ডেঙ্গুতে বাড়ছে উদ্বেগ, আরো দুই মৃত্যু চট্টগ্রামে

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২৩ সেপ্টেম্বর, ২০২২ at ৪:২৮ পূর্বাহ্ণ

ডেঙ্গু আক্রান্ত আরো দুই রোগীর মৃত্যু হয়েছে চট্টগ্রামে। চিকিৎসাধীন অবস্থায় বুধবার (২১ সেপ্টেম্বর) চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল ও এভারকেয়ার হাসপাতালে এই দুই রোগীর মৃত্যু হয় বলে সিভিল সার্জন কার্যালয় জানিয়েছে। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে একই দিন (বুধবার) চমেক হাসপাতালে আরো একজনের মৃত্যুর তথ্য জানানো হয়েছিল। এ নিয়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে একদিনে ৩ রোগীর মৃত্যু হল চট্টগ্রামে। এর মধ্যে দুজন চমেক হাসপাতালে এবং বাকি একজন এভারকেয়ার হাসপাতালে। একদিনেই তিনজনের মৃত্যু উদ্বেগ বাড়িয়েছে চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগে। বুধবার (২১ সেপ্টেম্বর) ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ২ জন রোগীর মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান। আর চলতি মৌসুমে হাসপাতালে এ পর্যন্ত চারজন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে বলেও জানান চমেক হাসপাতাল পরিচালক।
এদিকে, চমেক হাসপাতালের চারজনসহ চলতি মৌসুমে ডেঙ্গুতে এ পর্যন্ত মোট ৫ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে চট্টগ্রামে। বেসরকারি এভারকেয়ার হাসপাতালে অপর এক রোগীর মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে সিভিল সার্জন কার্যালয়।
প্রসঙ্গত, বেশ কিছুদিন ধরে ডেঙ্গুর প্রকোপ উদ্বেগজনক হারে বেড়েছে চট্টগ্রামে। চলতি মাসের প্রথম ১২ দিনেই ১৬০ জন রোগী শনাক্ত হয়। আর ২২ দিনে শনাক্তের সংখ্যা আড়াইশ ছাড়িয়েছে। এছাড়া জানুয়ারি থেকে এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা এরই মাঝে পাঁচশ ছুঁইছুঁই। সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, চট্টগ্রামে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি নিয়ে আমরা চিন্তিত। যদিও এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আমরা স্বাস্থ্য অধিদপ্তরে চিঠি দিয়েছিলাম। আর মশক নিধন বা ডেঙ্গু নিয়ন্ত্রণের বিষয়টি আমাদের হাতে নেই। এটি সিটি কর্পোরেশনের দায়িত্ব। সিটি কর্পোরেশনকেও আমরা বিষয়টি অবহিত করেছি। তবে এই পরিস্থিতিতে আতঙ্কিত না হয়ে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন সিভিল সার্জন।