দুর্নীতি নির্মূলে রাজনৈতিক সদিচ্ছা অপরিহার্য

চট্টগ্রামে ড. ইফতেখারুজ্জামান

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৯ মে, ২০২৪ at ১০:০৮ পূর্বাহ্ণ

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশটিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, দেশ থেকে দুর্নীতি নির্মূলে রাজনৈতিক সদিচ্ছা অপরিহার্য। তিনি বলেন, কোনো দেশে সুশাসন নিশ্চিত করতে চাইলে প্রথমেই দুর্নীতি প্রতিরোধে উদ্যোগী হতে হবে। রাষ্ট্র বা প্রতিষ্ঠানে শুদ্ধাচার নিশ্চিত করতে হলে ব্যক্তি ও পরিবার থেকেই তার চর্চা শুরু করতে হবে। কোনো রাষ্ট্রই শুদ্ধাচার নিশ্চিত করতে পারে না যতক্ষণ পর্যন্ত না সে দেশের সকল নাগরিক ও প্রতিষ্ঠান যাদের দ্বারা পরিচালিত হয় তারা শুদ্ধাচার চর্চা করে।

গতকাল শনিবার চট্টগ্রাম স্টেশন রোডস্থ হোটেল সৈকতে সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি চট্টগ্রাম আয়োজিত জাতীয় শুদ্ধাচার কৌশল ও টেকসই উন্নয়ন অভিষ্ট বাস্তবায়ন বিষয়ক ওরিয়েন্টেশন এবং সনাক, ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট গ্রুপ (ইয়েস) ও অ্যাকটিভ সিটিজেন্স গ্রুপের (এসিজি) সদস্যদের বার্ষিক অভিজ্ঞতা বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ড. ইফতেখারুজ্জামান বলেন, শুদ্ধাচার নিশ্চিতকরণ ছাড়া টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) অর্জন সম্ভব নয়। টিআইবি দেশে দুর্নীতি প্রতিরোধের মাধ্যমে সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানে সুশাসন নিশ্চিত করার জন্য কাজ করছে। শুদ্ধাচার শুধু সরকারি প্রতিষ্ঠানে নয় বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানেও চর্চা করতে হবে। তিনি বলেন, টিআইবি দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের মডেল। তরুণদের দুর্নীতির বিরুদ্ধে সচেতন করার কাজটি টিআইবি বাংলাদেশে প্রথম শুরু করেছে, যা পৃথিবীর অন্যান্য দেশে অনুসরণের চেষ্টা করছে।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী টিআইবির স্বেচ্ছাসেবীদের উদ্দেশ্যে তিনি বলেন, দুর্নীতির বিরুদ্ধে সামাজিক আন্দোলন করতে হলে আগে নিজেকে স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত হতে হবে। নিজের বিবেকের কাছে পরিশুদ্ধ থাকলে তবেই দুর্নীতিবিরোধী এই আন্দোলনে কাজ করা সম্ভব হবে।

সনাক চট্টগ্রামের সভাপতি অ্যাড. আখতার কবির চৌধুরীর সভাপতিত্বে এবং টিআইবি চট্টগ্রামের ক্লাস্টার কোঅর্ডিনেটর মো. জসিম উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে জাতীয় শুদ্ধাচার কৌশল ও টেকসই অভিষ্ট বাস্তবায়ন বিষয়ক মূল উপস্থাপনা তুলে ধরেন টিআইবির সিভিক এনগেজমেন্ট বিভাগের কোঅর্ডিনেটর কাজী শফিকুর রহমান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সনাক চট্টগ্রামের সহসভাপতি জেসমিন সুলতানা পারু ও বীর মুক্তিযোদ্ধা এ এইচ এম জিলানী চৌধুরী, সনাক সদস্য প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার, প্রকৌশলী সুভাষ চন্দ্র বড়ুয়া, শাহরিয়ার খালেদ, অ্যাড. মুজিবুর রহমান, সঞ্জয় বিশ্বাস, এস এম ফরহাদ উল্লাহ প্রমুখ। সভায় সনাক, ইয়েস ও ছয়টি এসিজি গ্রুপের শতাধিক সদস্য অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে অংশগ্রহণকারীদেকে দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ করান ড. ইফতেখারুজ্জামান।

পূর্ববর্তী নিবন্ধসীতাকুণ্ডে শতবর্ষী পুকুর ভরাট, জরিমানা
পরবর্তী নিবন্ধনিউ ইয়র্কে প্রভাবশালী ১০০ এশিয়ানের মধ্যে ৩ বাংলাদেশি