টানা বৃষ্টিতে কাপ্তাই লেকে পানি বাড়ল ৫ ইঞ্চি

কাপ্তাই প্রতিনিধি | বুধবার , ২৯ মে, ২০২৪ at ৭:৩৪ পূর্বাহ্ণ

গত তিন দিনের টানা বৃষ্টিতে কাপ্তাই লেকে প্রায় ৫ ইঞ্চি পানি বৃদ্ধি পেয়েছে বলে জানা গেছে। এর ফলে কাপ্তাই লেকে বিদ্যুৎ উৎপাদনে কিছুটা সহায়ক হয়েছে বলে কর্তৃপক্ষ মনে করছেন। এই পানি বৃদ্ধি না হলে কাপ্তাই লেকে বিদ্যুৎ উৎপাদন আশঙ্কাজনক অবস্থায় এসে পৌঁছেছিল।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের একটি দায়িত্বশীল সূত্র গতকাল মঙ্গলবার রাত পোনে ৯টার সময় আজাদীকে বলেন, গত ২৭ মে থেকে ২৯ মে পর্যন্ত তিন দিন কাপ্তাই ও রাঙ্গামাটি এলাকায় বৃষ্টি হয়। তবে বৃষ্টির মাত্রা ধারাবাহিক একরকম ছিল না। কখনো ভারি বৃষ্টি, আবার কখনো হালকা বৃষ্টি হয়। এই বৃষ্টির ফলে কাপ্তাই লেকে পানি বৃদ্ধি পায়।

বিদ্যুৎ কেন্দ্রের আরেকটি সূত্র জানায়, আজ বুধবার লেকে পানির পরিমাণ আরো বাড়বে বলে আশা করা হচ্ছে। পাহাড়ি অঞ্চলে বৃষ্টির যে পানি জমে আছে তা ঝর্ণা ধারার আকারে এবং বিভিন্ন পাহাড়ি ছড়া ও অন্যান্যভাবে গড়িয়ে কাপ্তাই লেকে এসে জমা হতে সময় লাগছে। পানির ধারা লেকে আরো ২ দিন ধরে পড়তে থাকবে। কাজেই লেকে বৃষ্টির পানির উচ্চতা আরো বাড়বে বলে আশা করছে সংশ্লিষ্টরা।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের কাপ্তাই লেকে পানি বৃদ্ধির সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, টানা বৃষ্টি হলেও লেকে খুব বেশি পানি বাড়েনি। তবে যে ৫ ইঞ্চি পানি বৃদ্ধি পেয়েছে তা বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে অনেক সহায়ক হচ্ছে। বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে ৪ নম্বর ইউনিট বিদ্যুৎ উৎপাদনে এখন সচল রয়েছে বলে তিনি জানান। এই ইউনিট থেকে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে। যার পুরোটাই জাতীয় গ্রিডে সঞ্চালন করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধহালদার জোয়ার ও পাহাড়ি ঢলে ডুবল হাটহাজারীর নিম্নাঞ্চল
পরবর্তী নিবন্ধকক্সবাজার রাডার স্টেশন মেয়াদোত্তীর্ণ হয়ে পড়ে আছে ১০ মাস