চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত আরও ৫০ জন

সারা দেশে একদিনে মৃত্যু আট

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৩ অক্টোবর, ২০২৪ at ৪:২৬ পূর্বাহ্ণ

চট্টগ্রামে নতুন করে আরও ৫০ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এ নিয়ে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫৯৫ জন। এরমধ্যে নগরীতে ৯৬১ জন এবং উপজেলাতে ৬৩৪ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ১৬ জনের। অপরদিকে সারাদেশে গতকাল বুধবার একদিনে ৮ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নতুন করে আক্রান্ত হয়েছে ১ হাজার ১৭ জন।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় ৫০ জন ডেঙ্গু আক্রান্তদের মধ্যে বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২৪ জন, ফৌজদারহাট বিআইটিআইডি হাসপাতালে ভর্তি আছেন ২ জন, চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ১২ জন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙে ২ জন এবং নগরীর বিভিন্ন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আরও ১০ জন।

বিশেষজ্ঞরা বলছেন, চট্টগ্রামে বর্তমানে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এতে বিভিন্ন জায়গায় স্বচ্ছ পানি জমছে। বিশেষ করে ফুলের টব, ডাবের খোসা ও গাড়ির টায়ারসহ বিভিন্ন পরিত্যক্ত বস্তুতে পানি জমার কারণে ডেঙ্গুবাহী এডিস মশা প্রজননে সহায়ক ভূমিকা পালন করছে। এতে ডেঙ্গু আক্রান্ত রোগীও বাড়ছে। তাই সবাইকে বাড়ির আশপাশ পরিষ্কার রাখাসহ কোথাও যাতে তিনদিনের বেশি পানি না জমে সেদিকে বিশেষ নজর দিতে হবে। এছাড়া রাতে ছাড়াও দিনের বেলায়ও মশারি টাঙাতে হবে।

উল্লেখ্য, গত বছর নগর ও বিভিন্ন উপজেলায় ডেঙ্গু আক্রান্ত হয়ে সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে মোট ভর্তি হয়েছিল ১৪ হাজার ৮৭ জন। এরমধ্যে মারা যায় ১০৭ জন। এছাড়া ২০২২ সালে মোট আক্রান্ত ৫ হাজার ৪৪৫ জনের মধ্যে মারা যান ৪১ জনের, ২০২১ সালে আক্রান্ত হয় ২২১ জন এবং মারা যায় ৫ রোগী।

পূর্ববর্তী নিবন্ধঝোপের ভিতরে পরিত্যক্ত পিস্তল
পরবর্তী নিবন্ধ‘বদির ক্যাশিয়ার’ ফারুককে ধরতে অভিযান