চট্টগ্রামে সাত বছর ধরে এগিয়ে মেয়েরা

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৩ মে, ২০২৪ at ৬:১৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার ফলাফলে এবারও মেয়েরা এগিয়ে রয়েছে। টানা ৭ বছর ধরে এগিয়ে আছে তারা। এবারের পরীক্ষায় ছেলেদের তুলনায় মেয়ে পরীক্ষার্থীও বেশি ছিল। এবার এসএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪৫ হাজার ৭৫৩ জন। এর মধ্যে ছাত্র ৬৩ হাজার ৭৭৯ জন ও ছাত্রী ৮১ হাজার ৯৭৪ জন। অবশ্য পরীক্ষায় অংশ নিয়েছিল ৬৩ হাজার ৩৫১ জন ছাত্র এবং ৮১ হাজার ৪৪৩ জন ছাত্রী।

গতকাল প্রকাশিত ফলাফলে মোট ৫২ হাজার ৩৩২ জন ছাত্র এবং ৬৭ হাজার ৭৬৫ জন ছাত্রী পাস করেছে। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ৩৫ হাজার ৪৩৫ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্রী ছিল ১৮ হাজার ৬৪৩ জন এবং ছাত্র ছিল ১৬ হাজার ৭৯০ জন। পাস করেছে ১৫ হাজার ৯০৮ জন ছাত্র এবং ১৭ হাজার ৫৮৪ জন ছাত্রী। জিপিএ৫ পেয়েছে ১০৮২ জন ছাত্র এবং ১১৭৮ জন ছাত্রী।

মানবিক বিভাগে মোট ৫১ হাজার ৩০১ শিক্ষার্থীর মধ্যে ছাত্রী ছিল ৩৫ হাজার ১১০ জন এবং ছাত্র ১৬ হাজার ১৯১ জন। পাস করেছে ১১ হাজার ২৫৬ জন ছাত্র এবং ২৬ হাজার ৩১৪ জন ছাত্রী। জিপিএ৫ পেয়েছে ৫ হাজার ৬৯৬ জন ছাত্র এবং ১৬ হাজার ৮৯৮ জন ছাত্রী।

ব্যবসা শিক্ষা বিভাগে মোট ৫৮ হাজার ২৮৮ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ছিল ৩০ হাজার ৬শ জন এবং ছাত্রী ২৭ হাজার ৬৮৮ জন। এদের মধ্যে পাস করেছে ২৫ হাজার ১৫৮ জন ছাত্র এবং ২৩ হাজার ৮৬৭ জন ছাত্রী। জিপিএ৫ পেয়েছে ১৫ হাজার ৭৯১ জন ছাত্র এবং ১৩ হাজার ৭৫১ জন ছাত্রী। মোট পরীক্ষার্থীর মধ্যে ৮৩ দশমিক ২১ শতাংশ ছাত্রী পাস করেছে। ছাত্র পাস করেছে ৮২.২৯ শতাংশ। অর্থাৎ ছাত্রদের চেয়ে ফলাফলে এগিয়ে রয়েছে ছাত্রীরা।

বিডিনিউজ জানায়, মাধ্যমিকে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের গত ১২ বছরের ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, জিপিএ৫ পাওয়ার ক্ষেত্রে ২০১৭ সাল থেকে চলতি বছর পর্যন্ত এগিয়ে রয়েছে মেয়েরা। মাঝে ২০১৯ ও ২০২০ সালে ছাত্ররা পাসের ক্ষেত্রে কিছুটা এগিয়ে গেলেও পরবর্তী বছরগুলোতে ফের সাফল্য ধরে রাখে ছাত্রীরা। পরীক্ষায় মেয়েদের অংশগ্রহণও প্রতি বছর বাড়ছে।

দেখা যায়, মূলত ২০১৭ সাল থেকেই চট্টগ্রাম বোর্ডে এগিয়ে যেতে শুরু করে ছাত্রীরা। ২০১৭ সালে চট্টগ্রাম বোর্ডে পাসের হার ছিল ৮৩ দশমিক ৯৯ শতাংশ। এর মধ্যে ছাত্রী ৮৪ শতাংশ, ছাত্র ৮৩ দশমিক ৯৮ শতাংশ। এর আগে ২০১৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত চট্টগ্রাম বোর্ডে সার্বিক ফলাফলে এগিয়ে ছিল ছাত্ররা।

পূর্ববর্তী নিবন্ধছাত্রদের জন্য উপবৃত্তির নীতিমালা পরিবর্তনের ভাবনা সরকারের
পরবর্তী নিবন্ধভালো ফল, তবুও উচ্চ শিক্ষা ও চাকরিতে নারীরা কেন পিছিয়ে