দলগুলোর সঙ্গে প্রধান উপদেষ্টার তৃতীয় দফার সংলাপ শনিবার থেকে

| বৃহস্পতিবার , ৩ অক্টোবর, ২০২৪ at ৪:৩১ পূর্বাহ্ণ

রাজনৈতিক দলগুলোর সঙ্গে অন্তর্বর্তী সরকারের তৃতীয় দফার সংলাপ শুরু হতে যাচ্ছে শনিবার থেকে। গতকাল বুধবার ঢাকার ফরেন সার্ভিস একাডেমিতে ব্রিফিংয়ে প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম এ কথা জানান। তিনি বলেন, এ আলোচনার মুখ্য বিষয় হবে যে ছয়টি কমিশন হয়েছে, তাদের কাজের অগ্রগতি সম্পর্কে অবগত করা হবে। দেশের আইনশৃঙ্খলা বিষয়েও তাদের সাথে কথা হবে, তাদের পরামর্শ নেওয়া হবে।

প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস সংস্কারের লক্ষ্যে যে ছয়টি কমিশন গঠনের ঘোষণা দিয়েছিলেন, সেগুলো ১ অক্টোবর থেকে কাজ শুরুর কথা ছিল। তবে সোমবার সরকারের তরফে এর আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আবার আলোচনার কথা জানানো হয়। তবে প্রেস সচিব বলেন, রাজনৈতিক আলোচনার উপর কমিশন গঠন নির্ভর করছে না। কমিশনগুলোর প্রধানরা কাজ শুরু করেছেন। তাদের টার্মস অব প্রেফারেন্স হয়েছে, তাদের জন্য অফিস খোঁজা হচ্ছে। যারা যারা কমিশনের মেম্বার হবেন, সেক্ষেত্রে তাদের সম্মতি লাগে, এখন তাদের সম্মতি নেওয়া হচ্ছে। আমরা আশা করছি দুই থেকে তিন দিনের মধ্যে কমিশনগুলো পূর্ণাঙ্গ করা হবে। খবর বিডিনিউজের।

প্রবল গণআন্দোলনে আওয়ামী লীগ সরকারের পতনের তিন দিন পর শপথ নেওয়া অন্তর্বর্তী সরকার এর আগে দুই দফা রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে। ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের আগে এই আলোচনার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার দিনটিতে শোক দিবসের ছুটি বাতিল করা হয়। পালন করা হয়নি কোনো রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতা।

আগস্টের তৃতীয় সপ্তাহ থেকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্বাচনের দাবিতে রোডম্যাপ দাবি করতে থাকলে সেই মাসের শেষে দ্বিতীয় দফায় সংলাপ হয়। সেই সংলাপে বেশিরভাগ দল আগে সংস্কার, পরে নির্বাচন, এমন মত দেয়।

এবার কোন কোন দলকে আমন্ত্রণ জানানো হবেএই প্রশ্নে প্রেস সচিব বলেন, পুরোটাই প্রধান উপদেষ্টা ও উপদেষ্টামন্ডলী নির্ধারণ করবেন। আমি যতটুকু জেনেছি যে, প্রধান প্রধান দলগুলোকে দাওয়াত দেওয়া হবে।

খাগড়াছড়িসহ পার্বত্য অঞ্চলের সহিংসতা নিয়ে এক প্রশ্নে তিনি বলেন, আমি মনে করি না অস্থিতিশীল পরিস্থিতি চলছে। বাঙালি একজন শিক্ষককে পিটিয়ে মারা হয়েছে। সে নিয়ে কিছু অস্থিরতা হয়েছিল। আজকে পরিস্থিতি অনেকটা ভালো। খাগড়াছড়িতে হয়েছে। পার্বত্য চট্টগ্রাম অনেক বড়। এখানে রাঙামাটি জেলা আছে, বান্দরবান জেলা আছে।

পূর্ববর্তী নিবন্ধএলপিজি : ১২ কেজির সিলিন্ডারের দাম বাড়ল ৪৫ টাকা
পরবর্তী নিবন্ধবন্দর-কাস্টমসে সেবা দিতে হবে হয়রানি ছাড়া