দেশের সক্ষমতা বাড়ার সাথে সাথে শিক্ষকদের সুবিধাও বাড়ছে : চট্টগ্রামে নওফেল

আজাদী অনলাইন | শনিবার , ৭ অক্টোবর, ২০২৩ at ৭:৩৮ অপরাহ্ণ

বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি-বাকশিস চট্টগ্রাম জেলা ও মহানগর শাখার উদ্যোগে বিশ্ব শিক্ষক দিবস-২৩ উপলক্ষে আলোচনা সভা ও শিক্ষক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, শিক্ষক হচ্ছে মানুষ গড়ার কারিগর কিন্তু বাস্তবে বাংলাদেশে সরকারি-বেসরকারি শিক্ষকদের মূল্যায়ন ও সুযোগ-সুবিধার ক্ষেত্রে ব্যাপক বৈষম্য রয়েছে। বর্তমানে বেসরকারি শিক্ষক নিয়োগের ক্ষেত্রেও নানা জটিলতা বিদ্যমান রয়েছে, দিন দিন শিক্ষার্থীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে কিন্তু শিক্ষকদের মূল্যায়ন বাড়ছে না।

আজ শনিবার দুপুর ১২ টায় চট্টগ্রাম মহানগরীর কোতোয়ালি থানাধীন প্রেসক্লাবের বঙ্গবন্ধুর হলে, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি-বাকশিস চট্টগ্রাম জেলা ও মহানগর শাখার উদ্যোগে বিশ্ব শিক্ষক দিবস-২০২৩ উপলক্ষে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আলোচনা সভা ও শিক্ষক সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি-বাকশিস চট্টগ্রাম জেলা ও মহানগর শাখার সভাপতি অধ্যক্ষ দবির উদ্দিন খান। বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডঃ মোঃ মশিউর রহমান, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি-বাকশিস চট্টগ্রাম জেলা ও মহানগর শাখার আহবায়ক অধ্যক্ষ আ.ন.ম সরোয়ার আলম, বাংলাদেশ শিক্ষক দিবস প্রস্তুতি কমিটির আহবায়ক অধ্যাপক আবু জাফর সিদ্দিকী, যুগ্ম আহবায়ক অধ্যাপক কাজী মাহবুবুর রহমান, অধ্যাপক দিদারুল ইসলাম, অধ্যাপক ও কবি ফাউজুল ইসলাম কবির, অধ্যাপক মোঃ আবু তাহের চৌধুরী প্রমুখ।

পরে ১৯ জন শিক্ষককে সংবর্ধনা স্মারক প্রদান করা হয়।

অনুষ্ঠানে উপমন্ত্রী আরও বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রতি যুগোপযোগী গবেষণা প্রস্তাবনার এবং মানসম্মত নতুন গ্রন্থ রচনার আহ্বান জানাচ্ছি। ফলে শিক্ষকরা অনেক আর্থিক সুবিধা পাবেন। বেসরকারি শিক্ষকদের জন্য ১১টি প্রস্তাবনা সচিবালয়ে পাঠানো হয়েছে। বর্তমান সরকার দেশের সক্ষমতার বাড়ার সাথে সাথে শিক্ষকদের সুবিধাও বৃদ্ধি করছে। সকল শিক্ষক যাতে অধ্যক্ষ হতে পারেন, সে বিষয়টি বিবেচনা করা হবে। আগামীতে বেসরকারি শিক্ষকদের সুযোগ-সুবিধা বৃদ্ধির ক্ষেত্রে বর্তমান সরকারের চিন্তা-ভাবনা চলছে এবং প্রয়োজনে সার্কুলারের মাধ্যমে শিক্ষা নীতিতেও পরিবর্তন আনা হবে।

পূর্ববর্তী নিবন্ধইসরায়েলে হামাসের হামলায় নিহত কমপক্ষে ৪০
পরবর্তী নিবন্ধইসরায়েলের পাল্টা হামলায় ১৯৮ ফিলিস্তিনি নিহত