ধর্মমন্ত্রীর চুরি হওয়া ফোন ফেরানো হল মালয়েশিয়া থেকে

‘দেশের বাইরে এবং রিয়াজউদ্দিন বাজারে এজেন্ট রয়েছে চোর চক্রের’

| বৃহস্পতিবার , ৬ জুন, ২০২৪ at ৭:৪৮ পূর্বাহ্ণ

ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খানের চুরি যাওয়া মোবাইল ফোনটি মালয়েশিয়া থেকে ফিরিয়ে আনার কথা জানিয়েছে পুলিশ। যারা ফোন চুরি করে সেটি দেশের বাইরে পাঠিয়েছিলেন, চাপের মুখে তারাই তা ফিরিয়ে এনেছে। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার হারুন অর রশীদ বুধবার তার কার্যালয়ে সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, দেশজুড়ে ৮০টি চক্র রয়েছে যারা মোবাইল চুরিছিনতাইয়ের জড়িত। এদের একটি গ্রুপই মন্ত্রীর ফোন চুরি করেছিল। এসব গ্রুপের দলনেতা হলেন জাকির হোসেন, যাকে গ্রেপ্তার করা হয়েছে। দেশের বাইরে এবং চট্টগ্রামের রিয়াজউদ্দিন বাজারে এদের নির্ধারিত ক্রেতা এবং এজেন্ট থাকে বলেও জানান গোয়েন্দা কর্মকর্তা হারুন। খবর বিডিনিউজের।

গত ৩০ এপ্রিল জামালপুরের ইসলামপুর পৌরসভার মোশাররফ গঞ্জে আওয়ামী লীগ নেতা রাশেদ মোশারফের স্ত্রীর জানাজা পড়তে গিয়ে মোবাইল ফোন হারান ধর্মমন্ত্রী। তার পকেট থেকে কে বা কারা সেটি চুরি করে নেয়।

হারুন জানান, এই ঘটনায় স্থানীয় থানায় একটি সাধারণ ডায়েরি হয়। পাশাপাশি মন্ত্রী তাকে ফোন করে বিষয়টি জানান। পরে গোয়েন্দা সাইবার ক্রাইম ইউনিট এ নিয়ে কাজ শুরু করে, গ্রেপ্তার হন জাকির হোসেন। জাকিরের তথ্যে ধরা হয় মাসুদ শরীফ, জিয়াউল মোল্লা জিয়া, রাজিব খান মুন্না, মো. আল আমিন মিয়া, আনোয়ার হোসেন ওরফে সোহেল, মো. রাসেল, মো. খোকন আলী ও মো. বিল্লাল হোসেনকে।

তাদের কাছ থেকে পুলিশ জানতে পারে মন্ত্রীর ফোনটি চুরি করেছেন মুন্না। তিনি সেটি দেন রাসেলকে। রাসেল সেটি বোরহান নামের একজনের কাছে বিক্রি করেন ৫০ হাজার টাকায়। বোরহান এটি হিরো নামের একজনের মাধ্যমে পাঠিয়ে দেন মালয়েশিয়ায়।

মুন্না এবং রাসেলকে গ্রেপ্তারের পর মোবাইলটি দেশে নিয়ে আসার জন্য চাপ দেওয়া হয়। তখন চক্রটি একই প্রক্রিয়ায় মঙ্গলবার দেশে নিয়ে আসে। মোবাইলটি এখন গোয়েন্দা পুলিশের হেফাজতে আছে। দুই একদিনের মধ্যে তা মন্ত্রীর কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন হারুন।

ব্রিফিংয়ে জানানো হয়, ফোন চুরির এই ৮০টি চক্রর মধ্যে অন্তত ৬টি ঢাকায় সক্রিয়। তাদের পরস্পরের মধ্যে যোগাযোগও আছে। দামি মোবাইলগুলো চট্টগ্রামের রিয়াজউদ্দিন মার্কেটে চলে যায়। সেখানে বিভিন্নভাবে আইএমইআই নম্বর পরিবর্তন করে খোলাবাজারে বিক্রি করা হয়। এসব ফোনের বেশিরভাগ পরে দুবাই, মালয়েশিয়া, ভারতসহ আশেপাশের দেশে পাঠিয়ে দেওয়া হয়। এরা ক্ষেত্রবিশেষে কুরিয়ার সার্ভিস ব্যবহার করে থাকে।

পূর্ববর্তী নিবন্ধকুতুবদিয়ায় সড়কের পাশে এলপি গ্যাস ব্যবসায়ীর মরদেহ
পরবর্তী নিবন্ধঈদগাঁওয়ে ২০ হাজার ইয়াবাসহ এপিবিএন সদস্য আটক