ডাইনিংয়ে লোকবল সংকট,আন্দোলনে কর্মচারীরা

চবি আলাওল হল

চবি প্রতিনিধি | মঙ্গলবার , ১৪ মে, ২০২৪ at ৭:২০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আলাওল হলের ডাইনিংয়ে পর্যাপ্ত লোকবল না থাকায় সমস্যাগ্রস্ত হলের কর্মচারীরা। সংকট নিরসনের দাবিতে আন্দোলন করছে হলটির কর্মচারীরা। গতকাল সোমবার দুপুরের খাবার রান্না বন্ধ রেখে হলের সামনে অবস্থান নেয় বাবুর্চিরা। এতে হলের ডাইনিংয়ে খাবার না পেয়ে বিপাকে পড়েন আবাসিক শিক্ষার্থীরা।

হল সূত্রে জানা যায়, দীর্ঘদিন থেকে হলের প্রভোস্ট না থাকা ও ডাইনিং থেকে পরপর চারজন কর্মচারীকে অন্যত্র স্থানান্তর করায় সৃষ্টি হয় নানা সমস্যা। জানা যায়, সহকারী বাবুর্চি, ভোজনালয় সহকারী ও বাবুর্চিসহ মোট ১৭ জন কর্মচারী নিয়ে ডাইনিং পরিচালিত হয়ে আসছিল। কিন্তু গত কয়েকমাসে ৩ জন কর্মচারীকে ওই হল থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায় স্থানান্তর করে হল কর্তৃপক্ষ। এর পর সর্বশেষ জামাল উদ্দিন নামের এক ভোজনালয় সহকারীকে হল থেকে অন্যত্র স্থানান্তর করা হয়। ফলে লোকবল সংকট প্রকট আকার ধারণ করে। হলের ডাইনিংয়ের ভোজনালয় সহকারী মো. ফরহাদ বলেন, আমাদের এখানে এমনিতেই লোকবল সংকট রয়েছে। আরও একজনকে এখান থেকে স্থানান্তর করা হয়েছে। এতে করে আমাদের সমস্যা আরও প্রকট আকার ধারণ করেছে। ১৭ জনের জায়গায় ১৩ জন কাজ করছি। ফলে আমরা হিমশিম খেয়ে যাচ্ছি। শিক্ষার্থীদের সময়মতো সেবা দিতে না পারায় তারা মনঃক্ষুণ্ন হচ্ছে। দ্রুত লোকবল নিয়োগ দিয়ে আমাদের এই সমস্যা থেকে মুক্তি দেওয়া হয়।

হলের ডাইনিং ম্যানেজার বখতিয়ার মিয়া জানান, আমাদের ডাইনিংয়ে পর্যাপ্ত লোকবল না থাকায় শিক্ষার্থীদের সেবা দিতে পারছি না। ফলে প্রায় শিক্ষার্থীদের সাথে মনোমালিন্য হচ্ছে। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি যতক্ষণ পর্যন্ত না নতুন লোকবল নিয়োগ দেওয়া হয় ডাইনিং বন্ধ থাকবে।

হলটির আবাসিক শিক্ষক সাঈদ বিন কামালের কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি জানান, হল থেকে কয়েকজন কর্মচারীকে অন্যত্র স্থানান্তর করা হয়েছে। এ জন্য তারা নতুন লোকবল নিয়োগ দেওয়ার জন্য দাবি জানিয়েছে। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে কথা বলে সমস্যাটি সমাধান করবো।

পূর্ববর্তী নিবন্ধমৃত্যুদণ্ডাদেশ চূড়ান্তের আগে বন্দিকে কনডেম সেলে রাখা যাবে না : হাইকোর্ট
পরবর্তী নিবন্ধআদালতে অসুস্থ হয়ে পড়লেন বাবুল আক্তার