চট্টগ্রাম বন্দরে পণ্য উঠানামা শুরু

হাসান আকবর | মঙ্গলবার , ২৮ মে, ২০২৪ at ১১:৪৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বন্দর জেটিতে জাহাজ ফেরানোর পর শুরু হয়েছে জাহাজে পণ্য উঠানামা। বন্দর জেটি থেকে শুরু হয়েছে কন্টেইনার ডেলিভারি কার্যক্রম। বিষয়টি দৈনিক আজাদীকে নিশ্চিত করেছেন বন্দরের সচিব মোহাম্মদ ওমর ফারুক।

ঘূর্ণিঝড় রিমালের প্রভাব কমে আসায় গতকাল সোমবার বিকালের পর চট্টগ্রাম বন্দরে জাহাজ ফেরত আনার উদ্যোগ নেয় বন্দর কর্তৃপক্ষ।

আজ (মঙ্গলবার) গভীর সাগরে থেকে ১৯টি জাহাজ চট্টগ্রাম বন্দরের জেটিতে অবস্থান করছে। এছাড়া পণ্য খালাস বন্ধ করে গভীর সাগরে ফেরত পাঠানো ৪৯টি খোলা পণ্যবাহী জাহাজ বহিনোঙরে ফিরতে শুরু করেছে বলে জানানো হয়েছে।

চট্টগ্রাম বন্দরের মেরিন ডিপার্টমেন্টের তথ্যমতে, বন্দরর নিজস্ব সতর্কতা অ্যালার্ট-৪ প্রত্যাহার করা হয়েছে। পাইলটরা জাহাজ ফিরে এসেছেন বলে জানান।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, জেটিতে জাহাজ ফেরানোর পর শুরু হয় জাহাজে পণ্য উঠানামা। বন্দর জেটি থেকেও শুরু হয়েছে কন্টেইনার ডেলিভারি কার্যক্রম।

এদিকে বন্দর জেটিতে জাহাজ ভিড়লেও জোয়ারে বার্থসহ অধিকাংশ চার্জ দিতে হয়েছে শিপিং এজেন্টদের বলে জানান কাস্টমস এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু।

শিডিউল বিপর্যয়ে বন্দরে জমেছে প্রায় ৩৯ লাখ টের্স কনটেইনার। এতে বাড়বে পণ্য পরিবহনের জট। আবহাওয়া অনুকূল না হলে ঈদের আগে দীর্ঘ হবে এই জট।

বন্দরের তথ্যমতে, গত শনিবার বন্দরে বহিনোঙর থেকে পণ্য খালাস বন্ধ করে পণ্যবাহী জাহাজগুলোকে গভীর সাগরে পাঠানো হয়। এছাড়া জেটিতে অবস্থানকারী জাহাজগুলো গতকাল সকালে জোয়ারের সময় গভীর সাগরে পাঠানো হয়েছিল।

পূর্ববর্তী নিবন্ধপাহাড়ি ঢলে ভেঙে গেল কাপ্তাই নারানগিরি বাঁশের সাঁকো
পরবর্তী নিবন্ধখাগড়াছড়িতে বিদ্যুৎস্পর্শে ফায়ার সার্ভিস কর্মীর মৃত্যু, পাহাড় ধস