ডিসি পার্কে ফুটছে টিউলিপ

সীতাকুণ্ড প্রতিনিধি | বুধবার , ৩১ জানুয়ারি, ২০২৪ at ৮:২৬ পূর্বাহ্ণ

সীতাকুণ্ডে ডিসি পার্কে ফুলের রাজ্যে টিউলিপ ফুল ফুটতে শুরু করেছে। ডালিয়া, চন্দ্রমল্লিকা, ম্যাগনলিয়া, শিউলি, হাসনাহেনা, অপরাজিতা, চেরি, জাকারান্ডা, উইলো, উইস্টেরিয়াসহ নানা প্রজাতির দেশিবিদেশি ১২৭ প্রজাতির কয়েক লাখ ফুলের সমারোহের মধ্যে সবচেয়ে বড় আকর্ষণ এখন টিউলিপ।

উপজেলা নির্বাহী অফিসার কে এম রফিকুল ইসলাম বলেন, দর্শনার্থীদের বিশেষ আকর্ষণের জন্য ফুল উৎসবের ২ মাস আগে নেদারল্যান্ডস থেকে সাড়ে পাঁচ হাজার টিউলিপ ফুলের বীজ আনা হয়েছে। যা জেলা প্রশাসনের নিজেদের ব্যবস্থাপনায় গাছ রোপণ করে ফুটানো হচ্ছে।

জানা যায়, শীতপ্রধান দেশে টিউলিপ ফুল হরহামেশাই দেখা যায়। কিন্তু গ্রীষ্মমন্ডলীয় দেশে এটি তেমন একটা দেখা যায় না। টিউলিপ ফুল চাষের ক্ষেত্রে দিনের বেলা ১৫ ডিগ্রি সেলসিয়াস এবং রাতে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সহনশীল ধরা হয়। এর চেয়ে বেশি তাপমাত্রা হলে প্রাপ্তবয়সের আগে মানসম্মত ফুল না ফুটতে পারে। স্বাভাবিকভাবে রোপণের ১৮ থেকে ২০ দিনের মধ্যে কলি আসতে শুরু করে এবং ২৫ থেকে ৬০ দিন পর্যন্ত টিউলিপ ফুল স্থায়ী হয়। অনেক সময় আবহাওয়ার কারণে এর ব্যতিক্রমও হতে পারে। সেই অসাধ্য সাধন হয়েছে সীতাকুণ্ডের ডিসি পার্কে দৃষ্টিনন্দন ফুলের মেলায়।

গাজীপুরের দেলোয়ার হোসেন এখানে টিউলিপের বাগান গড়ে তোলেন। গতকাল দেখা যায়, ছাউনির ভেতরে টিউলিপ ফুল ফুটতে শুরু করেছে। লাল, হলুদ, গোলাপি ও সাদা রঙের টিউলিপের অপূর্ব সমাহার।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আলাউদ্দিন বলেন, এক সময় জায়গাটি ছিল মাদকের আখড়া। গত বছর প্রথমবারের মতো ফুল উৎসবে টিউলিপ ফুলের বীজ প্রাথমিকভাবে রোপণ করা হয়েছিল, সফলও হয়েছিল। মোটামুটি ফুল ধরেছিল। এবার ব্যাপক বীজ রোপণ করা হয়েছে। ফুল ফুটতে শুরু করেছে। এ ফুল নিয়ে মানুষের উৎসাহ ব্যাপক দেখা যাচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধদ্বাদশ সংসদের যাত্রা শুরু
পরবর্তী নিবন্ধবিস্কুটে ক্ষতিকর কেমিক্যাল