নগর আওয়ামী লীগের সম্মেলনের রোডম্যাপ তৈরির নির্দেশ

এর আগে ইউনিট, ওয়ার্ড ও থানা কমিটি শেষ করতে হবে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে বৈঠক ১৯ মে ওয়ার্কিং কমিটির সভা

শুকলাল দাশ | সোমবার , ১৩ মে, ২০২৪ at ৬:১২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সম্মেলনের প্রক্রিয়া শুরু করার নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় নেতারা। ইউনিট, ওয়ার্ড ও থানা সম্মেলন দ্রুত শেষ করে মহানগর সম্মেলনের রোডম্যাপ তৈরি করার জন্য নগরের শীর্ষ নেতাদের এ নির্দেশনা দেওয়া হয়। কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী সম্মেলন করতে না পারলে কেন্দ্র থেকে ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে গতকাল রোববার বিকাল ৫টায় মহানগর আওয়ামী লীগের শীর্ষ নেতাদের সঙ্গে কেন্দ্রীয় নেতাদের বৈঠক হয়। বৈঠকে এই নির্দেশনা দেওয়া হয়।

বৈঠকে মহানগর আওয়ামী লীগের সভাপতি, সহসভাপতি, সাধারণ সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক এবং নগরের সংসদ সদস্যগণ উপস্থিত ছিলেন। অফিসিয়াল কাজে ব্যস্ত থাকায় সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী উপস্থিত থাকতে পারেননি। এর আগে নগর আওয়ামী লীগের ইউনিট ও ওয়ার্ড কমিটির সম্মেলন নিয়ে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন নগর আওয়ামী লীগের বড় একটি অংশ। এই অংশের আপত্তির কারণে ইউনিট ও ওয়ার্ড সম্মেলন বেশ কয়েকবার স্থগিত হয়েছিল। এই অংশের আপত্তির কারণে এখনো নগরীর বেশ কয়েকটি ওয়ার্ড কমিটির সম্মেলন হয়নি। অনেক ওয়ার্ড কমিটি নিয়ে নগর আওয়ামী লীগের এই অংশের আপত্তি আছে। গতকাল কেন্দ্রীয় নেতাদের সাথে বৈঠকেও নগরীর বেশ কয়েকটি ওয়ার্ড কমিটি নিয়ে বিতর্কের কথা তুলে ধরা হয়েছে। ইউনিট, ওয়ার্ড ও থানা সম্মেলন শেষ করে তবেই মহানগর সম্মেলন করার কথা কেন্দ্রীয় নেতাদের জানিয়েছেন এই অংশের নেতারা।

বৈঠকে উপস্থিত নগর আওয়ামী লীগের দুই নেতা জানান, কেন্দ্রীয় নেতারা আগামী ১৯ মে নগর আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটির সভা আহ্বান করার জন্য নির্দেশনা দিয়েছেন। সেই সভায় কীভাবে আবার ইউনিট ও ওয়ার্ড (যেসব ইউনিট ও ওয়ার্ড কমিটি নিয়ে বিতর্ক আছে) সম্মেলন শুরু করা যায় তা নিয়ে সবার সঙ্গে আলোচনা করে রূপরেখা তৈরি করবেন।

গতকালের বৈঠকে উপস্থিত আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন আজাদীকে বলেন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সম্মেলনের বিষয় নিয়ে আজকে (গতকাল) ঢাকায় বৈঠক হয়েছে। বৈঠকে মহানগর আওয়ামী লীগের যেসব ইউনিট, ওয়ার্ড ও থানা কমিটি এখনো হয়নি সেগুলো দ্রুত শেষ করে তারপর নগর আওয়ামী লীগের সম্মেলনের সিদ্ধান্ত হয়। মূল কথা হলো ইউনিট, ওয়ার্ড ও থানা কমিটি শেষ করে মহানগরের সম্মেলন করতে বলা হয়েছে। আগামী ২ মাসের মধ্যে ইউনিট, ওয়ার্ড ও থানা কমিটি শেষ করতে বলা হয়েছে। তারপর মহানগর আওয়ামী লীগের সম্মেলনের প্রস্তুতি নিতে বলা হয়েছে মিটিংয়ে।

তিনি বলেন, আগামী ১৯ মে মহানগর আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটির মিটিং হবে। সেখানে সবাই থাকবেন। সেই মিটিংয়ে যেসব ইউনিট, ওয়ার্ড কমিটি নিয়ে আপত্তি আছে সেগুলো নিয়ে আলোচনা হবে এবং ইউনিট, ওয়ার্ড ও থানা সম্মেলন শুরু করার ব্যাপারে সিদ্ধান্ত হবে।

বৈঠকে উপস্থিত নগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন আজাদীকে জানান, বৈঠকে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ ও বাহাউদ্দীন নাসিম, সাংগঠনিক সম্পাদক ও হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন উপস্থিত ছিলেন।

তিনি বলেন, আগামী ১৯ মে মহানগর আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটির মিটিং হবে। সেখানে মোশাররফ ভাই, হানিফ ভাই এবং স্বপন ভাই উপস্থিত থাকবেন। সেখানে নগরীর যেসব ইউনিট, ওয়ার্ড এবং থানা কমিটির সম্মেলন হয়নি সেগুলোর সম্মেলনসহ যেসব ইউনিট এবং ওয়ার্ড কমিটি নিয়ে বিতর্ক আছে সেগুলোর ব্যাপারে সিদ্ধান্ত হবে। নতুন করে সম্মেলনের ব্যাপারে সেদিন কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে সবাই বসে একটি প্রক্রিয়া শুরু হবে। বৈঠকে কাদের ভাই বলেছেন, সম্মেলনের রোডম্যাপ তৈরি করো। যদি তোমরা সম্মেলন করতে না পারো তাহলে আমরা ব্যবস্থা নেব। আমরা সম্মেলন করে কমিটি করতে চাই।

বৈঠকে আরো উপস্থিত ছিরেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, সহসভাপতি নঈম উদ্দিন চৌধুরী, সহসভাপতি ও সিডিএর সাবেক চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ, সহসভাপতি খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু ও অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, সংসদ সদস্য ও নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আবদুচ ছালাম, সংসদ সদস্য এম এ লতিফ, সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চু, নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য নোমান আল মাহমুদ, নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিক আদনান ও চৌধুরী হাসান মাহমুদ হাসনী প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধনয় বোর্ডের গড়ের কাছাকাছি রেজাল্ট চট্টগ্রাম বোর্ডের
পরবর্তী নিবন্ধপটিয়ায় লড়াই হবে অধ্যাপক হারুন ও দিদারের মধ্যে