ট্রানজিট সুবিধা নিয়ে বাংলাদেশিরা ওমরাহ পালন করতে পারবেন

| বৃহস্পতিবার , ২৪ আগস্ট, ২০২৩ at ৫:৪৯ পূর্বাহ্ণ

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তৌফিক বিন ফাউজান আলরাবিয়াহ জানিয়েছেন, ট্রানজিট সুবিধা নিয়ে এখন থেকে বাংলাদেশিরা সৌদি আরবে ওমরাহ পালন করতে পারবেন। এ ভিসা সুবিধা শুধু সৌদিয়া এবং ফ্লাইনাস এয়ারলাইন্সের যাত্রীদের ৪ দিনের জন্য দেওয়া হবে বলে সৌদি হজ মন্ত্রী জানান।

মন্ত্রণালয়ের সভাকক্ষে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানের সঙ্গে একটি প্রতিনিধি দল নিয়ে বৈঠক শেষে সৌদি হজ মন্ত্রী এ কথা বলেন। বৈঠক শেষে গতকাল বুধবার এক ব্রিফিংয়ে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, রাজকীয় সৌদি আরব সরকারের হজ ও ওমরাহ মন্ত্রীর এই সফর ভ্রাতৃপ্রতিম দু’টি মুসলিম দেশের মধ্যে পারস্পরিক বন্ধন আরও শক্তিশালী ও সুদৃঢ় করবে। তিনি বলেন, হজমন্ত্রীসহ এই প্রতিনিধি দলের সফর অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। খবর বাসসের। ফরিদুল হক খান জানান, হজের খরচ কমানোর ব্যাপারেও দাবি জানানো হয়েছে। এ ব্যাপারে সৌদি আরব সরকার বিষয়সমূহ বিবেচনা করবে বলে জানিয়েছেন।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তৌফিক বিন ফাউজান আলরাবিয়াহ বলেন, সৌদিতে প্রায় ২৮ লাখ বাংলাদেশি কর্মী পরিশ্রম করে দেশটির অগ্রযাত্রায় ভূমিকা রাখছেন। মক্কামদীনায় সেবার মান বৃদ্ধিতে সৌদি আরব সরকার অনেক কর্মসূচি নিয়েছে। নুসুক প্ল্যাটফর্ম ব্যবহারের মাধ্যমে হজসেবা আরও সহজে পাওয়া যাবে। হজ করতে এখন আর মাহরাম লাগবে না। এখন থেকে ওমরা যাত্রীরা ৩০ দিনের পরিবর্তে ৯০ দিনের ওমরা ভিসা পাবেন। পবিত্র মক্কামদীনাসহ সৌদির যে কোনো শহরে বেড়াতে পারবেন।

প্রেস ব্রিফিংকালে সৌদি সফররত প্রতিনিধি দলের সদস্য তিন জন উপমন্ত্রী, ঢাকায় সৌদি দূতাবাসের রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আলদাহাইলান, ধর্ম মন্ত্রণলায়ের সচিব মু. . হামিদ জমাদ্দার, হাবসভাপতি এম শাহাদাত হোসেন তসলিমসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধজামিনে মুক্ত অপরাধীদের নজরদারিতে হচ্ছে ‘বিশেষ মনিটরিং সেল’
পরবর্তী নিবন্ধনির্বাচন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় : চীনা রাষ্ট্রদূত