দুদিন চেম্বার-অস্ত্রোপচার বন্ধ রাখবেন গাইনি চিকিৎসকরা

চিকিৎসক গ্রেপ্তার

| রবিবার , ১৬ জুলাই, ২০২৩ at ৫:৪৯ পূর্বাহ্ণ

ঢাকার সেন্ট্রাল হাসপাতালে অস্ত্রোপচারের পর নবজাতক ও প্রসূতির মৃত্যুর ঘটনায় দুই চিকিৎসককে গ্রেপ্তারের প্রতিবাদে দেশজুড়ে দুইদিন ব্যক্তিগত চেম্বারে রোগী দেখা ও অস্ত্রোপচার বন্ধের ঘোষণা দিয়েছেন গাইনি চিকিৎসকরা। আগামী সোম ও মঙ্গলবার এ কর্মসূচি পালনের সিদ্ধান্তের কথা জানিয়েছে গাইনি ও প্রসূতিবিদ চিকিৎসকদের সংগঠন অবস্টেট্রিক্যাল অ্যান্ড গাইনিকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ (ওজিএসবি)। এর আগের দিন সংগঠনটি মানববন্ধন কর্মসূচিও পালন করবে। গতকাল শনিবার সংগঠনটির নেতারা এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন ওজিএসবির সভাপতি অধ্যাপক ডা. ফারহানা দেওয়ান। খবর বিডিনিউজের।

সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটি জানিয়েছে, শনিবার ওজিএসবি নেতারা বাংলাদেশ মেডিকেল সোসাইটি (বিএমএ) এর সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনের সঙ্গে বৈঠক করেন। সেখানে সেন্ট্রাল হাসপাতালের চিকিৎসক ডা. শাহজাদী মুস্তার্শিদা সুলতানা ও ডা. মুনা সাহার গ্রেপ্তারের প্রতিবাদে তিন দিনের কর্মসূচি পালনের বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

রোববার দেশের সব মেডিকেল কলেজ, জেলা, উপজেলা ও প্রাইভেট হাসপাতালে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত মানববন্ধন করবেন চিকিৎসকরা। পরের দুই দিন কর্মবিরতি পালন করবেন তারা। মঙ্গলবার কর্মবিরতির শেষে আবার বিএমএর সঙ্গে বসে পরবর্তী আন্দোলনের সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে গাইনি চিকিৎসকদের সংগঠনটি।

এদিকে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রামেও এ কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছেন বিএমএ চট্টগ্রাম শাখার সভাপতি ডা. মুজিবুল হক খান এবং ওজিএসবি চট্টগ্রাম শাখার সভাপতি অধ্যাপক ডা. কামরুন্নেছা রুনা। কর্মসূচির অংশ হিসেবে আজ দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের সামনে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, স্বাভাবিক উপায়ে সন্তান জন্ম দিতে গত ৯ জুন সেন্ট্রাল হাসপাতালে ভর্তি হয়েছিলেন কুমিল্লার প্রসূতি মাহবুবা রহমান আঁখি। সেখানে পরদিন অস্ত্রোপচারের মাধ্যমে তার সন্তানের জন্ম হয়। ওই নবজাতক সেদিনই মারা যায়। এরপর গুরুতর অসুস্থ অবস্থায় আঁখিকে পাশের ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়; যেখানে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় গত ১৮ জুন মারা যান তিনি।

এ ঘটনায় আঁখির স্বামী ইয়াকুব আলী চিকিৎসায় গাফিলতির অভিযোগে মামলা করলে পুলিশ সেন্ট্রাল হাসপাতালের দুই চিকিৎসক ডা. শাহজাদী মুস্তার্শিদা সুলতানা ও ডা. মুনা সাহাকে ১৫ জুন গ্রেপ্তার করে। এখনও তারা কারাগারে আটক আছেন। জামিন চেয়ে করা তাদের একাধিক আবেদন নাকচ করে দিয়েছে আদালত।

কুমিল্লার গৃহবধূ আঁখি সেন্ট্রাল হাসপাতালের চিকিৎসক অধ্যাপক সংযুক্তা সাহার অধীনে চিকিৎসাধীন ছিলেন। এ ঘটনার জন্য সংযুক্তা সাহা ও সেন্ট্রাল হাসপাতাল একে অন্যকে দোষারোপ করে আসছে।

পূর্ববর্তী নিবন্ধডেঙ্গুতে আড়াই বছরের শিশুর মৃত্যু
পরবর্তী নিবন্ধশেখ হাসিনার কারাবন্দী দিবস আজ