দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদারের আশাবাদ

হাসিনা-মোদি বৈঠক

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ১১ জুন, ২০২৪ at ৭:১৩ পূর্বাহ্ণ

বাংলাদেশ ও ভারতের বিদ্যমান সম্পর্ক আরও দৃঢ় করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগ্রহ প্রকাশ করেছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। তিনি বলেছেন, দুই নেতা আশা প্রকাশ করেছেন, বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক আগামী দিনগুলোতে আরও গভীর হবে।

টানা তিন মেয়াদে লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন জোট জয়ী হওয়ার পর নরেন্দ্র মোদী আবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন রোববার সন্ধ্যায়। ওই অনুষ্ঠানের পর দুই প্রধানমন্ত্রীর একান্ত বৈঠকে ওই প্রত্যাশা ব্যক্ত করা হয় বলে বাসস জানিয়েছে।

গতকাল সোমবার সকালে নয়াদিল্লিতে এক ব্রিফিংয়ে হাছান মাহমুদ বলেন, শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে। পররাষ্ট্রমন্ত্রী জানান, অত্যন্ত উষ্ণ ও বন্ধুত্বপূর্ণ পরিবেশে রাষ্ট্রপতি ভবনে দুই সরকার প্রধানের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। নরেন্দ্র মোদিকে সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন শেখ হাসিনা। খবর বিডিনিউজের।

পরে তারা রাষ্ট্রপতি ভবনে ভোজসভায় যোগ দেন জানিয়ে হাছান মাহমুদ বলেন, ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আয়োজিত ওই ভোজসভায় ভারতের মন্ত্রিসভার সদস্যরা, বাংলাদেশের প্রতিনিধিদল, আমন্ত্রিত সরকার প্রধানরা অংশ নেন। সেখানে তারা সংক্ষিপ্ত মতবিনিময় করেন।

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে বহুমুখী সম্পর্ক রয়েছে। দুই দেশের মধ্যে অনেক বিষয় জড়িত। যেহেতু উভয় সরকার দেশ পরিচালনায় অব্যাহত রয়েছেন, সেহেতু একসঙ্গে কাজ করার কিছু সুবিধা আছে।

হাছান মাহমুদ বলেন, দুই দেশের জনগণ বিভিন্ন দিক থেকে উপকৃত হচ্ছে। আমাদের বহুমাত্রিক সম্পর্ক ভবিষ্যতে আরো সম্প্রসারিত এবং আরো গভীর হবে।

ভারতে বাংলাদেশের হাইকমিশনার মুস্তাফিজুর রহমান, প্রধানমন্ত্রীর প্রেস সচিব নাঈমুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন। বাসস জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সকালে ভারতের কেন্দ্রীয় মন্ত্রী (সাবেক পররাষ্ট্রমন্ত্রী) এস জয়শঙ্করের সঙ্গে পৃথক বৈঠক করেছেন।

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী : ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সন্ধ্যা সোয়া ৭টায় প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটটি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের উপপ্রেস সচিব মো. নুর এলাহি মিনা প্রধানমন্ত্রীর দেশে ফেরার তথ্য দেন। টানা তৃতীয় মেয়াদে মোদীর শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে গত শনিবার শেখ হাসিনা নয়াদিল্লি যান। অনুষ্ঠানে অংশ নেওয়ার পাশাপাশি মোদির সঙ্গে বৈঠকসহ আরও কয়েকটি বৈঠকে অংশ নেন প্রধানমন্ত্রী।

পূর্ববর্তী নিবন্ধস্বতন্ত্র প্রার্থিতায় ১% সমর্থনের বিধান তুলে দেওয়ার প্রস্তাব সিইসির
পরবর্তী নিবন্ধপতেঙ্গা কন্টেনার টার্মিনালে বিদেশি অপারেটরের কার্যক্রম শুরু