চাক্তাইয়ে আড়াই হাজার কেজি নিষিদ্ধ পলিথিন জব্দ

আজাদী প্রতিবেদন | বুধবার , ১০ জুলাই, ২০২৪ at ১০:৫১ পূর্বাহ্ণ

নগরীর চাক্তাইয়ে পলিথিন উৎপাদন কারখানা বিসমিল্লাহ পলি ইন্ডাস্ট্রি’তে অভিযান চালিয়েছে জেলা প্রশাসান। এ সময় কারখানাটি থেকে প্রায় ৫৬৪ কেজি পলিথিন জব্দ করা হয়েছে। এছাড়া পাশের অপর একটি গোডাউন থেকে ২ হাজার কেজি পলিথিন জব্দ করা হয়েছে। এসব পলিথিনের মালিক কে তা নিশ্চিত হওয়া যায়নি। সবমিলে ২ দশমিক ৫ টন নিষিদ্ধ পলিথিন জব্দ করেছে জেলা প্রশাসন। গতকাল চান্দগাঁও সার্কেলের এসিল্যান্ড ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইউসুফ হাসান এ অভিযান পরিচালনা করেন। তাকে সহযোগিতা করেন চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর সহকারী পরিচালক, পরিদর্শক ও বাকলিয়া থানা পুলিশের একটি দল।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ইউসুফ হাসান আজাদীকে বলেন, গোপন তথ্যের ভিত্তিতে বিসমিল্লাহ পলি ইন্ডাস্ট্রিতে অভিযান চালিয়েছি। অভিযোগ ছিল কারখানাটিতে সরকারিভাবে অনুমোদিত ৫৫ মাইক্রনের চেয়ে কম পুরুত্বের পলিথিন উৎপাদন করা হচ্ছে। অভিযানে অভিযোগের সত্যতা পাওয়া গেছে। দেখা যায়, কারখানাটিতে ৩২ থেকে ৪৫ মাইক্রন পুরুত্বের বিভিন্ন রকম পলিথিন উৎপাদন করা হচ্ছিল। এসময় কারখানাটি থেকে এই রকমের প্রায় ৫৬৪ কেজি পলিথিন জব্দ করা হয়। কারখানা মালিক অভিযোগ স্বীকার করায় তাকে পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী ৫০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেছি।

ম্যাজিস্ট্রেট বলেন, পরবর্তীতে পাশের আরেকটি জায়গায় নিষিদ্ধ পলিথিন ভর্তি আরেকটি গোডাউনে অভিযান চালায় আমরা। সেখান থেকে ২ হাজার কেজি পলিথিন জব্দ করা হয়েছে। তবে গোডাউনটির মালিক সেটি কোন এক ব্যক্তিকে ভাড়া দিয়েছেন দাবি করলেও তার সপক্ষে কোন প্রমাণ দেখাতে পারেননি। একপর্যায়ে তাকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধকিছু বিষয় রাজপথে সমাধান সম্ভব নয় : শিক্ষামন্ত্রী
পরবর্তী নিবন্ধপিডিবি কর্মচারীকে অপহরণের পর মুক্তিপণ আদায়, গ্রেপ্তার দুই