ট্রাম্পকে চাপে ফেললেন কমলা!

| সোমবার , ১৪ অক্টোবর, ২০২৪ at ৮:১০ পূর্বাহ্ণ

ডোনাল্ড ট্রাম্পকে চাপে ফেলে দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী ও বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচন যুদ্ধের ডামাডোলে একে অপরকে নাস্তানাবুদ করতে চাইছেন রিপাবলিকান পার্টি থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে লড়তে থাকা ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেট কমলা হ্যারিস। কমলা তার স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন প্রকাশ করেছেন। এতে উল্লেখ রয়েছেতার শারীরিক অবস্থা দুর্দান্ত। তিনি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের জন্য সক্ষম। খবর বাংলানিউজের।

এদিকে, ট্রাম্প তার স্বাস্থ্য সম্পর্কিত তথ্য প্রকাশ করেননি। এটিকে খড়্‌গ হিসেবে নিয়েছেন কমলা। তিনি ট্রাম্পের বিরুদ্ধে তার স্বাস্থ্য সম্পর্কিত তথ্য প্রকাশ না করা ও বিষয়টি নিয়ে অস্বচ্ছতার অভিযোগ তুলেছেন। কমলা এ বিষয়ে একটি মন্তব্য করেন, যা জনমনে ট্রাম্পের অবস্থান নিয়ে প্রশ্ন তোলে।

তিনি বলেন, আমার রিপাবলিকান দলীয় প্রতিদ্বন্দ্বী মার্কিন জনগণকে জানাতে চান না যে তিনি প্রেসিডেন্ট হওয়ার জন্য ফিট বা সক্ষম আছেন কি না। ট্রাম্পের প্রচার শিবির অবশ্য এ বিষয়ে বিবৃতি দিয়েছে।

কোনো মেডিকেল রিপোর্টস প্রকাশ না করেই শিবির থেকে দাবি করা হয়েছে ডোনাল্ড ট্রাম্প আছেন নিখুঁত ও চমৎকার শারীরিক অবস্থায়। ট্রাম্প অত্যন্ত ব্যস্ত ও সক্রিয় প্রচারপ্রচারণা কর্মসূচি চালিয়ে যাচ্ছেন বলেও তারা উল্লেখ করেন। ট্রাম্পের শিবির তাকে প্রেসিডেন্ট দাবি করে এও বলেছে, তার মতো দম বা স্ট্যামিনা কমলা হ্যারিসের নেই। এমন মন্তব্যের পর হোয়াইট হাউস থেকে বলা হয়েছে, ভাইস প্রেসিডেন্ট হ্যারিস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের জন্য শারীরিক ও মানসিকভাবে সক্ষম। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর কর্নেল ডা. জসুয়া সিমন্স গত তিন বছর ধরে কমলা হ্যারিসের চিকিৎসক হিসেবে কাজ করছেন। এক্স হ্যান্ডলে তিনি লিখেছেন, গত এপ্রিলে তার স্বাস্থ্যের অবস্থা ছিল অসাধারণ। তিনি স্বাস্থ্যসম্মত ও সক্রিয় জীবনযাপন করেন।নিজের স্বাস্থ্য সম্পর্কিত তথ্য তালিকায় কমলা তার পরিবারের কোলন ক্যান্সার ও অ্যালার্জিতে ভোগার ইতিহাসের কথা উল্লেখ করেছেন। তিনি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কোলন্সকপি ও বছরে একবার ম্যামোগ্রামসহ (ব্রেস্ট স্ক্রিনিং) প্রতিরোধমূলক পরীক্ষানিরীক্ষা নিয়মিত করিয়ে থাকেন। বিষয়টি সামনে আসার পর পালে হাওয়া লাগে কমলা শিবিরের। তাদের পক্ষ থেকে একজন মুখপাত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়ে বলেছেন, এবার আপনার পালা ডোনাল্ড ট্রাম্প। এতসবের মধ্যে ট্রাম্পকে দুটি কথা শোনাতেও ভোলেননি কমলা। নর্থ ক্যারোলাইনায় প্রচার কর্মসূচির আগে তিনি রিপাবলিকান নেতার মানসিক অবস্থা নিয়ে প্রশ্ন তোলেন। কমলা বলেন, তিনি কথা বলতে গেলে খেই হারিয়ে ফেলেন। ডেমোক্রেট থেকে যখন ট্রাম্পের স্বাস্থ্য সম্পর্কিত তথ্য প্রকাশ করা হয়নি বলে দাবি করা হচ্ছে, তখন তার প্রচারদলের কমিউনিকেশনস ডিরেক্টর স্টিভেন চিয়াং পাল্টা দাবি করে বলেন, পেনসিলভানিয়ার বাটলারে হত্যাচেষ্টার ঘটনার পর তিনি স্বেচ্ছায় তার ব্যক্তিগত চিকিৎসক ও যাদের কাছ থেকে তিনি চিকিৎসা নিয়েছেন তাদের কাছ থেকে পাওয়া তথ্য প্রকাশ করেছেন।

পূর্ববর্তী নিবন্ধশান্তিরক্ষীদের ঘাঁটির গেট ভেঙে ঢুকেছে ইসরায়েলের ট্যাংক : জাতিসংঘ
পরবর্তী নিবন্ধলেবানন থেকে শান্তিরক্ষীদের প্রত্যাহার করুন : জাতিসংঘকে নেতানিয়াহু