নকল ওষুধ বিক্রয় করলে যাবজ্জীবন

ওষুধ ও কসমেটিকস আইনে যা আছে

আজাদী প্রতিবেদন | সোমবার , ২৫ মার্চ, ২০২৪ at ৬:১৭ পূর্বাহ্ণ

ওষুধ ও কসমেটিকসের উৎপাদন, আমদানিরপ্তানি, ক্রয়বিক্রয়, সংরক্ষণ ও মান নিয়ন্ত্রণের জন্য গত বছরের ১৮ সেপ্টেম্বর ঔষধ ও কসমেটিকস আইন২০২৩ প্রণয়ন করে সরকার। আইনে বলা হয়েছে, ড্রাগ লাইসেন্স ব্যতীত অথবা লাইসেন্স আরোপিত শর্ত বহির্ভূতভাবে ওষুধ বিক্রয়, মজুদ, বিতরণ বা বিক্রয়ের উদ্দেশ্যে প্রদর্শন করা হলে অনুর্ধ্ব ৫ বছরের সশ্রম কারাদণ্ড অথবা অনধিক ৫ লাখ টাকা অর্থদণ্ড কিংবা উভয় দণ্ড। ড্রাগ লাইসেন্স ব্যতীত অথবা লাইসেন্স আরোপিত শর্ত বহির্ভূতভাবে ওষুধ বিক্রয়, মজুদ, বিতরণ বা বিক্রয়ের উদ্দেশ্যে প্রদর্শনের ক্ষেত্রে ইন্টারনেট অথবা ওয়েববেইজ প্রক্রিয়া ব্যবহার করা হলে অনুর্ধ্ব ৫ বছরের সশ্রম কারাদণ্ড অথবা অনধিক ৫ লাখ টাকা অর্থদণ্ড কিংবা উভয় দণ্ড। অসৎ উদ্দেশ্যে ওষুধের কৃত্রিম সংকট তৈরি করে অধিক মুনাফার অভিপ্রায়ে মজুদ করা হলে যাবজ্জীবন কারাদণ্ড অথবা অনুর্ধ্ব ১৪ বছরের সশ্রম কারাদণ্ড অথবা অনধিক ১০ লাখ টাকার অর্থদণ্ড অথবা উভয় দণ্ড। নিবন্ধনবিহীন বা আনরেজিস্টার্ড ওষুধ বিক্রয়, বিতরণ, মজুদ অথবা প্রদর্শন করা হলে অনুর্ধ্ব ১০ বছরের সশ্রম কারাদণ্ড অথবা অনধিক ১০ লাখ টাকা অর্থদণ্ড কিংবা উভয় দণ্ড।

নির্ধারিত মূল্য থেকে বেশি মূল্যে কোনো ওষুধ বিক্রয় করা হলে অনুর্ধ্ব ২ বছরের কারাদণ্ড অথবা অনধিক ২ লাখ টাকা অর্থদণ্ড কিংবা উভয় দণ্ড। আদর্শ মানের নয় অথবা সাবস্ট্যান্ডার্ড এই রকম কোনো নিম্নমানের ওষুধ বিক্রয়, বিতরণ, মজুদ ও বিতরণের উদ্দেশ্য প্রদর্শন করা হলে অনুর্ধ্ব ৭ বছরের সশ্রম কারাদণ্ড অথবা অনধিক ১০ লাখ টাকা অর্থদণ্ড কিংবা উভয় দণ্ড। মিসব্র্যান্ডেড ওষুধ বিক্রয়, মজুদ, বিতরণ বা বিক্রয়ের উদ্দেশ্যে প্রদর্শন করা হলে অনুর্ধ্ব ১০ বছরের সশ্রম কারাদণ্ড অথবা অনধিক ১০ লাখ টাকা অর্থদণ্ড কিংবা উভয় দণ্ড। মিসব্র্যান্ডেড কসমেটিকস বিক্রয়, মজুদ, বিতরণ বা বিক্রয়ের উদ্দেশ্যে প্রদর্শন করা হলে অনুর্ধ্ব ১ বছরের কারাদণ্ড অথবা অনধিক ১ লাখ টাকা অর্থদণ্ড কিংবা উভয় দণ্ড। কোনো নকল ওষুধ বিক্রয়, মজুদ, বিতরণ বা বিক্রয়ের উদ্দেশ্যে প্রদর্শন করা হলে যাবজ্জীবন কারাদণ্ড অথবা ১৪ বছরের সশ্রম কারাদণ্ড অথবা অনধিক ১০ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড। কোনো নকল কসমেটিকস বিক্রয়, মজুদ, বিতরণ বা বিক্রয়ের উদ্দেশ্যে প্রদর্শন করা হলে অনুর্ধ্ব ৫ বছরের সশ্রম কারাদণ্ড অথবা অনধিক ৫ লাখ টাকা অর্থদণ্ড কিংবা উভয় দণ্ড। কোনো ভেজাল ওষুধ বিক্রয়, মজুদ, বিতরণ বা বিক্রয়ের উদ্দেশ্যে প্রদর্শন করা হলে যাবজ্জীবন কারাদণ্ড অথবা ১৪ বছরের সশ্রম কারাদণ্ড অথবা অনধিক ১০ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড। কোনো ভেজাল কসমেটিকস বিক্রয়, মজুদ, বিতরণ বা বিক্রয়ের উদ্দেশ্যে প্রদর্শন করা হলে অনুর্ধ্ব ৫ বছরের সশ্রম কারাদণ্ড অথবা অনধিক ৫ লাখ টাকা অর্থদণ্ড কিংবা উভয় দণ্ড।

সরকারি ওষুধ বিক্রয় অথবা বিক্রয়ের উদ্দেশ্যে মজুদ বা প্রদর্শন করা হলে ১০ বছরের সশ্রম কারাদণ্ড অথবা অনধিক ১০ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড। সরকার কর্তৃক নিষিদ্ধ বা মেয়াদোত্তীর্ণ তারিখের পর থেকে কোনো ওষুধ বিক্রয় অথবা বিক্রয়ের উদ্দেশ্যে মজুদ বা প্রদর্শন করা হলে অনুর্ধ্ব ১ বছরের কারাদণ্ড বা অনধিক ৫০ হাজার টাকার অর্থদণ্ড অথবা উভয় দণ্ড। ফিজিশিয়ান স্যাম্পল জাতীয় কোনো ওষুধ বিক্রয় অথবা বিক্রয়ের উদ্দেশ্যে মজুদ বা প্রদর্শন করা হলে অনধিক ১০ হাজার টাকা অর্থদণ্ড। রেজিস্ট্রার্ড চিকিৎসকের ব্যবস্থাপত্র ব্যতীত অ্যান্টিবায়োটিক বা অন্য কোনো ওষুধ বিক্রয় করা হলে অনধিক ২০ হাজার টাকা অর্থদণ্ড। জনসাধারণের চলাচলের পথ, মহাসড়ক, ফুটপাত, পার্ক, কোনো ধরনের গণপরিবহন বা যে কোনো বাহনে অ্যালোপ্যাথিক, ইউনানী, আয়ুর্বেদিক, হোমিওপ্যাথিক ও বায়োকেমিক, হারবাল অথবা অন্য কোনো বর্ণনার ফার্মাসিউটিক্যাল বিশেষত্বের কোনো ওষুধ ফেরি করে বিক্রয়, বিনামূল্যে বিতরণ বা বিতরণের প্রস্তাব করা হলে অনুর্ধ্ব ২ বছরের কারাদণ্ড বা অনধিক ৫০ হাজার টাকার অর্থদণ্ড অথবা উভয় দণ্ড। কোনো পরিদর্শককে ঔষধ ও কসমেটিকস আইন২০২৩ প্রয়োগে বাধা প্রদান করা হলে অনধিক ৩ লাখ টাকা অর্থদণ্ড।

পূর্ববর্তী নিবন্ধমাহে রমজানের সওগাত
পরবর্তী নিবন্ধওষুধ কিনতে ভয়, নকল না তো?