দেড় কিমি সড়ক, ২০ বছর ধরে সংস্কার হয়নি

আনোয়ারা ডাকবাংলো-ডুমুরিয়া সড়ক

এম নুরুল ইসলাম, আনোয়ারা | রবিবার , ৫ মে, ২০২৪ at ১০:০৮ পূর্বাহ্ণ

আনোয়ারা সদরের ডাকবাংলোডুমুরিয়া সড়কটির দৈর্ঘ্য দেড় কিলোমিটার। এ সড়কটি দীর্ঘদিন ধরে সংস্কারবিহীন পড়ে আছে। আশপাশের প্রায় সব সড়ক উন্নয়নের ছোঁয়ায় পাল্টে গেলেও ডাকবাংলো সড়কটির বেহাল দশা জনমনে ক্ষোভের সঞ্চার করেছে। কেননা, উপজেলার গুরত্বপূর্ণ এই সড়কে ২০ বছরের বেশি সময়েও কার্পেটিং কাজ হয়নি।

উপজেলা সদরসংলগ্ন এই এলাকায় সরকারিবেসরকারি চাকরিজীবীসহ বিপুল সংখ্যক লোকের বসবাস। সড়কের দুই পাশে গড়ে উঠেছে অর্ধশতাধিক বহুতল ভবন। এছাড়া বেসরকারি পর্যায়ে গড়ে উঠছে নতুন নতুন আবাসিক এলাকা। এলাকাবাসীর অভিযোগ, স্থানীয় জনপ্রতিনিধিরা সড়কটির উন্নয়নে বারবার প্রতিশ্রুতি দিলেও কেউ কথা রাখেনি। বর্তমানে আনোয়ারা আদর্শ উচ্চ বিদ্যালয়ের মাঠ ভরাটের কারণে এখন সড়কটি মাঠ থেকে ৪ ফুট নিচু হয়ে গেছে। আগে পানি চলাচলের ব্যবস্থা ছিল। সেটা বন্ধ হয়ে যাওয়ায় একটু বৃষ্টি হলেই কোমর সমান পানি হয়ে যায়। তখন এলাকার কয়েক হাজার মানুষকে পানি মাড়িয়ে উপজেলায় আসতে হয়।

আনোয়ারা উপজেলা প্রকৌশলী তসলিমা জাহান বলেন, গুরুত্বপূর্ণ এ সড়কটি সংস্কারের জন্য তিন বছর আগে আমরা উদ্যোগ নিয়েছিলাম। কিন্তু নানা জটিলতায় কাজ হয়নি। সড়কটির দৈর্ঘ্য ১ দশমিক ৪ কিলোমিটারের বেশি। বর্তমানে এ সড়কের ২০০ মিটারের টেন্ডার হয়েছে। আগামী এক মাসের মধ্যে দুইশ মিটারের কাজ শুরু হবে।

স্থানীয়দের অভিযোগ, সড়কটির দুই পাশে শুধু সাধারণ মানুষ বসবাস করে না। এখানে অর্ধেকের বেশি সরকারি কর্মকর্তাকর্মচারী, পুলিশ, শিক্ষক থেকে শুরু করে নানা পেশার মানুষ বসবাস করেন। সড়কটি বিগত ২০ বছরের বেশি সময় ধরে সংস্কার না হওয়ায় সাধারণ মানুষ অনেক কষ্ট করে যাতায়াত করে। একটু বৃষ্টি হলে হাঁটু পানি জমে। কাদাপথ দিয়ে অসুস্থ রোগী, প্রসূতি ও শিশুদের চলাচলে ভোগান্তি হয়। ২৩ শত মিটার সড়কে ৫০ টাকা রিকশা ভাড়া দিতে হয়। শুধু তাই নয়, উপজেলা পুরাতন কোর্ট বিল্ডিং থেকে সড়কের দুই পাশে বিভিন্ন স্থাপনার সীমানা প্রাচীর, পূর্ব পাশে এসে এক পাশে সীমানা প্রাচীর, অন্য পাশে স্কুলের পানি চলাচলের স্থানটি মাঠ ভরাটের কারণে ভরাট হয়ে যাওয়ায় সড়কটি মাঠ থেকে প্রায় ৩/৪ ফুট নিচু হয়ে গেছে। এর ফলে চলতি বর্ষা মৌসুমে সড়কটি দিয়ে সাধারণ মানুষের যাতাযাত করা কষ্টকর হবে।

ওই এলাকায় বসবাসকারী পুলিশ কর্মকর্তা মো. শরীফ বলেন, উপজেলা পরিষদের সামনে এই ধরনের একটি গুরুত্বপূর্ণ সড়ক বছরের পর বছর সংস্কারবিহীন থাকা নজিরবিহীন।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন সহকারী প্রকৌশলী জানান, তিন বছর আগে সড়কটির ২৫০ মিটার টেন্ডার হয়েছিল। তার অভিযোগ, স্বেচ্ছাসেবক লীগের এক নেতা প্রভাব খাটিয়ে সড়কের টেন্ডার ও বরাদ্দ বাতিল করে।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইশতিয়াক ইমন বলেন, সড়কটিতে চলাচলরত মানুষের দুর্ভোগ লাঘবে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা প্রকৌশলীকে নির্দেশনা দেওয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধমিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি
পরবর্তী নিবন্ধসুন্দরবনে আগুন, ঘটনাস্থলে ফায়ার সার্ভিস, কাজ করবে আজ থেকে