দশ দিনের মহাকাশ সফরে ৩ মিলিয়নিয়ার, গুনতে হবে সাড়ে ৫ কোটি ডলার

| বৃহস্পতিবার , ২৮ জানুয়ারি, ২০২১ at ৯:৪০ পূর্বাহ্ণ

যাতায়াতে দু’দিন আর ৮ দিন থাকা। সব মিলিয়ে মোট ১০ দিনের মহাকাশ সফরে যেতে চলেছেন তিন মিলিয়নিয়ার। পরিকল্পনামাফিক সবকিছু চললে আগামী বছরের প্রথম দিকেই মহাকাশ সফরের স্বপ্ন পূরণ হতে চলেছে তাদের।
ওই ৩ জন কোনও মহাকাশচারী নন, সাধারণ নাগরিক। তারা হলেন, কন্নর গ্রুপের ম্যানেজিং পার্টনার ল্যারি কন্নর, কানাডার ইনভেস্টমেন্ট ফার্ম মাভেরিক কর্পের চিফ এগজিকিউটিভ অফিসার মার্ক প্যাথি এবং ইজরায়েলের বিমানবাহিনীর প্রাক্তন পাইলট এবং ব্যবসায়ী আইটান স্টিবে। তাদের প্রশিক্ষণ দেওয়া থেকে শুরু করে এই দীর্ঘ পথে তাদের সঙ্গ দেবেন নাসার এক প্রাক্তন মহাকাশচারী মাইকেল লোপেজ। হিউস্টনের অ্যাঙিওম স্পেস নামে সংস্থা এই উদ্যোগের কথা আগেই ঘোষণা করেছিল।
সাধারণ মানুষের মধ্যে মহাকাশ পর্যটনের প্রসার ঘটাতেই এই উদ্যোগ তাদের। স্পেসএঙ ড্রাগন স্পেসক্র্যাফ্‌ট ৪ জনকে নিয়ে উড়ে যাবে পৃথিবীর কক্ষপথে। সেখানেই আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অন্যান্য মহাকাশ বিজ্ঞানীদের মাঝে কাটাবেন তারা। এই ৪ জন কারা কারা সেটাই মঙ্গলবার ঘোষণা করল অ্যাঙিওম স্পেস নামক সংস্থা।
লাইফ সাপোর্ট, থাকা, খাওয়া সমস্ত মিলিয়ে একজন যাত্রীর এক দিনের খরচ প্রায় ৩৫ হাজার ডলার। ৮ দিন স্পেস পরীক্ষাগারে কাটানোর জন্য ওই তিন জনকেই ৫ কোটি ৫০ লক্ষ ডলার দিয়ে টিকিট বুক করতে হয়েছে।-আনন্দবাজার

পূর্ববর্তী নিবন্ধপ্রথম ফোনালাপেই পুতিনকে ‘সতর্ক’ করলেন বাইডেন
পরবর্তী নিবন্ধমসজিদুল হারাম প্রাঙ্গণে বৃক্ষরোপণের পরিকল্পনা