চাকরিতে ঢোকার বয়সসীমা ৩৫ প্রত্যাশীদের শাহবাগ অবরোধ, আটক ১৩

| রবিবার , ১২ মে, ২০২৪ at ১১:২২ পূর্বাহ্ণ

পুলিশের ব্যারিকেড ভেঙে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করেছেন সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলনকারীরা। পরে তাদের ওপর লাঠিচার্জ করে সেখান থেকে ১৩ জনকে পুলিশ আটক করেছে বলে দাবি করেছেন এ আন্দোলনের সমন্বয়ের দায়িত্বে থাকা শরিফুল ইসলাম শুভ। আহত কয়েকজনকে হাসপাতালে যেতে হয়েছে বলেও দাবি তার।

গতকাল শনিবার বেলা সাড়ে ৩টার দিকে ‘চাকরিতে আবেদনের বয়স ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ’ ব্যানারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য থেকে পদযাত্রা করে গণভবন অভিমুখে রওনা হন কয়েকশ আন্দোলনকারী। তারা শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে পৌঁছালে পুলিশ তাদের বাধা দেয়। এক পর্যায়ে পুলিশের ব্যারিকেড ভেঙে শাহবাগ মোড় অবরোধ করেন তারা। এ সময় বিক্ষোভের কারণে শাহবাগ এলাকায় যানজট সৃষ্টি হয়; ভোগান্তিতে পড়েন যাত্রীরা। পরে পুলিশ আন্দোলনকারীদের লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দেয়। তারা আবার রাজু ভাস্কর্যে গিয়ে অবস্থান নেন। খবর বিডিনিউজের।

পরিষদের সমন্বয়ক শরিফুল শুভ বলেন, আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ বাধা দিয়েছে, লাঠিচার্জ করেছে। চার ছাত্রীসহ আমাদের ১৩ জনকে আটক করে থানায় নিয়ে যাওয়া হয়েছে। আহত বেশ কয়েকজন হাসপাতালে ভর্তি হয়েছেন। ‘আন্দোলন’ যৌক্তিক হিসেবে দাবি করে তিনি বলেন, সরকার যদি আমাদের ওপর সদয় না হয়, তাহলে আমরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য হব।

আটকের বিষয়ে অতিরিক্ত উপপুলিশ কমিশনার (রমনা জোন) শাহ আলম মোহাম্মদ আক্তারুল ইসলাম বলেন, ১৩ জনকে আটক করা হয়েছে। যাচাই বাছাই করে তাদের বিষয়ে পরে সিদ্ধান্ত হবে। এখনও এ বিষয়ে মামলা হয়নি।

এর আগে দুপুর ১টা থেকে রাজু ভাস্কর্যের পাদদেশে ‘চাকরিতে আবেদনের বয়স ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ’ ব্যানারে সমাবেশ শুরু করেন আন্দোলনকারীরা। সংহতি জানিয়ে সমাবেশে অংশ নেন ডাকসুর সাবেক জিএস ও ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। তিনি বলেন, আজ বাংলাদেশ মধ্যম আয়ের দেশ থেকে উন্নত দেশে উত্তরণের অপেক্ষা করছে। আমরা দক্ষ জনশক্তিতে যাদের রোল মডেল মনে করি, সেই চীনসহ সার্কভুক্ত দেশ পাকিস্তান ছাড়া সকল দেশেই চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ থেকে ৪৫ এর মধ্যে। ভারতের আইন ব্যবস্থা, প্রশাসন ব্যবস্থা আমরা সব সময় অনুসরণ করি। তাহলে চাকরিতে প্রবেশের ক্ষেত্রে বয়সসীমা কেন ভারতের মতো আমাদের দেশেও ৩৫ বছর হবে না? আমি শিক্ষামন্ত্রী ও জনপ্রশাসনমন্ত্রীর কাছে অনুরোধ করব, আপনারা ছাত্রদের এ দাবি নিয়ে প্রধানমন্ত্রীর কাছে যান। তাকে বোঝান, ছাত্রসমাজ চায় চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করা হোক। সবচেয়ে ভালো হয়, চাকরিতে বয়সের প্রবেশসীমা উন্মুক্ত রাখলে।

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন চলে আসছে। বিষয়টি সরকারের উচ্চপর্যায় থেকে সংসদ পর্যন্ত আলোচনায় এসেছে। গত ৬ মে জাতীয় সংসদে জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, এ বিষয়ে আপাতত সরকারের কোনো সিদ্ধান্ত নেই। চাঁদপুর৫ আসনের সংসদ সদস্য রফিকুল ইসলাম বীর উত্তম ও সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফরিদা ইয়াসমিন সম্পূরক প্রশ্নে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে সরকারের ভাবনা জানতে চাইলে জবাবে মন্ত্রী ওই তথ্য দেন।

পূর্ববর্তী নিবন্ধডিআরপি থেকে বাদ, শাহেদা ওবায়েদ করলেন নতুন দল
পরবর্তী নিবন্ধপ্রতিবার নির্বাচনে তারা একেকটা নতুন নতুন কৌশল গ্রহণ করে : ফখরুল