চবিতে দুটি নতুন বিভাগ চালুর সুপারিশ

চবি প্রতিনিধি | মঙ্গলবার , ২১ ফেব্রুয়ারি, ২০২৩ at ৮:৩৭ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) কুরআনিক সায়েন্স অ্যান্ড ইসলামিক স্টাডিজ ও প্রত্নতত্ত্ব নামে দুইটি নতুন বিভাগ চালুর সুপারিশ করেছ একাডেমিক কমিটি এবং ফ্যাকাল্টি কমিটি।

গতকাল সোমবার কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মাহবুবুল হক বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, কুরআনিক সায়েন্স অ্যান্ড ইসলামিক স্টাডিজ ও প্রত্নতত্ত্ব নামের নতুন দুইটি বিভাগ চালু করতে একাডেমিক কমিটি ও ফ্যাকাল্টি কমিটি সুপারিশ করেছে। এরপর এটা বিশ্ববিদ্যালয় একাডেমিক কাউন্সিলে পাশ হয়ে ডিন কমিটিতে যাবে। ডিন কমিটিতে পাশ হওয়ার পর যাবে ইউজিসিতে। ওখানে পাশ হলে তারপর বিভাগ দুইটির কার্যক্রম শুরু হবে।

জানা যায়, কুরআনিক সায়েন্স অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ চালুর জন্য সুপারিশ করেছে আরবি বিভাগের একাডেমিক কমিটি এবং প্রত্নতত্ত্ব বিভাগ চালুর জন্য সুপারিশ করেছে ইতিহাস বিভাগের একাডেমিক কমিটি।

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৯টি অনুষদের অধীনে বর্তমানে ৫২টি বিভাগ চালু রয়েছে এবং চট্টগ্রাম শহরে বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট (সিআইইটি) রয়েছে। এছাড়া কলা ও মানববিদ্যা অনুষদের অধীনে রয়েছে ১২টি বিভাগ ও ৩টি ইনস্টিটিউট।

পূর্ববর্তী নিবন্ধনির্ধারিত সময়ের আগে কাজ শেষ খরচ বাঁচল ৩৫ কোটি টাকা
পরবর্তী নিবন্ধ‘একুশের অবিনাশী চেতনায় রুখতে হবে দেশবিরোধী অপশক্তি’