তেল-চিনি-পেঁয়াজ সিন্ডিকেটের কানামাছি খেলা কয়দিন চলবে : প্রশ্ন সুজনের

| রবিবার , ২১ মে, ২০২৩ at ৭:১৫ পূর্বাহ্ণ

বাণিজ্যমন্ত্রীর সাথে তেলচিনিপেঁয়াজ সিন্ডিকেটের কানামাছি খেলা কয়দিন চলবে বলে প্রশ্ন রাখলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক এবং চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন। গতকাল শনিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে ভোগ্যপণ্যের ঊর্ধ্বগতিতে এ প্রশ্ন রাখেন তিনি।

সুজন বলেন, বেশ কয়েকদিন ধরে বাজারে সয়াবিন তেল ও চিনির দাম বেড়েই চলছে। সম্প্রতি পেঁয়াজের দামও ক্রেতাদের নাগালের বাইরে চলে গিয়েছে। পাশাপাশি আদার দামও বাড়ছে লাগামহীনভাবে। রান্নার গুরুত্বপূর্ণ উপাদানগুলোর দাম দফায় দফায় বেড়ে যাওয়ায় অস্থির সাধারণ ক্রেতা। নিত্য প্রয়োজনীয় এসব পণ্যের দাম বৃদ্ধি হওয়ায় মধ্যবিত্ত এবং নিম্ন আয়ের মানুষ সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন। হঠাৎ করে পেঁয়াজের দাম বৃদ্ধি করা হয়েছে। সিন্ডিকেট না হলে এ সময় পেঁয়াজের এতো মূল্যবৃদ্ধি হতো না বলেও মত প্রকাশ করেন তিনি। তাই সহসাই পেঁয়াজ আমদানির অনুমতি না দিলে এর দাম আরো বাড়বে বলেও আশংকা প্রকাশ করেন তিনি।

তিনি বলেন, আমরা জানতে পেরেছি দেশে পেঁয়াজের বাম্পার ফলন হয়েছে। তারপরও বর্তমানে পণ্যটির দাম যেভাবে বাড়ছে, তা সিন্ডিকেট ব্যবসায়ীদের কারসাজি ছাড়া আর কিছুই নয়। দেশের ভোগ্যপণ্যের বাজারকে একচেটিয়া কর্পোরেট সিন্ডিকেটের কবল থেকে উদ্ধার করতে হবে। এজন্য পরিকল্পনা প্রণয়ন, সরবরাহ ব্যবস্থা এবং প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে বাণিজ্যমন্ত্রীকে। সামনে ঈদ উল আজহা, এ অবস্থায় পেঁয়াজ এবং আদার দাম বৃদ্ধি অশনি সংকেত বলেও মনে করেন সুজন। দ্রুত এসব পণ্য আমদানির মধ্য দিয়ে বাজারকে স্থিতিশীল করতে হবে। মিল মালিক ও ডিলাররা সিন্ডিকেট করে প্রথমত পণ্যের কৃত্রিম সংকট সৃষ্টি করে পরে এসব পণ্যের দাম বাড়িয়ে দেয় বলে অভিযোগ ক্রেতা এবং সাধারণ ব্যবসায়ীর। এ অবস্থায় ক্রেতাদের কোন ধরনের সুখবর দিতে পারছেন না বাণিজ্যমন্ত্রী। তাই সাধারণ ভোক্তাদের মতো আমাদেরও প্রশ্ন বাণিজ্যমন্ত্রীর সাথে তেলচিনিপেঁয়াজ সিন্ডিকেটের কানামাছি খেলা কয়দিন চলবে? আমাদের মাননীয় প্রধানমন্ত্রী দেশের ভোগ্যপণ্যের বাজার সবসময়ই ক্রেতাদের নাগালে রাখার জন্য প্রয়োজনীয় দিকনির্দেশনা এবং নানা প্রকার সুযোগ সুবিধা দিয়ে থাকেন। তারপরও এক শ্রেণীর অসাধু সিন্ডিকেট ব্যবসায়ী জনগনকে জিম্মি করে তাদের ফায়দা হাসিল করতে চায়। তাই এসব অসাধু ব্যবসায়ীদের চিহ্নিত করা আজ সময়ের দাবি। তাদের অসাধু মনোভাবের কারণে সরকারের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। তাই কালবিলম্ব না করে আমদানির মাধ্যমে বাজারের সরবরাহ ব্যবস্থা স্থিতিশীল রাখার জন্য বাণিজ্যমন্ত্রীর নিকট সবিনয় অনুরোধ জানান খোরশেদ আলম সুজন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধপাহাড়তলী হাজী ক্যাম্প চালুর দাবি
পরবর্তী নিবন্ধওয়ান ব্যাংক ও সিটি কর্পোরেশনের মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান