নলিনীকান্ত সরকার : হাস্যরসিক গায়ক ও সাহিত্যবোদ্ধা

| শনিবার , ১৮ মে, ২০২৪ at ৬:৫৯ পূর্বাহ্ণ

নলিনীকান্ত সরকার (১৮৮৯১৯৮৪)। সাহিত্যিক, সাংবাদিক, কবি, গায়ক, সাহিত্যবোদ্ধা ও ছন্দশ্রী। তাঁর জন্ম ২৮ শে সেপ্টেম্বর ১৮৮৯ খ্রিস্টাব্দ। নলিনীকান্ত সরকারের পিতা ছিলেন মালদহ জেলার কালিয়াচকের নিকুঞ্জবিহারী সরকার। নলিনীকান্তর শৈশব ও কৈশোর কাটে পশ্চিম বঙ্গের মুর্শিদাবাদ জেলার নিমতিতা এলাকার জগতাই গ্রামে। বিপ্লবী দলের সাথে জড়িত ছিলেন। নলিনীকান্ত সাংবাদিকতার হাতেখড়ি শরৎচন্দ্র পণ্ডিত বা দাদাঠাকুরের ‘জঙ্গীপুর সংবাদ’ পত্রিকায়।

কৌতুক অভিনেতা শরৎ পণ্ডিতের জীবদ্দশায় তার জীবনীগ্রন্থ দাদাঠাকুর রচনা করেন নলিনীকান্ত সরকার। শরৎচন্দ্রের পণ্ডিতের জীবিত থাকা অবস্থাতেই তার লেখা ‘দাদাঠাকুর’ বইটি চলচ্চিত্রায়িত হয়েছিল। ছবি বিশ্বাস দাদাঠাকুরের ভূমিকায় অভিনয় করেন। তবে হাসির গানের রচয়িতা ও গায়ক হিসাবেই তার বিশেষ খ্যাতি। হাসির গল্প লিখতেন। কিন্তু তার কৈশোরের প্রথম রচনা একটি আধ্যাত্মিক কবিতা ‘শ্রী শ্রী বিষ্ণুপ্রিয়া’ পত্রিকায় প্রকাশিত হয়েছিল। ‘ভারতবর্ষ’ পত্রিকায় প্রকাশিত (আষাঢ় ১৩২৬ বঙ্গাব্দ) ‘নিবিড়ানন্দ নকলনবীশ’ ছদ্মনামে তার ‘সাহিত্য সংস্কার’ রচনাটি সাহিত্যিক সুধীমহলে বেশ প্রশংসিত হয়।

তিনি ১৯২০২৫ খ্রি. বিপ্লবী বারীন্দ্রকুমার ঘোষের বিজলী পত্রিকার সম্পাদক ছিলেন। ১৯৩০/৩১৪৪ খ্রি. ‘বেতার জগৎ’ পত্রিকা সম্পাদনা করেন। বিচিত্রা’, ‘ভারতী’ ও ‘শনিবারের চিঠি’ পত্রিকাগোষ্ঠীর সঙ্গে জড়িত ছিলেন। যুগান্তর পত্রিকায় নিয়মিত লিখতেন। যুগান্তরের ‘রোজ নামতা’ চালু হলে পণ্ডিচেরি থেকে ছড়া লিখে পাঠান। তিনি কাজী নজরুল ইসলামের চিরসুহৃদ। কাজী নজরুল ইসলামের লেখা বেশ কিছু গান বেতার ও গ্রামোফোনে গেয়েছেন তিনি। নজরুলের প্রথম স্বরলিপির সংকলন সুরমুকুর এর স্বরলিপি তার করা। এতে নজরুলের ২৭টি গানের স্বরলিপি রয়েছে। বইটি ডি এম লাইব্রেরি থেকে ১৯৩৪ সালে প্রকাশিত হয়। মূলত তারই আগ্রহে নজরুল রেকর্ডিংয়ের সাথে যুক্ত হয়েছিলেন। বৈষ্ণব পরিবারের সন্তান তিনি শৈশব থেকেই আধ্যাত্মিকতার দিকে আকৃষ্ট ছিলেন। পরবর্তীকালে বহু সাধু মহাপুরুষের সান্নিধ্যে আসেন। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থাবলী হচ্ছেসুরমুকুর (১৯৩৪), দাদাঠাকুর, কান্তপদলিপি, হাসির অন্তরালে, আসা যাওয়ার মাঝখানে।

মৃত্যুর কয়েকদিন আগে এক সাহিত্য বাসরে তাকে ‘হুমায়ুন কবীর স্মৃতি পুরস্কার’ প্রদান করা হয়। ১৯৮৪ খ্রিস্টাব্দের ১৮ ই মে তিনি মৃত্যুবরণ করেন।

পূর্ববর্তী নিবন্ধনাগরিকসেবা নিশ্চিত করে শহরকে সুন্দরভাবে সাজাতে হবে
পরবর্তী নিবন্ধএই দিনে