চসিকসহ দেশে ডেঙ্গু মোকাবিলায় কাজ করবে ১০ টিম

চট্টগ্রামে আরও ৩৮ জন আক্রান্ত

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ২৪ সেপ্টেম্বর, ২০২৪ at ৮:১৪ পূর্বাহ্ণ

চলতি মওসুমে ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রম সমন্বয় ও তদারকির জন্য দশটি টিম গঠন করেছে সরকার। গতকাল সোমবার এক জরুরি সভায় এসব টিম গঠনের কথা এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটিতে ডেঙ্গু মোকাবিলায় চারটি টিম এবং উত্তর সিটির জন্য তিনটি টিম কাজ করবে। নারায়ণগঞ্জ, গাজীপুর এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনসহ অন্যান্য সিটি কর্পোরেশনের জন্য গঠন করা হয়েছে একটি টিম। পাশাপাশি ঝুঁকিপূর্ণ পৌরসভা যেমনসাভার, দোহার, তারাব, রূপগঞ্জ এবং অন্যান্য পৌরসভার জন্য আরও একটি টিম গঠন করা হয়েছে। এছাড়া ডেঙ্গুর প্রাদুর্ভাব মোকাবিলার কাজের সমন্বয় ও তথ্য সংগ্রহের জন্য সাত সদস্যের আরেকটি টিম কাজ করবে। খবর বিডিনিউজের। এদিকে চট্টগ্রামে আরও ৩৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন।

প্রতি টিমে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব ও যুগ্মসচিব পর্যায়ের কর্মকর্তাকে প্রধান করা হয়েছে। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা সিটি করপোরেশন ও পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় করে প্রতিদিন কমপক্ষে তিনটি ডেঙ্গু প্রাদুর্ভাব এলাকা পরিদর্শন করে ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রম তদারকি করবেন।

স্থানীয় সরকার বিভাগের তথ্য সংগ্রহ কমিটির কাছে নিয়মিতভাবে ডেঙ্গুর প্রাদুর্ভাব মোকাবিলায় নেওয়া পদক্ষেপ এবং অভিযান পরিচালনা সংক্রান্ত সচিত্র প্রতিবেদন দিতে হবে। পাশাপাশি জনসচেতনতা বৃদ্ধিতে নেওয়া পদক্ষেপ এবং অভিযান পরিচালনার প্রতিবেদন নিয়মিতভাবে ওয়েবসাইট, গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারের ব্যবস্থা নেওয়া হবে। চলতি বছরের প্রথমার্ধে ডেঙ্গুর প্রকোপ ততটা মারাত্মক না থাকলেও বর্ষা মৌসুমের শেষে এসে এডিস মশাবাহিত এ রোগের প্রাদুর্ভাব বেড়ে গেছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, এ বছর হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২৪ হাজার ৯০০ জনে, যাদের মধ্যে অর্ধেক রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন চলতি সেপ্টেম্বর মাসের ২২ দিনে। আর সব মিলিয়ে ১৩৩ জন এ বছর ডেঙ্গুতে মারা গেছেন, যাদের মধ্যে ৫০ জনের মৃত্যু হয়েছে সেপ্টেম্বর মাসে।

স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মো. নজরুল ইসলাম, এ কে এম তারিকুল আলম, মো. ফজলুর রহমান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রশাসক মো. মাহমুদুল হাসান, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রশাসক এ এইচ এম কামরুজ্জামান সভায় উপস্থিত ছিলেন।

হাসিব১৩

চট্টগ্রামে আরও ৩৮ জন ডেঙ্গু আক্রান্ত : চট্টগ্রাম নগর এবং উপজেলায় গতকাল নতুন করে আরও ৩৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এ নিয়ে চলতি বছরের গতকাল পর্যন্ত ১ হাজার ১৮৯ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এরমধ্যে নগরীতে ৬৯৬ জন এবং উপজেলায় আক্রান্ত হয়েছেন ৪৯৩ জন, মৃত্যু হয়েছে ১৩ জনের। চলতি সেপ্টেম্বরে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৫৯১ জন এবং মারা গেছেন ৮ জন।

গতকাল চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় ৩৮ জন ডেঙ্গু আক্রান্তের মধ্যে বর্তমানে চমেক হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১৪ জন, ফৌজদারহাট বিআইটিআইডি হাসপাতালে ৪ জন, চট্টগ্রাম সিএমএইচে ৩ জন, চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ৫ জন এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৪ জন এবং নগরীর বিভিন্ন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আরও ৮ জন।

উল্লেখ্য, গত বছর নগর ও বিভিন্ন উপজেলায় ডেঙ্গু আক্রান্ত হয়ে সরকারিবেসরকারি হাসপাতালগুলোতে মোট ভর্তি হয়েছিল ১৪ হাজার ৮৭ জন। এরমধ্যে মারা যায় ১০৭ জন। এছাড়া ২০২২ সালে মোট আক্রান্ত ৫ হাজার ৪৪৫ জনের মধ্যে মারা যায় ৪১ জন, ২০২১ সালে আক্রান্ত হয় ২২১ জন এবং মারা যায় ৫ রোগী।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজার পৌর কাউন্সিলর শাহাব উদ্দিন আটক
পরবর্তী নিবন্ধসপ্তাহের ৭ দিনই শিক্ষার্থীদের জন্য অর্ধেক বাসভাড়া