জাতীয় ভোটার দিবস আজ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ভোটার বেড়েছে ১ লাখ ১০ হাজার

আজাদী প্রতিবেদন | শনিবার , ২ মার্চ, ২০২৪ at ৬:৫৬ পূর্বাহ্ণ

সঠিক তথ্যে ভোটার হবো, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবো’ এই স্লোগানকে সামনে রেখে আজ ২ মার্চ শনিবার সারাদেশের মতো চট্টগ্রামেও আনন্দঘন পরিবেশে জাতীয় ভোটার দিবস অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন অফিস ও জেলা নির্বাচন অফিসের উদ্যোগে জাতীয় ভোটার দিবস উপলক্ষে আজ সকালে চট্টগ্রাম সার্কিট হাউসে ভোটার দিবসের উদ্বোধন, র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলীর সভাপতিত্বে সকাল সাড়ে ১০টায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এর আগে সোয়া ১০টায় র‌্যালি বের হবে। বেলা ১২টায় নতুন ভোটারদের মাঝে এনআইডি বিতরণ করা হবে। দুপুর ২টায় নতুন ভোটার নিবন্ধন কর্মসূচি ও বিকাল ৪টায় চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে এনআইডি সেবা প্রদান করা হবে। সার্কিট হাউসে আলোচনায় প্রধান অতিথি থাকবেন চট্টগ্রামের বিভাগীয় কমিশার মো. তোফায়েল ইসলাম। বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রামের পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়, চট্টগ্রাম রেঞ্জ ডিআইডি নুরেআলম মিনা, চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, পুলিশ সুপার এস এম শফিউল্লাহ। অনুষ্ঠানে সংশ্লিষ্টদেরকে উপস্থিত থাকতে চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ এনামুল হক অনুরোধ জানিয়েছেন।

এদিকে সদ্য সম্পন্ন হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটার সংখ্যা এবং আজ ২ মার্চ চূড়ান্ত ভোটার সংখ্যা প্রকাশ করা হবে।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের তথ্য অনুযায়ী সদ্য সম্পন্ন হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের ভোটার সংখ্যা ছিল ৬৩ লাখ ১৪ হাজার ৩৯৩ জন। এরমধ্যে পুরুষ ভোটার সংখ্যা ছিল ৩২ লাখ ৮৯ হাজার ৫৯০জন, মহিলা ভোটার সংখ্যা ছিল ৩০ লাখ ২৪ হাজার ৭৪৯ জন, হিজড়া ভোটার সংখ্যা ছিল ৫৪জন। ভোটার তালিকা হালনাগাদ২০২৩ এর ভোটার সংখ্যা (আজ ২ মার্চ ২০২৪ তারিখে প্রকাশিতব্য চূড়ান্ত ভোটার সংখ্যা) বেড়েছে ১ লাখ ১০ হাজার ৮৭৫জন। এরমধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৭৪ হাজার ৬৮৭ জন, মহিলা ভোটার সংখ্যা ৩৬ হাজার ১৮৪ জন এবং হিজড়া ভোটার সংখ্যা ৪ জন।

পূর্ববর্তী নিবন্ধবীর মুক্তিযোদ্ধা আবদুল্লাহ আল রায়হানের ইন্তেকাল আজ জানাজা
পরবর্তী নিবন্ধশিশু-কিশোরদের হাতে মোবাইলের পরিবর্তে বই তুলে দিন