তিন দিন ধরে হাসপাতালে আসা আহত বানরটি নেয়া হলো সিভাসুতে

সীতাকুণ্ড প্রতিনিধি | মঙ্গলবার , ৫ সেপ্টেম্বর, ২০২৩ at ৫:৩১ পূর্বাহ্ণ

সীতাকুণ্ডে বৈদ্যুতিক শকে মারাত্মক আহত এক বানর ৩ দিন ধরে হাসপাতালে আসছে। গত শনিবার বিকালে উপজেলা সরকারি হাসপাতালে হাজির হয় বানরটি। হাসপাতালের স্বাস্থ্যকর্মীরা বানরটিকে চিকিৎসা দেন। এরপর রোববার ও গতকাল বানরটি আবারও হাসপাতালে আসে চিকিৎসার জন্য। অবশেষে গতকাল বিকেলে চট্টগ্রামের ভেটেরিনারি হাসপাতালে স্থানান্তর করা হয়েছে বানরটিকে।

স্থানীয়রা জানান, কিছুদিন আগে সীতাকুণ্ডের পৌর সদর বাজার, উপজেলা পরিষদ, পৌরসভা কার্যালয়সহ বিভিন্ন স্থানে ঘোরাফেরা করতে দেখা যায় বানরটিকে। এক পর্যায়ে সে বৈদ্যুতিক খুঁটিতে উঠলে বৈদ্যুতিক তারের সাথে শকে মারাত্মক আহত হয়ে জ্ঞান হারায়। স্থানীয়রা উদ্ধার করে মাথায় পানি ঢাললে বানরটি কিছুটা সুস্থ হয়ে জঙ্গলের দিকে চলে যায়। কয়েকদিন পরে বৈদ্যুতিক শকে সৃষ্ট ক্ষত মারাত্মক আকার ধারণ করলে বানরটি শনিবার বিকালে উপজেলা সরকারি হাসপাতালে হাজির হয়। সেদিন থেকে হাসপাতালের স্বাস্থ্যকর্মীরা বানরটিকে চিকিৎসা দেন।

সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুর উদ্দিন রাশেদ বলেন, আহত বানরটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙে আসলে প্রাথমিক চিকিৎসা দিয়ে আমি প্রাণিসম্পদ কর্মকর্তাকে বিষয়টি অবহিত করি। পরদিন রোববার বানরটি আবারও হাসপাতালে হাজির হয়। এদিনও বানরটিকে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পরে সেটি জঙ্গলের দিকে চলে যায়। একইভাবে সোমবার (গতকাল) সকালে বানরটি চিকিৎসা নিতে আবারও হাসপাতালে আসে। একইভাবে বানরকে চিকিৎসা দেওয়া হয়। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ও বন্যপ্রাণী সংরক্ষণ অধিদপ্তরের লোকজন বানরটি সোমবার দুপুরে নিয়ে যান।

তিনি আরো বলেন, সোমবার সকাল ৯টায় স্বাস্থ্য কমপ্লেক্সের বহির্বিভাগের বাইরে রেলিংয়ের ওপর অপেক্ষমাণ ভঙ্গিতে বসে ছিল বানরটি। স্বাস্থ্যকর্মীরা ড্রেসিংয়ের ওষুধপত্র নিয়ে এলে বানরটি ধীরে ধীরে তাদের সামনে যায়। এই সময় স্বাস্থ্যকর্মীরা আগের ব্যান্ডেজ খুলে পুনরায় ক্ষতস্থানে ড্রেসিং করে দেন। ড্রেসিংয়ের সময় হাসপাতালের সিঁড়ির রড ধরে একেবারে শান্তভাবে বসেছিল বানরটি। ড্রেসিং শেষে ব্যান্ডেজ লাগানোর পর বানরটি সেখান থেকে সরে হাসপাতালের বাগানে গিয়ে বসে পড়ে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা তাহামিনা আরজু বলেন, গতকাল দুপুরে উপজেলা কমপ্লেক্স থেকে বানরটিকে উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ে নেওয়া হয়। সেখানে বানরটির ক্ষতস্থানের ব্যান্ডেজ খুলে দেখা হয়। অধিক ক্ষতের কারণে প্রাথমিক চিকিৎসা দিয়ে বানরটিকে সুস্থ করা সম্ভব নয়। তাই উন্নত চিকিৎসার জন্য সন্ধ্যায় আহত বানরটিকে চট্টগ্রামের ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের হাসপাতাল পাঠানো হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসেপ্টেম্বরের শুরুতে রিজার্ভ দাঁড়াল ২৩ বিলিয়ন ডলারে
পরবর্তী নিবন্ধসিভাসুতে দেশের প্রথম ল্যাপারোস্কোপিক সার্জারি