তাজমহলের রহস্যঘেরা সেই ২২ কক্ষ বন্ধই থাকছে

| শনিবার , ১৪ মে, ২০২২ at ১১:১৭ পূর্বাহ্ণ

তাজমহলের রহস্যেঘেরা সেই ২২টি কক্ষ না খোলার আবেদন নাকচ করে দিয়েছেন এলাহবাদ হাইকোর্ট। এখতিয়ারের বাইরে হওয়ায় পিটিশন খারিজের সিদ্ধান্ত নেন আদালত। খবর বাংলানিউজের।

গত বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস। প্রতিবেদনে বলা হয়েছে, আদালতের এ সিদ্ধান্তের কারণে তাজমহলের ওই কক্ষগুলোয় কোনো হিন্দু মূর্তি বা শিলালিপি লুকানো আছে কিনা তা খুঁজে বের করার সময় বাড়লো।

নিজেকে বিজেপির অযোধ্যা ইউনিটের মিডিয়া ইনচার্জ দাবি করা ড. রজনীশ সিং এলাহাবাদ হাইকোর্টে তাজমহলের ২২টি কক্ষ খুলে দিতে হাইকোর্টের সিদ্ধান্ত চেয়ে একটি পিটিশন দাখিল করেছিলেন। তার এ পিটিশনের শুনানির সময় আদালতের বিচারপতি ডি কে উপাধ্যায় আবেদনকারীকে আদালতে আসার আগে তাজমহল সম্পর্কে যথাযথ গবেষণা করতে বলেন। এমনকি তাকে পিআইএল সিস্টেমকে উপহাস না করতেও বলেন।

আদালত বলেন, আমরা এ রিট পিটিশনটি গ্রহণ করতে পারি না। আবেদনটি খারিজ করে দেওয়ার সময় তাজমহলের কক্ষগুলো খোলার ব্যাপারে বিচারক ডি কে উপাধ্যায় বলেন, যেকোনো ঐতিহাসিক গবেষণা একটি নির্দিষ্ট পদ্ধতির সঙ্গে জড়িত। এ স্থাপনা বা এর সংশ্লিষ্ট বিষয়গুলো ইতিহাসবিদ-শিক্ষাবিদদের অধ্যয়ন, গবেষণা এবং বিতর্কের জন্য।