চবি আইএমএলের আন্তর্জাতিক কনফারেন্স

| বৃহস্পতিবার , ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ at ৭:২২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটের (আইএমএল) উদ্যোগে ‘Linguistic Sustainability and Language Education in Bangladesh’শীর্ষক দু’দিন ব্যাপি (২৭-২৮ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক কনফারেন্স উদ্বোধনী অনুষ্ঠান গত মঙ্গলবার চবি কলা ও মানববিদ্যা অনুষদের ২নং গ্যালারিতে অনুষ্ঠিত হয়েছে।

কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। কনফারেন্সে প্রবন্ধ উপস্থাপন করেন লাফাইতি লুইসিয়ানা ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রধান লিংগুইস্টিক প্রফেসর ড. মার্ক হোনেগার, ইউএস ডিপার্টমেন্ট অব স্টেট এর ইংলিশ ল্যাঙ্গুঁয়েজ ফেলো সুশান মাস্ট ও কেলি রয়েস্টার, যুক্তরাজ্যের টিইএসওএল এডুকেশন এর লেকচারার ড. মাকসুদ আলী, নিউজিল্যান্ড ওতাগো ইউনিভার্সিটির রিসার্স ফেলো ড. এস.এম. আকরামুল কবির এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাত্বত্ত বিভাগের প্রফেসর ড. সৈয়দ শাহারিয়ার রহমান। চবি আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক ড. ফারজানা ইয়াসমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সেমিনার আয়োজন কমিটির আহবায়ক উক্ত ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক মনজুরুল আলম এবং সাইফুল ইসলাম চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন উক্ত ইনস্টিটিউটের শিক্ষার্থী রিফাহ ইশরাক ও জান্নাতুল ফেরদৌস।

উপ-উপাচার্য (একাডেমিক) তাঁর বক্তব্যে আমন্ত্রিত অতিথিসহ উপস্থিত সকলকে শুভেচ্ছা ও স্বাগত জানান। একইসাথে তিনি একটি গুরুত্বপূর্ণ বিষয়ে আইএমএল কর্তৃক আন্তর্জাতিক কনফারেন্স আয়োজন করায় আয়োজকবৃন্দকে ধন্যবাদ জানান। তিনি বলেন, “বাংলাদেশ এমন একটি রাষ্ট্র যে রাষ্ট্রের মানুষ ভাষার জন্য প্রাণ দিয়েছে। এটি পৃথিবীর ইতিহাসে বিরল ঘটনা। বাংলা ভাষা আজ আর্ন্তজাতিক পরিমণ্ডলে সুপ্রতিষ্ঠিত।” উপ-উপাচার্য (একাডেমিক) ভাষার এ মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ভাষাশহীদসহ সকল শহীদের আত্মার মাগফেরাত করেন এবং তাঁদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। আন্তর্জাতিক কনফারেন্সে উক্ত ইনস্টিটিউটের শিক্ষকবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত শিক্ষক-গবেষক ও শিক্ষার্থীবৃন্দ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং সুধীবৃন্দ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধস্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালী করতে ইউপির জনপ্রতিনিধিদের গুরুত্ব সর্বোচ্চ
পরবর্তী নিবন্ধপ্রধানমন্ত্রী নিজের রচিত দুটি বইয়ের মোড়ক উন্মোচন করলেন