চবি ইতিহাস বিভাগের নবীন বরণ ও বিদায় সংবর্ধনা

| বুধবার , ২৯ নভেম্বর, ২০২৩ at ১০:১৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের উদ্যোগে নবীন বরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠান গতকাল চবি কলা ও মানববিদ্যা অনুষদ প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপউপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে এবং চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মাহবুবুল হক।

চবি ইতিহাস বিভাগের সভাপতি প্রফেসর ড. মোঃ আবদুল্লাহ আলমাসুমের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ আনোয়ারুল ইসলাম এবং স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান উদযাপন কমিটির আহবায়ক বিভাগের সহযোগী অধ্যাপক ড. আনন্দ বিকাশ চাকমা। এ ছাড়াও অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিভাগের প্রফেসর ড. সালমা বিনতে শফিক ও সহকারী অধ্যাপক ফারহানা আজিজ। বিভাগের শিক্ষার্থী কাজী সৌরভ আহমেদ ও উম্মে সালমা হিমির সঞ্চালনায় অনুষ্ঠানে বিদায়ী ও নবীন শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন তাসনুভা রাগদা, লিখন আলী ও লাবিব রায়হান অপূর্ব এবং সানজিদা রহমান। উপাচার্য নবীন শিক্ষার্থীদের স্বাগত এবং উপস্থিত সকলকে শুভেচ্ছা জানান। তিনি বলেন, মুক্ত চিন্তা, মুক্ত বুদ্ধি চর্চা এবং জ্ঞানগবেষণার সর্বোচ্চ বিদ্যাপীঠ বিশ্ববিদ্যালয়। এখানে বিদ্যাচর্চা ও জ্ঞান আহরণের নির্দিষ্ট কোন সীমারেখা নেই। শিক্ষার্থীরা যত বেশি জ্ঞান আহরণে ব্রতী হবে তারা জীবনে তত বেশি সমৃদ্ধি লাভ করতে সক্ষম হবে।

নবীন শিক্ষার্থীরা স্কুলকলেজের ছোট্ট গন্ডি পেরিয়ে জ্ঞানগবেষণার সর্বোচ্চ বিদ্যাপীঠে ভর্তি হবার যে সুযোগ লাভ করেছে তা অত্যন্ত প্রশংসনীয়। উপাচার্য নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে আরও বলেন, প্রতিযোগিতামূলক বিশ্বে নিজের অবস্থান সুদৃঢ় করতে হলে ছাত্রজীবনের প্রতিটি মুহুর্তকে কাজে লাগাতে হবে। তিনি শিক্ষার্থীদেরকে সময়ের প্রতি নিষ্ঠাবান থেকে সম্মানিত শিক্ষকমণ্ডলীর আদেশউপদেশ মেনে জ্ঞান আহরণে ব্রতী হবার পরামর্শ দেন। একইসাথে যথাসময়ে শিক্ষাজীবন শেষ করে দেশজাতির কল্যাণে নিজেকে নিয়োজিত করার আহবান জানান। তিনি বিদায়ী শিক্ষার্থীদের অভিনন্দন জানান। অনুষ্ঠানে চবি ইতিহাস বিভাগের শিক্ষকবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ, কর্মকর্তাকর্মচারীবৃন্দ ও সুধীবৃন্দ উপস্থিত ছিলেন। সবশেষে বিভাগের শিক্ষার্থী ও অতিথি শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

পূর্ববর্তী নিবন্ধসীতাকুণ্ড ডিগ্রি কলেজ অভিভাবক সমাবেশ
পরবর্তী নিবন্ধগাউসিয়া কমিটি বগারবিল শান্তিনগর ইউনিট নবায়ন