নগরে ১৫১ কি.মি. ফুটপাতের বেশিরভাগ হকারের দখলে

দাবির এক যুগ পর উচ্ছেদ৭ সংগঠনের ব্যানারে হকার আছে ১১ হাজার

মোরশেদ তালুকদার | শুক্রবার , ৯ ফেব্রুয়ারি, ২০২৪ at ১০:৪১ পূর্বাহ্ণ

অবৈধ হকারদের দখল থেকে ফুটপাতকে মুক্ত করার জন্য ২০১২ সালের ১১ জানুয়ারি নগরের নিউমার্কেট সংলগ্ন চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজের পক্ষ থেকে তৎকালীন সিএমপি কমিশনারকে স্মারকলিপি দেয়া হয়। এরপর কেটে গেছে এক যুগ। দীর্ঘ এ সময় ফুটপাত দখলমুক্ত হয়নি, উল্টো বেড়েছে দখল। অবশ্য এই সময়ে ফুটপাতের রক্ষণাবেক্ষণকারী সংস্থা চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) হকারদের শৃঙ্খলায় আনয়নে নানা উদ্যোগ নেয়। সেগুলোও কার্যকর হয়নি। অবশেষে বর্তমান মেয়র রেজাউল করিম চৌধুরী ফুটপাত দখলমুক্ত করতে ‘হার্ডলাইনে’ যাওয়ার ঘোষণা দেন। যা বাস্তবায়নে চসিক গতকাল মাঠে নামে। প্রথমদিন সাড়ে চার হাজার হকার উচ্ছেদ করা হয়। বিষয়টিকে সাধুবাদ জানিয়েছেন নগরবাসী। চসিক সূত্রে জানা গেছে, নগরে ১৪৫ টি পাকা ফুটপাত আছে। যার দৈর্ঘ্য ১৫১ কিলোমিটার। এসব ফুটপাতের সিংহভাগ দখলে আছে হকারদের। এছাড়া ৮৫০ কিলোমিটার পিচঢালা সড়ক আছে শহরে। এসব সড়কের পাশেও অনেক জায়গা দখল আছে ভাসমান হকারদের দখলে। চসিক পর্যায়ক্রমে পুরো শহরে অবৈধভাবে দখল হওয়া সড়কফুটপাত দখলমুক্ত করবে বলে আজাদীকে জানিয়েছেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। একইসঙ্গে উদ্ধার হওয়া ফুটপাত পুনর্দখল রোধে নিয়মিত মনিটিরং করা এবং ফুটপাতে বাগান করা হবে বলেও জানান তিনি।

এক যুগ পর দখলমুক্ত : ২০১২ সালে চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজের পক্ষ থেকে তৎকালীন সিএমপি কমিশনারকে প্রদান করা স্মারকলিপিতে বলা হয়– ‘স্কুল ও স্কুল সংলগ্ন প্রাথমিক বিদ্যালয় মিলে চার হাজার শিক্ষার্থী রয়েছে। অথচ স্কুলের সামনে অবৈধভাবে অসংখ্য হকারের অবস্থান বিদ্যালয়ের শিক্ষার্থীদের লেখাপড়া, অভিভাবকদের যাতায়াত, প্রতিষ্ঠানে প্রবেশে সমস্যা, শিক্ষার পরিবেশ নষ্টসহ নানা কারণে মারাত্মকভাবে বিপর্যয় সৃষ্টি করে। বিভিন্ন অসামাজিক ও অনৈতিক কাজে লিপ্ত থেকে পুরো এলাকার বহিরাঙ্গনে ভীতিকর পরিবেশ সৃষ্টি করে।’ একইভাবে স্মারকলিপিতে ‘ফুটপাত বেদখলের কারণে শিক্ষক, শিক্ষার্থীদের যাতায়াত, প্রবেশপথ রুদ্ধ থাকা, সার্বক্ষণিক বিশৃঙ্খল পরিবেশ তৈরি’ করাসহ আটটি সমস্যার কথা উল্লেখ করা হয়।

প্রতিষ্ঠানটির এক শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে আজাদীকে বলেন, স্কুলের সামনে ফুটপাত দখল করে হকাররা ব্যবসা করত। তাদের জন্য স্কুলে আসাযাওয়া করতে সমস্যা হত। বাইরে থেকে বুঝা যেত না এখানে স্কুল আছে। হকার উচ্ছেদ করায় মেয়রকে ধন্যবাদ জানাচ্ছি। আমাদের চাওয়া থাকবে যেন পুনর্দখল না হয়।

কী পরিমাণ হকার আছে : ২০১৭ সালের জুন মাস থেকে দুই দফায় ৮ হাজার ৫৯৯ জন হকারের একটি তালিকা করেছিল চসিক। তবে বাস্তবে ফুটপাত দখল করে ব্যবসা করা হকারের সংখ্যা আরো বেশি।

হকারদের সাথে কথা বলে জানা গেছে, নগরে ৬টি হকার্স সংগঠন এবং ১ সমন্বিত সংগঠন মিলিয়ে ৭ সংগঠনের মাধ্যমে তারা ব্যবসা করে আসছেন। সংগঠনগুলো হচ্ছে চট্টগ্রাম মেট্রোপলিটন হকার্স সমিতি, চট্টগ্রাম ফুটপাত হকার্স সমিতি, চট্টগ্রাম মহানগরী হকার্স লীগ, টেরিবাজারআন্দরকিল্লাহ হকার্স সমতি, বায়েজিদ হকার্স সমিতি ও পতেঙ্গা হকার্স সমিতি। আবার এসব সংগঠনের সমন্বয় করেন চট্টগ্রাম সম্মিলিত হকার্স ফেডারেশন। যার সদস্য সংখ্যা ১১ হাজার।

চসিকের নানা উদ্যোগ : গত এক যুগে উচ্ছেদের পাশাপাশি হকারদের পুনর্বাসন, ব্যবসা করার জন্য সময় নির্ধারণ এবং তালিকা তৈরি করে পরিচয়পত্র প্রদানের উদ্যোগও নিয়েছিল চসিক। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। পুরোপুরি শৃঙ্খলায় আসেনি হকাররা। তাই দুর্ভোগও কমেনি নাগরিকদের।

জানা গেছে, ২০১৬ সালে ১৩ মার্চ হকারদের দুটি বৃহত্তম ফেডারেশন নেতৃবৃন্দের সাথে অনুষ্ঠিত চসিকের বৈঠকে হকারদের তালিকা প্রণয়ন, পরিচয়পত্র প্রদান এবং স্থান নির্ধারণ করে দেওয়ার সিদ্ধান্ত হয়। এরপর ২০১৭ সালের ৫ সেপ্টেম্বর থেকে হকারদের বসার জন্য সময় নির্ধারণ করে দেওয়া হয়েছিল। এর আলোকে বৃহস্পতিবার ২টা থেকে, শুক্রবার ও শনিবারসহ সরকারি বন্ধের দিনে পূর্ণ দিবস এবং বাকি দিনগুলোতে গ্রীষ্মকালে বিকাল ৫টা এবং শীতকালে বিকাল ৩টা হকাররা ব্যবসা করতে পারবেন। সেক্ষেত্রে পথচারীদের চলাচলে জায়গা রাখারও শর্ত ছিল। হকাররা সেটা মেনে নিয়েছিল। কিছুদিন নিয়ম মেনে চললেও পরবর্তীতে যেখানেসেখানে বসে ব্যবসা শুরু করে তারা। কোথাও কোথাও রাস্তায়ও নেমে আসে। আর ফুটপাতে হাঁটতে না পেরে রাস্তার উপর দিয়ে হাঁটতে হয় পথচারীদের। অনেক সময় পথচারীদের বাধ্য হয়ে রাস্তার মাঝখান দিয়েও হাঁটতে দেখা যায়। এছাড়া রাস্তায় যত্রতত্র গাড়ি পার্কিং করে রাস্তা দখল করে রাখাও এখন স্বাভাবিক হয়ে দাঁড়িয়েছে। এতে প্রায়শ ঘটছে ছোট ছোট অনেক দুর্ঘটনা। ফুটপাত ও সড়ক দখল হয়ে যাওয়ায় সড়ক সমপ্রসারণের সুফল আসছে না। একদিকে ভোগান্তি বাড়ছে সাধারণ পথচারীদের, অন্যদিকে বাড়ছে যানজট। এ অবস্থায় হকার উচ্ছেদে মাঠে নামে চসিক।

পূর্ববর্তী নিবন্ধপ্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় তরুণীর ছোটভাইকে অপহরণ, পরে পুকুরে চুবিয়ে খুন
পরবর্তী নিবন্ধনিউমার্কেট এলাকায় ফুটপাত দৃশ্যমান