চাঁদের দূরবর্তী পিঠে চীনের মহাকাশযানের সফল অবতরণ

| সোমবার , ৩ জুন, ২০২৪ at ১০:১২ পূর্বাহ্ণ

চাঁদের পেছনের দিকের পৃষ্ঠে চীনের একটি মানুষবিহীন মহাকাশযান রোববার সফলভাবে অবতরণ করেছে। চাঁদের যে পিঠ পৃথিবীর দিকে মুখ করে থাকে তার বিপরীত পাশের অন্ধকার গোলার্ধ থেকে শিলা ও মাটির নমুনা প্রথমবারের মতো পৃথিবীতে নিয়ে আসাই এই ঐতিহাসিক মিশনের অংশ বলে জানিয়েছে চীনের মহাকাশ সংস্থা। খবর বিডিনিউজের।

চাঁদে মহাকাশযানের অবতরণ বিশ্বে চীনের মহাকাশ শক্তির মর্যাদাকে সমুন্নত করেছে বলে মত রয়টার্সের। যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ আগামী এক দশকের মধ্যে চাঁদে দীর্ঘমেয়াদি মহাকাশচারী মিশন ও ঘাঁটি গড়ে টিকে থাকতে সেখানকার খনিজগুলোকে কাজে লাগানোর আশা করছে।

চীনের জাতীয় মহাকাশ প্রশাসন জানিয়েছে, বিভিন্ন সরঞ্জাম ও নিজস্ব লঞ্চার দিয়ে সজ্জিত চ্যাংই৬ বেইজিংয়ের স্থানীয় সময় ভোর ৬টা ২৩ মিনিটে (২২২৩ জিএমটি) চাঁদের মহাকাশমুখী পাশ্বের্র দক্ষিণ মেরুএইটকেন বেসিন নামের বিশাল খাদে অবতরণ করে। এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, মিশনে বহু ইঞ্জিনিয়ারিং উদ্ভাবন ব্যবহার করা হয়েছে, এতে উচ্চ ঝুঁকির পাশাপাশি কঠিন সব সমস্যাও রয়েছে। চ্যাংইতে যে যন্ত্রপাতিগুলো আছে সেগুলো পরিকল্পনা অনুযায়ী কাজ করবে ও বৈজ্ঞানিক অনুসন্ধান মিশন পরিচালনা করবে। চাঁদের দূরবর্তী পিঠে এটি চীনের দ্বিতীয় সফল মিশন।

পূর্ববর্তী নিবন্ধজেলে থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে লড়া যায়?
পরবর্তী নিবন্ধভোটের ফলের আগে আবার জেলে কেজরিওয়াল