চট্টগ্রামে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন

| রবিবার , ২ জুন, ২০২৪ at ৭:৩১ পূর্বাহ্ণ

রেড ক্রিসেন্ট সোসাইটি : গতকাল সকালে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ইউনিট ও যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রাম জেলা ইউনিটের সার্বিক সহযোগিতায় জেমিসন রেড ক্রিসেন্ট মাতৃসদন হাসপাতালে ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন উদ্ধোধনকালে চট্টগ্রাম জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের চেয়ারম্যান ও জেলা পরিষদ চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম বলেন, ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুর মৃত্যুর ঝুঁকি হ্রাস করে। ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুর অপুষ্টি, অন্ধত্ব প্রতিরোধ এবং মানব শরীরে ভিটামিন এ ঘাটতি পূরণ করে। শিশুদের ভিটামিন ‘এ’ এর আওতায় আনার মাধ্যমে এটি সারা জীবনের জন্য উপকারী ভূমিকা রাখে। উদ্বোধনকালে আরও উপস্থিত ছিলেন জেলা রেড ক্রিসেন্টর কার্যকরী পর্ষদ সদস্য শহিদুল ইসলাম পিন্টু , হাসপাতালে সিএমও ডাঃ রোজি দত্ত, সিনিয়র কনসালটেন্ট ডাঃ নাজ সোহানি সুলতানা,হাসপাতালে প্রধান প্রশাসনিক কর্মকর্তা আশরাফ উদ্দৌলা সুজন, নার্সিং কলেজের অধ্যক্ষ মর্জিনা আক্তার, নাসিং ইনস্টিটিউট ইন্সপেক্টর নিয়তি মহাজন, যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রাম জেলা ইউনিট এর যুব প্রধান কৃষ্ণ দাশ ও যুব সেচ্ছাসেবকরা।

আন্দরকিল্লা ওয়ার্ড : জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে গতকাল শনিবার নগরীর আন্দরকিল্লা ওয়ার্ড, দেওয়ান বাজার ওয়ার্ড ও চকবাজার ওয়ার্ডে শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ান সংরক্ষিত মহিলা কাউন্সিলর রুমকি সেনগুপ্ত। এসময় কাউন্সিলর রুমকি সেনগুপ্ত বলেন, ভিটামিন এ অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুকে রক্ষা করে, শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও মৃত্যু ঝুঁকি কমায়। এসময় উপস্থিত ছিলেন ডা. হামিদা, জোনাল অফিসার তপন দাশ প্রমুখ।

সীতাকুণ্ডে বিভাগীয় পর্যায়ে ভিটামিন‘এ’ প্লাস ক্যাম্পেইন : সারাদেশের ন্যায় চট্টগ্রাম বিভাগীয় পর্যায়েও সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। গতকাল শনিবার সীতাকুণ্ড উপজেলার ভাটিয়ারীস্থ হোসাইনীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে একটি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাইয়ে দিয়ে বিভাগীয় পর্যায়ের জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সংসদ সদস্য এস এম আল মামুন। বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ও সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স যৌথভাবে ক্যাম্পেইনের আয়োজন করেন।

বিভাগীয় ভারপ্রাপ্ত পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. ইফতেখার আহমেদের সভাপতিত্বে ও সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. নুর উদ্দিনের সঞ্চালনায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সীতাকুণ্ড উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আরিফুল আলম চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার কে এম রফিকুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী গোলাম মহিউদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনুর আক্তার, সীতাকুণ্ড মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. কামাল উদ্দিন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জিয়াউল কাদের, ভাটিয়ারী ইউপি চেয়ারম্যান মো. নাজিম উদ্দিন, সলিমপুর ইউপি চেয়ারম্যান সালাউদ্দিন আজিজ, সীতাকুন্ড প্রেস ক্লাব সভাপতি সৌমিত্র চক্রবর্তী, সেকান্দর হোসাইন।

সারাদেশের ন্যায় জেলা পর্যায়েও গতকাল শনিবার অনুষ্ঠিত হয় দিনব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। প্রধান অতিথি হিসেবে কর্ণফুলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি শিশুকে ক্যাপসুল খাইয়ে দিয়ে জেলা পর্যায়ের ক্যাম্পেইনের উদ্বোধন করেন সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী।

কর্ণফুলী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এস.এম নাওশেদ রিয়াদের সভাপতিত্বে ও সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়ার সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন কর্ণফুলী উপজেলা নির্বাহী অফিসার মাসুমা জান্নাত, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সোমা চৌধুরী, স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রটোকল অফিসার উত্তম বড়ুয়া ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের কর্ণফুলী এপি’র প্রোগ্রাম ম্যানেজার খ্রীষ্টফার কুইয়া। উপস্থিত ছিলেন ডা. নাজনীন সুলতানা, ডা. ফারহানা তারান্নুম প্রমুখ। প্রধান অতিথি বলেন, সরকারের সকল মন্ত্রনালয়ের সমন্বয়ের মাধ্যমে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কর্মসূচি বাস্তবায়ন করা হয়ে থাকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনামতে আমরা এ ক্যাম্পেইন বাস্তবায়ন করব। তিনি বলেন, একটি শিশুকে দুই বছর পর্যন্ত মায়ের দুধের পাশাপাশি পুষ্টিযুক্ত তরল খাবার দিলে ঐ শিশু সুস্থ থাকবে। ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশু মৃত্যু হ্রাস করে।

দেওয়ান বাজার ওয়ার্ড : ২০নং দেওয়ান বাজার ওয়ার্ড কার্যালয়ে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করেন কাউন্সিলর চৌধুরী হাসান মাহমুদ হাসনী। গতকাল শনিবার ১টি শিশুকে টিকা খাওয়ানোর মাধ্যমে এ ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ডা. মো. রফিকুল ইসলাম, ডা. খুকুমনি বড়ুয়া, ডা. হুমাইরা ফেরদৌসী, মল্লিকা বড়ুয়া, অধ্যাপিকা সুশানা মমতাজ, রহমত উল্লাহ সুমন, অনিন্দিতা পাল, দীপা দে, শুক্লা চৌধুরী, অনুরাধা চক্রবর্ত্তী, নাছিমা আখতার বেগম, মনজুর আলম মনজু, আব্দুর রহিম, মোহাম্মদ মিয়া প্রমুখ।

৮নং শুলকবহর ওয়ার্ড : শুলকবহর ওয়ার্ডে জাতীয় ভিটামিনএ প্লাস ক্যাম্পেইন কর্মসূচির উদ্বোধন করেন কাউন্সিলর মো. মোরশেদ আলম। এতে ২০টি স্থায়ী/অস্থায়ী টিকাদান কেন্দ্রে ৬ থেকে ১১মাস বয়সী শিশুদের নীল ও ১২ মাস হতে ৫৯মাস পর্যন্ত শিশুদের লাল রংয়ের ভিটামিনএ ক্যাপসুল খাওয়ানো হয়। কর্মসূচি উদ্বোধনকালে কাউন্সিলর মো. মোরশেদ আলম বলেন, শিশুদের শারীরিক সুস্থতার পরিচর্যা করতে বদ্ধ পরিকর সরকার। তিনি বলেন, ভিটামিনএ ক্যাপসুল শিশুর শারীরিক বৃদ্ধি ও রাতকানা রোগ প্রতিরোধে খুবই প্রয়োজনীয়। এতে শিশু মৃত্যুর ঝুঁকি কমে বহুলাংশে।

এসময় উপস্থিত ছিলেন কাউন্সিলর মোজাম্মেল হক, তৌসিফ আহমেদ নূর প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধভালো সাংবাদিক হওয়ার আগে ভালো মানুষ হতে হবে : এম এ মালেক
পরবর্তী নিবন্ধইঙ্গিতে কাকে ‘নিমকহারাম’ বললেন পরীমণি?