নানা আয়োজনে বিশ্ব বসতি দিবস উদযাপন

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৩ অক্টোবর, ২০২৩ at ৫:০০ পূর্বাহ্ণ

নানা আয়োজনে দেশে বিশ্ব বসতি দিবস উদযাপিত হয়েছে। এবারের মূল প্রতিপাদ্য ‘স্থিতিশীল নগর অর্থনীতির প্রবৃদ্ধি ও পুনরুদ্ধারে টেকসই নগরসমূহই চালিকাশক্তি’ প্রতিপাদ্য নিয়ে প্রতিবছরের ন্যয় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক) ব্যাপক আয়োজনে দিনটি উদযাপন করেছে।

গতকাল সকালে সিডিএ প্রাঙ্গনে বেলুন উড়িয়ে এবং বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে দিবসের কর্মসূচি উদ্বোধন করেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সচিব (ভারপ্রাপ্ত চেয়ারম্যান) মোহাম্মদ মিনহাজুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন সিডিএ বোর্ড সদস্য জসীম উদ্দীন শাহ, মোহাম্মদ ফারুক, প্রকৌশলী মুনির উদ্দীন আহম্মদ। এছাড়া জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ চট্টগ্রাম জোন, গণপূর্ত বিভাগের চট্টগ্রামের প্রতিনিধিসহ সর্বস্তরের কর্মকর্তা কর্মচারীরা অংশ নেন।

বিকেলে মূল প্রতিপাদ্য বিষয়ের উপর অনুষ্ঠিত এক সেমিনারে বক্তারা বলেন, চট্টগ্রামের মানুষের বাসস্থান নিশ্চিতকরণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সিডিএ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সকল মানুষকে গৃহহীনতার অভিশাপ থেকে মুক্ত করার যে প্রত্যয় গ্রহণ করেছেন তা বাস্তবায়নে সিডিএ কাজ করে যাবে বলেও সেমিনারে উল্লেখ করা হয়। সেমিনারে সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মোহাম্মদ তোফায়েল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন গণপূর্ত বিভাগ চট্টগ্রামের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোহাম্মদ আবুল খায়ের। চউকের সচিব (ভারপ্রাপ্ত চেয়ারম্যান) মোহাম্মদ মিনহাজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে পরিকল্পনাবিদ এ কে এম রিয়াজ উদ্দীন “টেকসই বাংলাদেশ নির্মাণে চট্টগ্রামের ভূমিকাঃ অতীত, বর্তমান ও ভবিষ্যৎ” শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন চউক বোর্ড সদস্য মুহাম্মদ আলী শাহ এবং জিনাত সোহানা চৌধুরী। সিডিএর সিস্টেম এনালিস্ট মোস্তফা জামালের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন তত্ত্বাবধায়ক প্রকৌশলী এ এ এম হাবিবুর রহমান। বিভাগীয় কমিশনার মোহাম্মদ তোফায়েল ইসলাম বলেন, যেকোন উন্নয়ন কর্মকাণ্ড গ্রহণের পূর্বে যথাযথ পরিকল্পনা গ্রহণ করা প্রয়োজন। টেকসই নগর গড়ে তোলার জন্য যথাযথ ড্রেনেজ সিস্টেম, সবুজায়ন, পানি সরবরাহ ব্যবস্থা, রাস্তাঘাট, পার্ক ও বিনোদনের জন্য এলাকা নির্ধারণ করা জরুরি। তিনি আরো বলেন, বাসস্থান মানুষের অন্যতম মৌলিক অধিকার। তাই চট্টগ্রামে বসবাসরত সর্বস্থরের জনসাধরণের জন্য সুলভমূল্যে এবং পর্যাপ্ত সুযোগসুবিধা সম্পন্ন বাসস্থানের ব্যবস্থা নিশ্চিত করতে তিনি সিডিএর প্রতি আহবান জানান। অনুষ্ঠানে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোহাম্মদ মোক্তার হোসেন দেওয়ান, রিহ্যাব চট্টগ্রাম চ্যাপ্টারের ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী মোহাম্মদ দিদারুল হক চৌধুরী বক্তব্য রাখেন।

পূর্ববর্তী নিবন্ধসুফিবাদ হলো জ্ঞান ও সাধনার সমন্বিত পথ
পরবর্তী নিবন্ধদক্ষিণ জেলা যুবলীগের সদস্য সংগ্রহ ও নবায়ন কর্মসূচি উদ্বোধন