ডিমের বাজারে কারসাজি দেখছেন প্রাণিসম্পদ উপদেষ্টা

| শনিবার , ১২ অক্টোবর, ২০২৪ at ৬:৪৯ পূর্বাহ্ণ

বাজারে ডিমের দাম বৃদ্ধির পেছনে কারসাজি রয়েছে বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার। বিশ্ব ডিম দিবস উপলক্ষে এক অনুষ্ঠানে তিনি বলেছেন, ডিমের দাম বাড়ার কারণ খুঁজে পাচ্ছি না। ৭০ শতাংশ দাম ফিডের খরচের ওপর নির্ভর করছে। এই ফিডের দাম তো এই সময়ে বাড়েনি। তাহলে দামটা বাড়ল কেন? দাম বৃদ্ধির পেছনে কারসাজি রয়েছে। এটিকে অপরাধ হিসাবে দেখা উচিত। পত্রিকায় খবর এসেছে, আমদানির কারণে ডিমের দাম কমে গেল। তাহলে বোঝা যাচ্ছে, এখানে একটা কারসাজি আছে। এখানে কোনো একটা পক্ষ সক্রিয়, যারা ডিমের দাম বাড়িয়েছে। তা না হলে কমে কী করে?

গতকাল শুক্রবার রাজধানীর খামার বাড়িতে বিশ্ব ডিম দিবস উপলক্ষে আলোচনা সভায় কথা বলছিলেন ফরিদা আখতার। প্রতিবছর অক্টোবরের দ্বিতীয় শুক্রবার বিশ্ব ডিম দিবস পালিত হয়। এ বছরের প্রতিপাদ্য ‘ডিমে পুষ্টি ডিমে শক্তি, ডিমে আছে রোগমুক্তি’। খবর বিডিনিউজের।

গণআন্দোলনে আওয়ামী লীগ সরকার পতনের প্রায় এক মাস পর হঠাৎ ডিম, সবজি, মাছসহ বিভিন্ন নিত্যপণ্যের দাম বেড়ে যায়। প্রতিটি ডিমের দাম উঠে যায় ১৫ টাকায়। সরকার ডিম আমদানির অনুমোদন দেওয়ার খবরে গত ৭ অক্টোবর থেকে দাম ধীরে ধীরে কমতে শুরু করেছে। বাজারে এখন প্রতিটি ১৩ টাকা থেকে সাড়ে ১৩ টাকায় ডিম পাওয়া যাচ্ছে। ডিমের দাম বৃদ্ধির কিছু কারণও তুলে ধরেন কৃষি আন্দোলনের নেতৃত্ব থেকে অন্তর্র্বর্তী সরকারের দায়িত্বে আসা ফরিদা।

পূর্ববর্তী নিবন্ধজেলে হত্যার ঘটনায় মিয়ানমারের কাছে বাংলাদেশের প্রতিবাদ
পরবর্তী নিবন্ধটানা ছুটি, শহর ছাড়ছে মানুষ