দ. আফ্রিকার কাছে বড় হারে বিশ্বকাপ শেষ মেয়েদের

ক্রীড়া প্রতিবেদক | রবিবার , ১৩ অক্টোবর, ২০২৪ at ৮:৩৯ পূর্বাহ্ণ

দক্ষিণ আফ্রিকার কাছে ৭ উইকেটে হেরে নারী টিটোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের মিশন শেষ হয়েছে। বিশ্বকাপে দীর্ঘদিন ধরেই জয়হীন ছিল বাংলাদেশ। ২০১৪ সালের পর কোনও বিশ্বকাপে জিততে পারেনি তারা। এবার প্রথম ম্যাচেই স্কটল্যান্ডকে হারিয়ে সেই খরা কাটায়। কিন্তু এরপরই ছন্দপতন। ব্যাটিং ব্যর্থতায় ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ হেরে সেমিফাইনাল থেকে ছিটকে যায় নিগার সুলতানার দল।

গতকাল শনিবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মুখোমুখি হয়ে শেষটাও হলো হারের মধ্য দিয়ে। আগে ব্যাটিং করে বাংলাদেশ ১০৭ রানের লক্ষ্য দেয়। জবাবে খেলতে নেমে প্রেটিয়ারা ১৬ বল আগে ৭ উইকেটে জয় নিশ্চিত করে। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। কিন্তু আবারও ব্যাটিং ব্যর্থতায় ১০৬ রানের বেশি সংগ্রহ করতে পারেনি। সহজ লক্ষ্যে খেলতে নেমে তৃতীয় ওভারেই উইকেট হারায় প্রোটিয়ারা। তবে দ্বিতীয় উইকেটে তাজমিন ব্রিটস ও অ্যানেকে বোশ মিলে ৫৩ রানের জুটি গড়েন। তাদের জুটির ওপর দাঁড়িয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় প্রোটিয়ারা। ২৫ বলে ২৫ রান করে অ্যানেকে আউট হন। সঙ্গীকে হারানোর কিছুক্ষণ পর তাজমিনও সাজঘরে ফেরেন। রিতু মনির বলে বোল্ড হওয়ার আগে ৪১ বলে ৪২ রান করেন প্রোটিয়া এই ব্যাটার। এরপর আর উইকেট হারায়নি দক্ষিণ আফ্রিকা। মারিজানে ক্যাপ ১৩ ও ট্রায়ন ১৪ রানে অপরাজিত থাকেন। বাংলাদেশের বোলারদের মধ্যে ফাহিমা খাতুন দুটি এবং রিতু মনি একটি উইকেট নিয়েছেন।

এর আগে টস জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ। ওপেনারদের ব্যর্থতার পর প্রতিরোধ গড়েন সোবহানা মোস্তারি ও নিগার সুলতানা জ্যোতি। যদিও মন্থর ইনিংসে খুব বেশি রান করতে পারেননি তারা। মোস্তারি বিদায় নিলেও শেষ পর্যন্ত ব্যাট করে যান জ্যোতি। দলকে এনে দেন লড়াকু সংগ্রহ। নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে তারা সংগ্রহ করে ১০৬ রান। বাংলাদেশ ইনিংসের দ্বিতীয় বলেই মারিজানে ক্যাপের ডেলিভারি উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বিদায় নেন ওপেনার দিলারা আক্তার। শুরুর ধাক্কা সামলে দ্বিতীয় উইকেটে ৪৫ বলে ৩৬ রানের জুটি গড়েন সোবহানা মোস্তারি ও সাথী রানী। অষ্টম ওভারে মিডউইকেটে ক্যাচ তুলে দিয়ে সাথী বিদায় নিলে ভাঙে এই জুটি। ৩০ বলে ১৯ রানের ধীরগতির ইনিংস খেলে বিদায় নেন তিনি। তৃতীয় উইকেটে জুটি গড়ে দলের হাল ধরেন জ্যোতি ও মোস্তারি। যদিও তারা রান তুলতে পারছিলেন না দ্রুতগতিতে। ৫৬ বলে তাদের জুটিটি ছিল ৪৫ রানের। অষ্টাদশ ওভারে এমলাবার বুঝে উঠতে পারেননি মোস্তারি। বোল্ড হয়ে ৪৩ বলে ৩৮ রান করে ফেরেন তিনি। তবে জ্যোতি লড়তে থাকেন শেষ পর্যন্ত। ৩৮ বলে ৩২ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধআসামি ধরতে গিয়ে মিললো চার বোতল বিদেশি মদ, আটক ১
পরবর্তী নিবন্ধনিয়ন্ত্রণহারা বাস চাপায় প্রাণ গেল শিল-পাটা ব্যবসায়ীর