ডলারের পরিবর্তে ইউয়ানে আমদানি মূল্য পরিশোধ করবে আর্জেন্টিনা

| শুক্রবার , ২৮ এপ্রিল, ২০২৩ at ৬:১৩ পূর্বাহ্ণ

চীন থেকে আমদানি করা পণ্যের মূল্য ডলারের পরিবর্তে ইউয়ানে পরিশোধ করবে আর্জেন্টিনা। বুধবার দেশটির সরকার ঘোষণা দেয়। লাতিন আমেরিকার দেশটিতে ডলারের রিজার্ভ মারাত্মকভাব কমে যাওয়ায় পরিস্থিতি সহনীয় করতে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আর্জেন্টিনা সরকারের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, এপ্রিল মাসে তারা ১০০ কোটি মার্কিন ডলার সমমূল্যের চীনা পণ্যের আমদানি মূল্য ডলারের পরিবর্তে ইউয়ানে পরিশোধের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। তারপর থেকে প্রতি মাসে প্রায় ৭৯ কোটি মার্কিন ডলার সমমূল্যের পণ্য আমদানি মূল্য ইউয়ানে পরিশোধ করা হবে। খবর বিডিনিউজের।

ডলারের বহিঃপ্রবাহ সহজ করার লক্ষ্যে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী সার্জিও মাসা। চীনা রাষ্ট্রদূত জউ শাওলি এবং বিভিন্ন ক্ষেত্রের কোম্পানির সঙ্গে বৈঠক শেষে তিনি একথা বলেন। নজিরবিহীন খরার কারণে কৃষি পণ্য উৎপাদন ও রপ্তানি মারাত্মকভাবে হ্রাস পাওয়া, সেইসঙ্গে এ বছর নির্বাচনের আগে দিয়ে রাজনৈতিক অনিশ্চয়তার কারণে লাতিন আমেরিকার দেশটিতে ডলারের রিজার্ভ সংকটজনক পর্যায়ে নেমে গেছে।

গত বছর নভেম্বরে, আর্জেন্টিনা নিজেদের আন্তর্জাতিক রিজার্ভকে শক্তিশালী করার লক্ষ্যে চীনের সাথে ৫০০ কোটি ডলারের মুদ্রা বিনিময় প্রসারিত করে। ওই চুক্তি আর্জেন্টিনাকে আমদানির হারে অগ্রসর হওয়ার সম্ভাবনা নিয়ে কাজ করার অনুমতি দেবে বলে জানান অর্থমন্ত্রী মাসা।

পূর্ববর্তী নিবন্ধইউক্রেনে টি-১৪ আর্মাটা ট্যাংক নামাচ্ছে রাশিয়া!
পরবর্তী নিবন্ধইরানের প্রভাবশালী ধর্মীয় নেতাকে গুলি করে হত্যা