চট্টগ্রাম-দোহাজারী রুটে চলে না যাত্রীবাহী ট্রেন

ইঞ্জিন সংকট

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২৮ সেপ্টেম্বর, ২০২১ at ৬:৫৬ পূর্বাহ্ণ

ইঞ্জিন সংকটের কারণে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে চট্টগ্রাম-দোহাজারী রুটে যাত্রীবাহী লোকাল ট্রেন চলাচল। করোনা পরবর্তী সারাদেশে পর্যায়ক্রমে সকল আন্তঃনগর ও মেইল ট্রেন চলাচল শুরু হলেও দোহাজারী রুটের লোকাল ট্রেন এখনো বন্ধ রয়েছে। খবর নিয়ে জানা গেছে, মূলত ইঞ্জিন সংকটের কারণেই এই রুটে যাত্রীবাহী ট্রেন চালানো যাচ্ছে না।
এই ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা স্নেহাশীষ দাশগুপ্ত আজাদীকে জানান, এখন ইঞ্জিনের চরম সংকট চলছে। দোহাজারী রুটে আগে তিনটি ট্রেন চলত। ২টি ডেমু এবং ১টি লোকাল ট্রেন। এখন ২টি ডেমু চললেও ইঞ্জিনের কারণে লোকাল ট্রেনটি চালু করা যায়নি।
করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের শুরুতে গত বছরের ২৫ মার্চ প্রথম যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধের ঘোষণা দেয় সরকার। দুই মাসের বেশি সময় পর গত বছরের ৩১ মে আট জোড়া আন্তঃনগর ট্রেন চালু করা হয়। করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে চলতি বছরের ৫ এপ্রিল থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করা হয়। ৭ সপ্তাহ বন্ধ থাকার পর ২৪ মে থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হয়। এরপর আবারও ২৩ জুন থেকে বন্ধ ছিল ট্রেন চলাচল। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ১৫ থেকে ২২ জুলাই পর্যন্ত যাত্রীবাহী ট্রেন চলাচল করে। পরে ২৩ জুলাই থেকে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। করোনার সংক্রমণ ঠেকাতে ১৯ দিন বন্ধ থাকার পর ১১ আগস্ট থেকে পুনরায় সারাদেশে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হয়।
করোনা পারবর্তী সারাদেশে আন্তঃনগর এবং মেইল-কমিউটার ট্রেন চলাচল করলেও দোহাজারী রুটের লোকাল ট্রেন চলাচল বন্ধ রয়েছে। তবে চট্টগ্রাম-নাজিরহাট রুটে সকল ধরনের ট্রেন চলাচল স্বাভাবিক আছে।

পূর্ববর্তী নিবন্ধডা. ইলিয়াস চৌধুরী চট্টগ্রামের নতুন সিভিল সার্জন
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে ব্রিটিশ কূটনীতিকদের অভ্যর্থনা