চেম্বার সভাপতির সাথে সিঙ্গাপুরের চার্জ দ্য এ্যাফেয়ার্স’র মতবিনিময়

| বুধবার , ২৯ নভেম্বর, ২০২৩ at ১০:০২ পূর্বাহ্ণ

বাংলাদেশে নিযুক্ত সিঙ্গাপুরের চার্জ দ্য এ্যাফেয়ার্স শিলা পিল্লাই ১১ সদস্যবিশিষ্ট একটি ব্যবসায়ী প্রতিনিধিদলসহ গতকাল মঙ্গলবার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে চেম্বার সভাপতি ওমর হাজ্জাজের সাথে মতবিনিময় করেন। এ সময় চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহসহ হাইকমিশন ও সিঙ্গাপুরের মিনিস্ট্রি অব ট্রেড এন্ড ইন্ডাস্ট্রির প্রতিনিধিবৃন্দ এবং এন্টারপ্রাইজ সিঙ্গাপুর এবং পিএসএ’র প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

সিঙ্গাপুর হাইকমিশনের চার্জ দ্য এ্যাফেয়ার্স শিলা পিল্লাই বলেন, ভৌগোলিকভাবে চট্টগ্রামের সাথে সাদৃশ্য রয়েছে সিঙ্গাপুরের। ট্রানশিপমেন্ট বন্দর হিসেবে সিঙ্গাপুরের সাথে রয়েছে চট্টগ্রাম বন্দরের সম্পর্ক।চট্টগ্রামে অবকাঠামোগত অনেক উন্নয়ন সাধিত হয়েছে যা অর্থনৈতিক সমৃদ্ধির জন্য অত্যন্ত ইতিবাচক। তিনি চট্টগ্রাম বন্দরের সম্প্রসারণ হিসেবে যে বেটার্মিনাল নির্মাণের মাস্টার প্ল্যান প্রণয়ন করা হয়েছে উল্লেখ করে এতে কাজ করতে সিঙ্গাপুরের কোম্পানীর আগ্রহের কথা উল্লেখ করেন। চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ বলেন, প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে উল্লেখযোগ্য সংখ্যক অবকাঠামো উন্নয়নের মাধ্যমে চট্টগ্রাম বিনিয়োগের আদর্শ গন্তব্য হিসেবে পরিণত হতে যাচ্ছে।

এ সকল অবকাঠামো এবং বৈদেশিক বিনিয়োগের জন্য সরকার কর্তৃক প্রদত্ত সুবিধাসমূহ কাজে লাগিয়ে চট্টগ্রামে ব্লু ইকোনমি, পর্যটন, স্বাস্থ্য, শিক্ষা এবং অবকাঠামো খাতে বিনিয়োগের আহ্বান জানান তিনি। পাশাপাশি মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দরসহ বিভিন্ন ক্ষেত্রে সিঙ্গাপুরের লজিস্টিক খাতের দক্ষতা ও প্রযুক্তিগত সহযোগিতার অনুরোধ জানান।

ওমর হাজ্জাজ বাংলাদেশ থেকে ব্যবসা খাতে প্রয়োজনীয় বিভিন্ন আউটসোর্সিং ও আইটি সেবা আমদানির আহবান জানান। এছাড়া চট্টগ্রামকে সিঙ্গাপুরের ন্যায় একটি আধুনিক ও পরিকল্পিত শহর হিসেবে গড়ে তুলতে সংশ্লিষ্ট ক্ষেত্রে যৌথভাবে এগিয়ে আসতে অনুরোধ করেন।

আগত ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ জানান, বাংলাদেশসহ প্রায় ৪০টি দেশের লজিস্টিক্স খাতে সিঙ্গাপুরের বিনিয়োগকারীরা ব্যবসা পরিচালনা করছেন। বাংলাদেশের গভীর সমুদ্র বন্দর এবং বেটার্মিনাল প্রকল্প বাস্তবায়িত হলে শিপিং সেক্টরে আরো বিনিয়োগ বাড়বে বলে মন্তব্য করেন। তারা বাংলাদেশের শিপিং ও লজিস্টিক্স সেক্টরে বিনিয়োগ বৃদ্ধিতে বিভিন্ন জটিলতা দূরীকরণের উপর গুরুত্বারোপ করেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধআজ ছাত্রলীগ নেতা মহিম উদ্দীনের ১৯ তম মৃত্যুবার্ষিকী
পরবর্তী নিবন্ধহাটহাজারীতে সেপটিক ট্যাংকে পড়ে শিশুর মৃত্যু