ট্রাম্প দোষী সাব্যস্ত, সাজা ঘোষণা ১১ জুলাই

পর্ন তারকাকে ঘুষ দেওয়ার মামলা রায়ের পর দাঙ্গা ও সহিংস প্রতিশোধের ডাক সমর্থকদের

| শনিবার , ১ জুন, ২০২৪ at ৬:২৭ পূর্বাহ্ণ

পর্ন তারকাকে দেওয়া ঘুষের ফৌজদারি মামলায় নিউ ইয়র্কের আদালতে ৩৪ অভিযোগের সবগুলোতেই সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দোষী সাব্যস্ত হওয়ার পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে তার সমর্থকরা। ট্রাম্পপন্থি ওয়েবসাইটগুলোতে দাঙ্গা, বিপ্লব এবং হিংসাত্মক প্রতিশোধ নেওয়ার ডাক দিচ্ছে তারা। অনেক সমর্থক এও বলেছেন যে, ট্রাম্পের দোষী সাব্যস্ত হওয়া এটাই প্রমাণ করেছে যে, আমেরিকার রাজনৈতিক ব্যবস্থা ভেঙে পড়েছে; এখন কেবল সহিংস কিছু করাটাই দেশকে বাঁচাতে পারে। ছয় সপ্তাহের বিচার শেষে ১২ জুরি দুইদিনের আলোচনার পর বৃহস্পতিবার ট্রাম্পকে দোষী সাব্যস্ত করেন। ট্রাম্পই দোষী প্রমাণিত হওয়া প্রথম একজন প্রেসিডেন্ট প্রার্থী, যিনি নির্বাচনে অংশ নিচ্ছেন। খবর বিডিনিউজের।

ট্রাম্পের বিরুদ্ধে আদালতের রায় আসার পরই তার সমর্থকরা অনলাইনে হিংসাত্মক ভাষায় সব পোস্ট দিতে শুরু করেছে। ট্রাম্প সংশ্লিষ্ট তিনটি ওয়েবসাইটট্রুথ স্যোশাল, প্যাট্রিয়টস ডট উইন এবং গেটওয়ে পন্ডিতের মন্তব্য খতিয়ে দেখে বার্তা সংস্থা রয়টার্স একথা জানিয়েছে। সমর্থকদের কয়েকজন জুরিদের ওপর হামলা, বিচারক হুয়ান মার্চেনের মৃত্যুদণ্ড কার্যকর করা এবং সরাসরি গৃহযুদ্ধ ও সশস্ত্র বিদ্রোহ শুরু করার আহ্বান জানিয়েছেন।

প্যাট্রিয়টস ডট উইনএ একজন মন্তব্য করেছেন, নিউ ইয়র্কে কোনও পিছুটান নেই এমন কারও উচিত মারচেনের খেয়াল রাখা। তার চাপাতি হাতে কোনও অবৈধ অভিবাসীর মুখে পড়ার আশঙ্কা আছে বলেই মনে করছি।

গেটওয়ে পন্ডিতএর আরেকটি পোস্টে একজন আদালতের রায়ের পর উদার মনস্কদের গুলি করার পরামর্শ দিয়েছেন। পোস্টে লেখা হয়েছে, ‘সময় হয়েছে বামদের মুখ বন্ধ করার, ভোট দিয়ে তা করা যাবে না।’ ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প হেরে যাওয়া এবং ভোটে তাকে হারানো হয়েছে বলে দাবি করার পর থেকেই যুক্তরাষ্ট্রে সহিংসতার হুমকি ও ভয়ভীতি প্রদর্শনমূলক কথা বেড়ে গেছে।

দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচনী দৌড়ে থাকা ট্রাম্প বিচারক ও বাদীপক্ষের কৌঁসুলিদের ভিত্তিহীনভাবে বাইডেন প্রশাসনের দুর্নীতিবাজ হাতিয়ার হিসেবে উল্লেখ করেছেন।

ট্রাম্পের দাবি, হোয়াইট হাউজের লড়াইয়ে হারানোর জন্য তাকে আইনি ঝামেলায় জড়ানো হচ্ছে। এমন দাবির পর ট্রাম্প সমর্থকরা বিচারক ও আদালতের কর্মকর্তাদের বিরুদ্ধে হুমকি দিতে এবং ভয়ভীতি দেখাতে উঠেপড়ে লেগেছেন। বৃহস্পতিবার রায় ঘোষণার পর আদালত কক্ষ থেকে বেরিয়ে সাংবাদিকদের ট্রাম্প বলেন, এ সিদ্ধান্ত তার জন্য অপমানজনক এবং মর্যাদাহানিকর। দুর্নীতিবাজ বিচারকরা জালিয়াতি করে এ রায় দিয়েছেন।

বিচার চলাকালেও ট্রাম্প এমন অভিযোগ করে আসছিলেন। দোষী সাব্যস্ত হওয়ার রায়ের বিরুদ্ধে যত তাড়াতড়ি সম্ভব আপিল করা হবে বলে জানিয়েছেন তার আইনজীবী।

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে যৌন সম্পর্কের বিষয়ে মুখ বন্ধ রাখতে মোটা অঙ্কের ঘুষ দিয়েছিলেন তিনি। তাছাড়া, এই অর্থ দেওয়ার বিষয়টি গোপন রাখতে ট্রাম্প তার ব্যবসায়িক রেকর্ডেও জালিয়াতির আশ্রয় নিয়েছিলেন বলে অভিযোগ আছে।

মামলার বিচারের রায়ে আদালত ঘুষের ওই ঘটনা ধামাচাপা দিতে নথিপত্র জাল করার অপরাধে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করেছে। আগামী ১১ জুলাই ট্রাম্পের সাজা ঘোষণা করা হবে। তাতে তার কারাদণ্ড হতে পারে। রায়ের পর ট্রাম্প ট্রুথ স্যোশালে তীব্র ভাষায় বিচারক মার্চেনের সমালোচনা করেছেন এবং জুরিদেরকে দেওয়া তার নির্দেশনা সুষ্ঠু ছিল না বলে অভিযোগ করেছেন।

যুক্তরাষ্ট্রে কট্টরডানপন্থি সন্ত্রাসবাদ নিয়ে একটি বইয়ের লেখক জ্যাকব ওয়ার বলেছেন, ট্রাম্প সমর্থকদের সহিংস ভাষা ব্যবহার ব্যালট বাক্স এমনকী সহিংসতাতেও উগ্র সমর্থকদের কাছে টানতে সাবেক এই প্রেসিডেন্টের সক্ষমতারই সাক্ষ্য দিচ্ছে। তিনি যতক্ষণ না বিচার প্রক্রিয়া মেনে নিচ্ছেন, ততক্ষণ পর্যন্ত তার আইনি ঝামেলার ক্ষেত্রে উগ্রপন্থি প্রতিক্রিয়া বজায় থাকবে।

পূর্ববর্তী নিবন্ধবহদ্দারহাট টার্মিনালে নষ্ট বাসে আগুন
পরবর্তী নিবন্ধঘূর্ণিঝড় রেমালে শেষ লবণ মৌসুম