নগরীর জলাবদ্ধতা নিরসনে জেলা প্রশাসনের অভিযান, জরিমানা

আজাদী প্রতিবেদন

| মঙ্গলবার , ৯ এপ্রিল, ২০২৪ at ৫:৫৬ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মহানগরের জলাবদ্ধতা নিরসন ও পরিবেশ দূষণবিরোধী কার্যক্রমের অংশ হিসেবে মহানগরের ১১ নং ওয়ার্ড এলাকায় জেলা প্রশাসনের নিবার্হী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

এ সময় রাস্তা ও নালায় ময়লাআবর্জনা ফেলার সময় হাতেনাতে ধরে ১ জনকে পরিবেশ সংরক্ষণ আইনে ১ হাজার টাকা জরিমানা করা হয় এবং উপস্থিত জনসাধারণ ও দোকান মালিকদের নালানর্দমায় ময়লা না ফেলার ব্যাপারে সতর্ক করে দেয়া হয়। পরবর্তীতে কয়েকটি নালার পাড়ে সতর্কতামূলক সাইনবোর্ড স্থাপন করা হয় এবং সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলরকে দ্রুততম সময়ে নালা ও খালের আবর্জনা অপসারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।

এছাড়াও নিয়মিত বাজার মনিটরিংয়ের অংশ হিসেবে ফইল্যাতলি বাজারে ট্রেড লাইসেন্সবিহীন দোকান পরিচালনা করায় ১টি মুদি দোকানকে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইনে ২ হাজার টাকা এবং ডায়না রেস্তোরাঁকে লাইসেন্স না থাকায় বাংলাদেশ হোটেল ও রেস্তোরাঁ আইনে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। পাশাপাশি সব দোকানদারকে লাইসেন্স সংগ্রহ ও নবায়ন করার জন্য পরামর্শ ও সতর্ক করে দেয়া হয়।

অভিযান শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী বলেন, নগরীর নালা ও খালে অবাধে পচনশীল ও অপচনশীল বর্জ্য নিক্ষেপ করার ফলে জলাবদ্ধতা বাড়ছে। এর জন্য জনগণের সচেতন হওয়াও জরুরি। এরই অংশ হিসেবে আমরা চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত অভিযান পরিচালনা, সতর্কতামূলক ক্যাম্পেইন আয়োজন ও ব্যানার স্থাপন করছি। জনস্বার্থে চট্টগ্রাম জেলা প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে।

পূর্ববর্তী নিবন্ধশুলকবহর ওয়ার্ডে কাউন্সিলর মোরশেদ আলমের চাল বিতরণ
পরবর্তী নিবন্ধশিক্ষামন্ত্রীর ইফতার সামগ্রী পেল ১০ হাজার পরিবার