চিটাগাং চেম্বারে ফায়ার ও কেমিক্যাল সেফটি নিয়ে মতবিনিময়

| বুধবার , ৯ অক্টোবর, ২০২৪ at ৬:৩৪ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশনের (আইএলও) প্রশার (চজঙঝঐঅজ) প্রকল্পের চিফ অফ পার্টি মরিস লেন ব্রুকসের নেতৃত্বে এক প্রতিনিধিদলের সাথে মতবিনিময় করেছেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) ও চিটাগাং চেম্বার প্রশাসক মুহাম্মদ আনোয়ার পাশা।

গতকাল সকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের কনফারেন্স হলে অনুষ্ঠিত এই মতবিনিময় সভায় আইএলওবাংলাদেশের সিনিয়র প্রোগ্রাম অফিসার সাতিল মঞ্জুর আল মাহমুদ, কামরুল হাসান সাইদুল ইসলাম ও রুকশানা ইয়াসমিন আরজুসহ চেম্বার কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। মতবিনিময় সভায় প্রকল্পের বিভিন্ন দিক তথ্যচিত্রের মাধ্যমে তুলে ধরেন প্রতিনিধিদলের প্রধান মরিস লেন ব্রুকস।

চিটাগাং চেম্বার প্রশাসক মুহাম্মদ আনোয়ার পাশা বলেনসরকার এলডিসি গ্র্যাজুয়েশনের অংশহিসেবে শ্রম ইস্যু নিয়ে সচেতন। এজন্য জাতীয়ভাবে ফায়ার সেফটি ও শ্রম ইস্যু নিয়ে জাতীয় পলিসিও সেট করেছে। এরই অংশহিসেবে সরকারের বাণিজ্য মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার সাথে কাজ করছে। আশা করছি আইএলও’র ফায়ার ও কেমিক্যাল সেফটি নিয়ে নতুন প্রশার প্রকল্পের সাথে চিটাগাং চেম্বার ঘনিষ্ঠভাবে কাজ করবে। প্রকল্পের চিফ অফ পার্টি মরিস লেন ব্রুকস বলেনআইএলও বাংলাদেশে বৃহৎ পরিসরে এক দশকের বেশি সময় ধরে কাজ করছে। দীর্ঘদিন ধরে লেবার ইস্যু, শোভন কর্মপরিবেশ এবং শ্রমিকদের দক্ষতা উন্নয়নে কাজ করেছে আন্তর্জাতিক শ্রম সংস্থা। চট্টগ্রাম বন্দর এবং ইনল্যান্ড কন্টেইনার ডিপোগুলোর ফায়ার এবং কেমিক্যাল সেফটি নিয়ে কাজ করবে আইএলও’র নতুন প্রশার প্রজেক্ট। এই প্রকল্পের আওতায় সরকারের বিভিন্ন সংস্থা এবং ব্যবসায়ী সংগঠনগুলো নিয়ে কিভাবে ফায়ার এবং কেমিক্যাল সেফটি বিষয়ে দক্ষতা অর্জন করা যায় সেই লক্ষ্যে বিভিন্ন ধরণের সেমিনার ও ডায়ালগের আয়োজন করা হবে। এজন্য চট্টগ্রামে প্রকল্পের আওতায় অফিসও স্থাপন করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধহালিশহর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলে এসএসসি কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা
পরবর্তী নিবন্ধপূজামণ্ডপের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণে নৌবাহিনী