নগরে গ্যাসের এক লাখ প্রিপেইড মিটার স্থাপন চুক্তি আজ

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৯ সেপ্টেম্বর, ২০২৩ at ৫:২৬ পূর্বাহ্ণ

অবশেষে শুরু হচ্ছে গ্যাসের এক লাখ প্রি পেইড মিটার স্থাপনের কাজ। আজ দুপুরে নগরীতে এক লাখ প্রি পেইড মিটার স্থাপনের জন্য ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে চুক্তি করা হবে। আগামী কিছুদিনের মধ্যে কর্ণফুলী গ্যাসের এক লাখ গ্রাহককে নতুন করে প্রি পেইড মিটারের আওতায় আনা হবে। প্রথম দফায় নগরীতে ৬০ হাজার গ্রাহকের মিটার প্রি পেইড করা হয়েছিল। দ্বিতীয় দফার এই প্রকল্পের পাশাপাশি নগরীর সব গ্রাহককে প্রি পেইড মিটারের আওতায় আনার অপর একটি প্রকল্প নিয়েও চিন্তাভাবনা চলছে। সূত্র জানায়, গ্যাস সেক্টরে বিরাজিত চুরি ঠেকানোর পাশাপাশি অবৈধ এবং চোরা সংযোগ বন্ধ এবং সর্বোপুরি অপচয় ঠেকাতে ঢাকা ও চট্টগ্রামের গ্রাহকদের প্রি পেইড মিটারের আওতায় আনার প্রক্রিয়া শুরু করে সরকার। ২০১৮ সালে গৃহিত এক প্রকল্পের আওতায় নগরীর জামালখান, হালিশহর, চান্দগাঁও, কোতোয়ালী, খুলশী, নাসিরাবাদ, লালখান বাজার, আন্দরকিল্লা, চকবাজার, কাজীর দেউড়ি, পাঁচলাইশসহ বিভিন্ন আবাসিক এলাকার ৬০ হাজার আবাসিক গ্রাহককে প্রি পেইড মিটারের আওতায় আনা হয়।

জাপান সরকারের সাথে সম্পাদিত চুক্তির আওতায় জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সির (জাইকা) সহায়তায় এসব মিটার স্থাপন করা হয়েছে। কর্ণফুলী গ্যাসের প্রায় ৬ লাখ আবাসিক গ্রাহকের মাঝে প্রথম দফায় ৬০ হাজার গ্রাহককে প্রি পেইড মিটার দেয়া হলে বেশ সাড়া পড়ে। জাপান থেকে আনা উন্নতমানের প্রি পেইড মিটার স্থাপনের পর নগরীর আবাসিক খাতে গ্যাসের খরচ বহুলাংশে কমে যায়। কমে যায় গ্যাসের অপচয়।

গ্রাহকদের ব্যাপক আগ্রহের প্রেক্ষিতে চট্টগ্রামে নতুন করে আরো ১ লাখ প্রি পেইড মিটার স্থাপনের জন্য পৃথক একটি প্রকল্প গ্রহণ করা হয়। ২৪১ কোটি টাকা ব্যয়ে নগরীর ১ লাখ আবাসিক গ্রাহককে প্রি পেইড মিটারের আওতায় আনা হবে। নানা প্রক্রিয়া শেষে জাপানের টয়োকিকি কোম্পানি লিমিটেডকে ইতোমধ্যে এই প্রকল্পের ঠিকাদারী প্রতিষ্ঠান হিসেবে নির্বাচিত করা হয়েছে।

এরাই নগরীর বিভিন্ন এলাকায় উক্ত ১ লাখ প্রি পেইড মিটার স্থাপন করবে। আজ দুপুরে এই কোম্পানির সাথে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির চুক্তি স্বাক্ষরিত হবে। চুক্তি স্বাক্ষরের পর ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে মিটারসহ আনুষাঙ্গিক জিনিসপত্র আমদানি করা হবে। বিভিন্ন মালামাল আমদানি শেষ করে আগামী মাস দুয়েকের মধ্যে নগরীতে নতুন করে প্রি পেইড মিটার স্থাপনের কাজ শুরু হবে।

পূর্ববর্তী নিবন্ধবেসরকারি হাসপাতালে মিলছে না কেবিন
পরবর্তী নিবন্ধবিয়ের প্রস্তুতির মধ্যেই যুবকের মৃত্যু