জোয়ারে বেরিয়ে আসা তিমির কঙ্কাল ফের সৈকতে মাটি চাপা

কক্সবাজার প্রতিনিধি | মঙ্গলবার , ২৯ জুন, ২০২১ at ১০:৩১ অপরাহ্ণ

সামুদ্রিক জোয়ারের ধাক্কায় মাটি থেকে বেরিয়ে আসা একটি মৃত তিমির কঙ্কাল ফের হিমছড়ি সৈকতেই পুঁতে ফেলা হয়েছে। বনকর্মীদের একটি দল কঙ্কালগুলো সংগ্রহের পর আজ মঙ্গলবার (২৯ জুন) সকাল ১১টার দিকে হিমছড়ি সৈকতে পুঁতে ফেলেন।
গত ৯ ও ১০ এপ্রিল কক্সবাজারের হিমছড়ি সৈকতে দু’টি মৃত তিমি ভেসে এসেছিল যেগুলো হিমছড়ি সৈকতের এক কিলোমিটারের ব্যবধানে পুঁতে ফেলা হয়।
তবে গত ১০ এপ্রিল ভেসে আসা মৃত তিমিটি মাটি চাপা দেওয়ার ২২ দিনের মাথায় গত ২ মে সামুদ্রিক জোয়ারের ধাক্কায় মাটি খুঁড়ে বেরিয়ে আসলে বনকর্মীরা ফের তিমিটি সেখানেই মাটি চাপা দেয়।
গত কয়েকদিনের জোয়ারের ধাক্কায় ৯ এপ্রিল পুঁতে ফেলা মৃত তিমিটির কঙ্কালই বেরিয়ে পড়েছিল বলে জানান কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) হুমায়ূন কবীর।
তিনি বলেন, “গত কয়েকদিনের সামুদ্রিক জোয়ারের ধাক্কায় হিমছড়ি সৈকতের উত্তর পাশে পুঁতে ফেলা মৃত তিমিটির কঙ্কালের তিনটি অংশ বেরিয়ে পড়েছিল যেগুলো সৈকতের প্যারাসেইলিং পয়েন্ট, হিমছড়ি ৩নং ও ৪নং ব্রিজ এলাকা থেকে সংগ্রহের পর মঙ্গলবার পুঁতে ফেলা হয়েছে। স্থানীয় বনবিট কর্মকর্তা সোহেল রানার নেতৃত্বে বনকর্মীরা কঙ্কালগুলো সংগ্রহের পর সৈকতের ওপরের অংশে পুঁতে ফেলেছেন যাতে ফের জোয়ারের ধাক্কায় কঙ্কালগুলো বেরিয়ে না পড়ে।”
ডিএফও হুমায়ূন বলেন, “তিমি একটি বিশাল প্রাণী হওয়ায় সৈকত থেকে ট্রাক দিয়ে টেনে উপরে তোলা সম্ভব হয়নি। তাই সেগুলো সৈকতেই কবর দেয়া হয়।”
তবে হিমছড়ি সৈকতে কবর দেয়া মৃত তিমি দু’টির কঙ্কাল ৩ মাস পর মাটি থেকে তুলে শিক্ষা ও গবেষণার উদ্দেশ্যে সংরক্ষণের কথা বলেছিলেন সংশ্লিষ্টরা।

পূর্ববর্তী নিবন্ধফাইজারের টিকা পাবেন সৌদি ও কুয়েতগামীরা
পরবর্তী নিবন্ধজরুরি কারণ ছাড়া বাইরে বের হলে ‘কঠোর’ শাস্তি