ডিবির তিন সদস্য প্রত্যাহার তদন্ত টিম গঠন

ফ্রিল্যান্সারের সাড়ে ৩ কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ

আজাদী প্রতিবেদন | সোমবার , ৪ মার্চ, ২০২৪ at ৭:১৬ পূর্বাহ্ণ

মানি লন্ডারিং ও সাইবার ক্রাইমের মামলায় ফাঁসিয়ে দেওয়ার ভয় দেখিয়ে একজন ফ্রিল্যান্সারের কাছ থেকে সোয়া তিন লাখ ডলার (সাড়ে ৩ কোটি টাকা) হাতিয়ে নেওয়ার অভিযোগে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখা উত্তরদক্ষিণ (ডিবি) পরিদর্শক মো. রুহুল আমিনসহ তিন পুলিশ সদস্যকে প্রত্যাহার করে পুলিশ লাইনে সংযুক্ত করা হয়েছে। এ ঘটনা সিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তাদের তিনজনের একটি টিম তদন্ত করছেন বলে জানিয়েছেন গোয়েন্দা পুলিশের (উত্তরদক্ষিণ) ডিসি মোছা. সাদিরা খাতুন। গত সোমবার আবু বক্কর সিদ্দিকী নামে একজন ফিল্যান্সারের কাছ থেকে সাড়ে ৩ কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠে। তবে এখন ডিবির পক্ষ থেকে বলা হচ্ছে, ডিবি কর্মকর্তাদের বিভ্রান্ত করে তাদের দুই সোর্স কাউসার আহমদ ও শাহাদাত হোসেনই আবু বক্কর সিদ্দিকী থেকে সোয়া ৩ লাখ ডলার হাতিয়ে নেয়। শুধু তাই নয়, আবু বকর সিদ্দিকীর ইশারায় তারা এ কাজ করে জানিয়ে নতুন করে দায়ের করা মামলার আসামি করা হয়েছে তাকেও। টাকা খোয়ানোর পাশাপাশি মামলা থেকে রেহাই পেতে উল্টো দৌঁড়াতে হচ্ছে ভুক্তভোগী আবু বক্করকে। তবে খোয়া যাওয়া ডলারের মধ্যে ২ লাখ ৮ হাজার ডলার উদ্ধারের দাবিও করে গোয়েন্দা পুলিশ। কাউসার ও শাহাদাত নামে ডিবির দুই সোর্স মিলে আবু বক্করের অ্যাকাউন্ট থেকে ওই বিটকয়েনগুলো সরিয়ে ছিলেন।

কাউসারকে গত শুক্রবার গ্রেপ্তার করা হয়েছে দাবি করে বায়েজিদ বোস্তামী থানায় এক এজাহার দায়ের করেছেন মহানগর গোয়েন্দা পুলিশের দক্ষিণ বিভাগের উপ পরিদর্শক মো. আলমগীর হোসেন। ওই এজাহার অনুযায়ী শনিবার দুপুরে একটি মামলা হয় বায়োজিদ বোস্তামী থানায়। ওসি বায়েজিদ সঞ্জয় কুমার সিনহা মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার এজাহারে বলা হয়েছে, আবু বক্করের যোগসাজশেই কাউসার আর শাহাদাত মিলে বক্করের বাইন্যান্স অ্যাকাউন্ট (ক্রিপ্টোকারেন্সি এঙচেঞ্জ; যা বাংলাদেশে অবৈধ) থেকে ৪ দশমিক ৯৭৩৭৯২২১ বিটকয়েন সরিয়ে নেয়। প্রতি বিটকয়েন ৫০ হাজার মার্কিন ডলার ধরে এসব কয়েনের দাম দেখানো হয়েছে ২ লাখ ৪৮ হাজার ৬৮৯ মার্কিন ডলার। এজাহারে বলা হয়েছে, আবু বক্করের নির্দেশ মতো ২৬ ফেব্রুয়ারি রাত ১১টা থেকে ১১টা ৫৫ মিনিটের মধ্যে প্রথমে বিটকয়েনগুলো শাহাদাতের অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়। পরে শাহাদাত বিটকয়েনকে ডলারে রূপান্তর করে। সেসব ডলার থেকে ২ লাখ ৮ হাজার ৩৮০ কাউসারের অ্যাকাউন্টে দেয়। পরে গোপন খবরের ভিত্তিতে ভারতীয় হাইকমিশন অফিসের সামনে থেকে কাউসারকে গ্রেপ্তার করে ডিবি। কাউসারের অ্যাকাউন্ট থেকে তার কাছে থাকা ২ লাখ ৮ হাজার ৩৮০ ডলার জব্দ করার কথাও এজাহারে বলা হয়েছে। পাশাপাশি এজাহারে বলা হয়েছে, ২৬ ফেব্রুয়ারি শাহাদাত আর কাউসারের দেওয়া তথ্যেই আবু বক্করকে গ্রেপ্তার করা হয়েছিল।

গত ২৬ ফেব্রুয়ারি রাতে বায়েজিদ বোস্তামী থানাধীন গুলবাগ আবাসিক থেকে মো. আবু বক্কর সিদ্দিকী ও ফয়জুল আমিনকে গ্রেপ্তার করে চট্টগ্রাম মহানগর গোয়েন্দা পুলিশের দক্ষিণ বিভাগের একটি দল। পরদিন মঙ্গলবার বিকালে অনলাইন জুয়া খেলার অভিযোগে সিএমপি অধ্যাদেশে একটি ননএফআইআর মামলায় তাদের গ্রেপ্তার দেখিয়ে আদালতে চালান করে ডিবি পুলিশ। আদালত তাদের ১০০ টাকা করে জরিমানা করে মুক্তি দেন।

মুক্তির পর আবু বক্কর অভিযোগ তোলেন যে, ছাড়া পেতে ১০ লাখ টাকা দেওয়ার পরও ডিবি পুলিশের সদস্যরা তার সাড়ে তিন কোটি টাকা হাতিয়ে নিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধব্রীজ নির্মাণে অনিয়মের বক্তব্য চাওয়ায় সাংবাদিকের মোবাইল ভাংচুর
পরবর্তী নিবন্ধদুই কোটি ৮৫ লাখ টাকার সার আত্মসাৎ, গুদাম রক্ষকের দেশত্যাগ