নগরীতে পাহাড় কেটে দেয়াল তৈরি, জরিমানা ১০ হাজার

নিজস্ব প্রতিবেদক | মঙ্গলবার , ১৭ সেপ্টেম্বর, ২০২৪ at ৬:৫৮ অপরাহ্ণ

চট্টগ্রাম নগরীর পাহাড় কেটে বাউন্ডারি ওয়াল নির্মাণের অভিযোগ মোঃ ইয়াছিন নামে এক রাজ মিস্ত্রিকে ১০ হাজার টাকা জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত।

আজ মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) নগরীর আকবরশাহ থানাধীন রুপনগর আবাসিক এলাকায় কালীর ছড়ায় এই অভিযান পরিচালনা করা হয়।

ঐ এলাকায় পাহাড় কাটা হচ্ছে এমন সংবাদ পেয়ে পরিবেশ অধিদপ্তর ও সিএমপি পুলিশের সহযোগিতায় তাৎক্ষণিক মোবাইল কোর্টের অভিযান পরিচালনা করেন কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী।

বিষয়টি নিশ্চিত করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী জানান, অভিযানে মোঃ ইয়াছিন নামের একজনকে হাতেনাতে গ্রেপ্তার করা হয়। তিনি পাহাড় কেটে ইটের সীমানা প্রাচীর নির্মাণ করছিলেন।

জিজ্ঞাসাবাদে তিনি দোষ স্বীকার করে জানান, মঈন প্রকাশ লাল মহিউদ্দিন নামক জনৈক ব্যক্তির নির্দেশে তিনি রাজমিস্ত্রি হিসেবে কাজটি করেছেন। আসামির অপরাধ আমলে গ্রহণ করে বিচারের জন্য পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সাইফুল ইসলাম মোবাইল কোর্টে একটি অভিযোগ দায়ের করা হয়।

অভিযোগের সত্যতা থাকায় এবং আসামির অপরাধ উদঘাটিত হওয়ায় তাকে পরিবেশ আইনে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। একইসাথে, পাহাড় কর্তনের নির্দেশদাতা মঈন পলাতক থাকায় তার বিরুদ্ধে নিয়মিত মামলা দায়েরের জন্য পরিবেশ অধিদপ্তরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ প্রদান করা হয়।

নির্মীয়মাণ ইটের দেয়াল পরিবেশ অধিদপ্তরের মাধ্যমে ভেঙ্গে দেয়া হয়। জনস্বার্থে জেলা প্রশাসন, চট্টগ্রামের এমন অভিযান অব্যাহত থাকবে।

পূর্ববর্তী নিবন্ধসাবেক এমপি মইন উদ্দীন খান বাদলের কবরে হামলা, ভাংচুর
পরবর্তী নিবন্ধকর্ণফুলীতে পিতাকে খুন : দুই ছেলের রিমান্ড মঞ্জুর