জিপিওতে স্মারক ডাকটিকিট প্রদর্শনী

আজাদী প্রতিবেদন | বুধবার , ৩১ জানুয়ারি, ২০২৪ at ৯:৩৫ পূর্বাহ্ণ

ব্রিটিশ আমলের ডাক বিভাগের রানারের বল্লম, হারিকেন, চামড়ার ক্যাশ ব্যাগ থেকে শুরু করে নানা কিছু শোভা পাচ্ছিল প্রদর্শনীতে। পোস্টাল মিউজিয়ামের সংগ্রহে থাকা ডাক বিভাগের নানা স্মৃতি, ঐতিহ্য গতকাল তুলে ধরা হয় চমৎকার এক প্রদর্শনীতে। এতে ঠাঁই পায় পুরাতন ডাক মোহর, ছুরি, কাচি, লোহার নিক্তি, বাটখারা, টিকেট ক্যান্সেলিং মেশিন, ট্রেজারিতে ব্যবহৃত ৩টি এক নলা বন্দুক, পোস্ট বঙ ও লেটার বঙ, ঘড়ি, বৃটিশ আমলের সাইনবোর্ডসহ নানা কিছু। মহান মুক্তিযুদ্ধে শহিদ ডাক কর্মচারীদের স্মারক, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের স্মৃতিকথাসহ ডাকবিভাগের এরোগ্রাম, স্মারক খাম, উদ্বোধনী স্মারক, পোস্টকার্ড, বিভিন্ন ফরমসহ ডাক বিভাগের সাথে জড়িত নানা সরঞ্জাম প্রদর্শনের মাধ্যমে দর্শকদের যেনো ওই সময়ে নিয়ে যাওয়া হয়েছিল। পোস্টাল মিউজিয়ামের দুর্লভ সব সংগ্রহ এনে থরে থরে সাজানো হয় চট্টগ্রাম জিপিও’র নিচতলায় অনুষ্ঠিত প্রদর্শনীতে। প্রদর্শনী উপলক্ষে চিটাগাং কালেক্টরস ক্লাব একটি স্মারক খাম উন্মোচন করে।

গতকাল সকালে ‘স্মারক ডাকটিকিট প্রর্দশনী ও বিপণন’ অনুষ্ঠিত হয়। প্রদর্শনীতে প্রধান অতিথি ছিলেন ডাক বিভাগ পূর্বাঞ্চল সার্কেলের পোস্টমাস্টার জেনারেল মোহাম্মদ ছালেহ আহাম্মদ। বিশেষ অতিথি ছিলেন পূর্বাঞ্চল সার্কেলের অতিরিক্ত পোস্টমাস্টার জেনারেল ড. মোহাম্মদ নিজাম উদ্দীন, ডিপিএমজি (সঞ্চয়) মোহাম্মদ আবদুল্লাহ, চিটাগাং কালেক্টরস ক্লাবের সভাপতি প্রবাল দে।

চট্টগ্রাম জিপিওর সিনিয়র পোস্টমাস্টার মোহাম্মদ মোহসীন উদ্দিন উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। প্রদর্শনীতে চট্টগ্রাম ডাক বিভাগের ফিলাটেলিক ও পোস্টাল মিউজিয়াম, এবং চিটাগাং কালেক্টরস ক্লাবের সংগ্রহে থাকা বিভিন্ন সামগ্রী প্রদর্শীত হয়। সবার জন্য উন্মুক্ত এই প্রদর্শনীতে শহরের বিভিন্ন স্কুলের শিক্ষক, শিক্ষার্থীবৃন্দসহ সর্বস্তরের নাগরিকবৃন্দ পরিদর্শন এবং স্মারক ডাক টিকেট ও খাম সংগ্রহ করেন।

পূর্ববর্তী নিবন্ধচুয়েট শিক্ষক সমিতির ১ম সাধারণ সভা
পরবর্তী নিবন্ধবিশালাকৃতির হাতিটি এসে বাড়িঘর ভেঙে দিল রাতে