বল হয়েছে। নার্সিং পেশাকে একটি আদর্শ পেশা হিসেবে সমাজে প্রতিষ্ঠা করতে হবে।

জেমিসন রেড ক্রিসেন্ট নার্সিং কলেজ : জেমিসন রেড ক্রিসেন্ট নার্সিং কলেজ, জেমিসন রেড ক্রিসেন্ট নার্সিং ইনস্টিটিউট ও জেমিসন রেড ক্রিসেন্ট জুনিয়র মিডওয়াইফারী ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে আন্তর্জাতিক নার্স ও মিডওয়াইফারি দিবস নানা কর্মসূচির মাধ্যমে চট্টগ্রাম জেলা রেড ক্রিসেন্ট মাঠ প্রাঙ্গনে পালিত হয়। এ কর্মসূচির মধ্যে ছিল দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা সভা, র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এবারের প্রতিপাদ্য বিষয় আমাদের নার্স আমাদের ভবিষ্যৎ, তথ্য থেকে বাস্তবেসকল মিডওয়াইফ একসাথে। অনুষ্ঠানের শুরুতে বেলুন উড়িয়ে উদ্বোধন করা হয়। দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের চেয়ারম্যান ও জেলা পরিষদ চট্টগ্রামের চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম। জেমিসন নার্সিং কলেজের অধ্যক্ষ মর্জিনা আক্তারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা রেড ক্রিসেন্টের সেক্রেটারী মোঃ আসলাম খান, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির অর্থ বিভাগের পরিচালক মাঈনুল ইসলাম, শাহাদাত হোসেন চৌধুরী রুমেল, মোঃ ইসমাইল হক চৌধুরী ফয়সাল, ডাঃ নাজ সোহানী সুলতানা, মোঃ সেলিম আহমেদ, আশরাফ উদ্দৌলা সুজন, নার্সিং ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়তি মহাজন, যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রাম এর যুব প্রধান ইস্তাকুল ইসলাম চৌধুরী ইশান সহ অন্যান্য অতিথিবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে এটিএম পেয়ারুল ইসলাম বলেন, নার্সরা মানুষের সেবায় সেবিকা হিসেবে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। নার্সিং পরিষেবার পর্থ প্রদর্শক ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মের মাধ্যমে আজকেই নার্সদের সৃষ্টি।

চট্টগ্রাম জেনারেল হাসপাতাল : চট্টগ্রাম ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল নার্সিং কর্মকর্তাদের উদ্যোগে আন্তর্জাতিক নার্সেস দিবস উপলক্ষে শুক্রবার সকালে বর্ণাঢ্য র‌্যালি, বেলুনশান্তির পায়রা উড়িয়ে দিবসটির উদ্বোধন, আলোচনা সভা ও কেক কেটে আধুনিক নার্সিংয়ের প্রতিষ্ঠাতা ফ্লোরেন্স নাইটিংগেল’র ২০৩তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। আন্তর্জাতিক নার্সেস দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে-“আমাদের নার্স : আমাদের ভবিষ্যৎ”। চট্টগ্রাম জেনারেল হাসপাতালের সেবা তত্ত্বাবধায়ক কৃষ্ণা দাশের সভাপতিত্বে ও সিনিয়র স্টাফ নার্স দীপ্তি ভট্টাচার্যের সঞ্চালনায় অনুষ্ঠিত আন্তর্জাতিক নার্সেস দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মোঃ মহিউদ্দিন। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক (উপপরিচালক) ডা. সেখ ফজলে রাব্বি, চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. গোলাম মোস্তফা জামাল ও মেডিকেল অফিসার ডা. রুমি দাশ। স্বাগত বক্তব্য রাখেন নার্সিং সুপারভাইজার জ্যোৎস্না রানী বড়ুয়া, সিনিয়র স্টাফ নার্স চায়না রানী শীল, সিনিয়র স্টাফ নার্স তপন চন্দ্র দে, সিনিয়র স্টাফ নার্স রাশেদুল আলম। সভা শেষে কেক কেটে আধুনিক নার্সিংয়ের প্রবর্তক ফ্লোরেন্স নাইটিংগেল’র ২০৩তম জন্মবার্ষিকী ও আন্তর্জাতিক নার্সেস দিবস পালন করা হয়। অনুষ্ঠানের শুরুতে বেলুনশান্তির পায়রা উড়িয়ে আন্তর্জাতিক নার্সেস দিবস ও বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মোঃ মহিউদ্দিন। র‌্যালিটি হাসপাতাল প্রাঙ্গণ থেকে শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পূনঃরায় হাসপাতালে এসে শেষ হয়।

বেসরকারী স্বাস্থ্য প্রতিষ্ঠান কর্মচারী ইউনিয়ন : আন্তর্জাতিক নার্সেস দিবস পালন উপলক্ষে বেসরকারী স্বাস্থ্য প্রতিষ্ঠান কর্মচারী ইউনিয়নের উদ্যোগে প্রবর্তক স্কুল এন্ড কলেজ মিলনায়তনে আলোচনা সভা ও র‌্যালির আয়োজন করা হয়। আলোচনায় সভায় সভাপতিত্ব করেন ইউনিয়নের সদস্য ও নারী শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কার্যকরী সভাপতি তানজিনা হোসেন তানজু। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন টিইউসি চট্টগ্রাম জেলার সভাপতি বীর মুক্তিযোদ্ধা তপন দত্ত, টিইউসি চট্টগ্রাম জেলার যুগ্ম সম্পাদক ইফতেখার কামাল খান, ইউনিয়নের সভাপতি মোঃ আব্দুর রহিম, সাধারণ সম্পাদক মোঃ মিজানুর রহমান, রত্না দে, আদুরী কণা, রাণী আক্তার, ভানলিম বোম, হ্যাপি মজুমদার, রুমি বড়ুয়া, মোকাদ্দেসা খানম, নাসরিন আক্তার প্রমুখ। সভা শেষে একটি বর্ণাঢ্য ও সুসজ্জিত র‌্যালি প্রবতর্ক এর মোড় থেকে গোল পাহাড় মোড় হয়ে প্রবতর্ক স্কুল এন্ড কলেজ এ এসে শেষ হয়।

পূর্ববর্তী নিবন্ধমেরিন সিটি মেডিকেল কলেজের প্রথম বৈজ্ঞানিক সম্মেলন শুরু
পরবর্তী নিবন্ধবঙ্গবন্ধুর মতো শ্রমিকদের কল্যাণে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রীও