দুই যাত্রীর কাছে পাওয়া গেল ২ কোটি টাকার স্বর্ণ

শাহ আমানত বিমানবন্দর

আজাদী প্রতিবেদন | রবিবার , ৩ মার্চ, ২০২৪ at ৬:৩৬ পূর্বাহ্ণ

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে দুজন যাত্রীর কাছ থেকে চোরাচালানে আনা ২ কোটি টাকারও বেশি স্বর্ণ ও স্বর্ণালংকার জব্দ করা হয়েছে। থানায় মামলা করে দুই যাত্রীকে পুলিশের হাতে সোপর্দ করা হয়েছে।

বিমানবন্দর সূত্র জানিয়েছে, গতকাল সকাল ৬টা ৪০ মিনিটে এয়ার এরাবিয়া এয়ারলাইন্সের জি ৯৫২৬ ফ্লাইট সংযুক্ত আরব আমিরাতের শারজাহ থেকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। উক্ত যাত্রীকে সন্দেহ হলে বিমানবন্দর এনএসআই টিম তাকে চ্যালেঞ্জ করে। মোহাম্মদ শফিকুল ইসলাম নামের ওই যাত্রী তার কাছে কিছু নেই বলে দাবি করেন। পরে তার লাগেজ স্ক্যানিং করা হয় এবং লাগেজের ভিতরে থাকা একটি ব্লেন্ডিং মেশিনে স্বর্ণের উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হয় এনএসআই টিম। মেশিনের ভিতর থেকে অভিনব কৌশলে লুকিয়ে রাখা পিণ্ড আকৃতির ১ কেজি ১৪০ গ্রাম স্বর্ণ এবং তার সাথে থাকা ১শ গ্রাম স্বর্ণালংকার পাওয়া যায়। চোরাচালানে আনা এই স্বর্ণের দাম প্রায় ১ কোটি টাকা। এনএসআই টিম উক্ত যাত্রীকে স্বর্ণসহ বিমানবন্দর কাস্টমসের নিকট হস্তান্তর করে। শফিকুল ইসলাম পটিয়ার জনৈক সিরাজুল ইসলামের পুত্র।

এনএসআই টিমের হাতে ব্লেন্ডিং মেশিনের ভিতর স্বর্ণ ধরা পড়ার মিনিট দশেক পর অপর এক যাত্রীর কাছেও একই ধরনের একটি মেশিন পায় কাস্টমস কর্তৃপক্ষ। কাস্টমসের কর্মকর্তারা স্ক্যানিং করে ওই মেশিনের ভিতরেও স্বর্ণের উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হন। পরে স্বর্ণকার আনিয়ে কাটার মেশিন দিয়ে মেশিনটি কেটে স্বর্ণ বের করা হয়। স্বর্ণগুলো গলিয়ে দণ্ডাকৃতির পিণ্ড বানিয়ে মেশিনের মোটরের ভিতর অভিনব কায়দায় লুকিয়ে রাখা হয়েছিল। এই মেশিনটির ভিতরে ১ কেজি ২শ গ্রাম স্বর্ণ পাওয়া যায়। এই যাত্রীর নাম মোহাম্মদ মোরশেদ। তিনি হাটহাজারীর মোহাম্মদ সুলাইমানের পুত্র।

মধ্যপ্রাচ্য ফেরত দুই যাত্রীর কাছ থেকে উদ্ধারকৃত স্বর্ণের দাম দুই কোটি টাকার বেশি বলে কাস্টমস এবং বিমানবন্দর এনএসআই সূত্র জানিয়েছে।

পৃথক দুটি ঘটনার ব্যাপারে পতেঙ্গা থানায় মামলা করে দুই যাত্রীকে সোপর্দ করা হয়েছে। পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কবিরুল ইসলাম জানান, মামলা হয়েছে। দুই আসামিকে আজ রোববার আদালতে সোপর্দ করা হবে।

পূর্ববর্তী নিবন্ধছুটির দিনে ভাড়া হয়ে যায় দ্বিগুণ
পরবর্তী নিবন্ধবিদেশে ব্যবসা নিয়ে সব প্রশ্নের জবাব দিলেন জাবেদ