চট্টগ্রামে ডেঙ্গুতে নারীর মৃত্যু

আরও ৪১ জনের ডেঙ্গু শনাক্ত

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৬ অক্টোবর, ২০২৪ at ৫:০২ পূর্বাহ্ণ

চট্টগ্রামে নতুন করে আরও ৪১ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এছাড়া ডেঙ্গুতে সেলিনা আকতার (৩৬) নামে এক নারীর মৃত্যু হয়েছে। গতকাল তাকে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। একইদিন চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। ডেঙ্গু এক্সপান্ডেন্ড সিন্ড্রোমে আক্রান্ত হয়ে নগরীর বন্দর এলাকার বাসিন্দা সেলিনা আকতার মারা যান বলে চিকিৎসকরা মৃত্যু সনদে উল্লেখ করেন। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মৃত্যু হয়েছে ১৮ জনের। চলতি মাসে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২ জনের। অপরদিকে চলতি বছর গতকাল পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২ হাজার ১৯৪ জন। এরমধ্যে নগরীতে ১ হাজার ৩৮১ জন এবং উপজেলাতে ৮১৩ জন আক্রান্ত হয়েছেন। এছাড়া চলতি অক্টোবরে আক্রান্ত হয়েছেন ৬৮৯ জন।

গতকাল সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় ৪১ জন ডেঙ্গু আক্রান্তদের মধ্যে বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২৪ জন, ফৌজদারহাট বিআইটিআইডি হাসপাতালে ১ জন, আন্দরকিল্লা জেনারেল হাসপাতালে ৯ জন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙে ৫ জন এবং নগরীর বিভিন্ন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ২ জন।

বিশেষজ্ঞরা বলছেন, চট্টগ্রামে বর্তমানে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এতে বিভিন্ন জায়গায় স্বচ্ছ পানি জমছে। বিশেষ করে ফুলের টব ও ডাবের খোসা, গাড়ির টায়ারসহ বিভিন্ন পরিত্যক্ত বস্তুতে পানি জমার কারণে তা ডেঙ্গুবাহী এডিস মশা প্রজননে সহায়ক ভূমিকা পালন করছে। এতে ডেঙ্গু আক্রান্ত রোগীও বাড়ছে। তাই সবাইকে বাড়ির আশপাশ পরিষ্কার রাখাসহ কোথাও যাতে তিনদিনের বেশি পানি না জমে সেদিকে বিশেষ নজর দিতে হবে। রাতে ছাড়াও দিনের বেলায়ও মশারি টানাতে হবে।

উল্লেখ্য, গত বছর নগর ও বিভিন্ন উপজেলায় ডেঙ্গু আক্রান্ত হয়ে সরকারিবেসরকারি হাসপাতালগুলোতে মোট ভর্তি হয়েছিল ১৪ হাজার ৮৭ জন। এর মধ্যে মারা যায় ১০৭ জন। এছাড়া ২০২২ সালে মোট আক্রান্ত ৫ হাজার ৪৪৫ জনের মধ্যে মারা যান ৪১ জন, ২০২১ সালে আক্রান্ত হন ২৭১ জন এবং মারা যান ৫ জন রোগী।

পূর্ববর্তী নিবন্ধডিমের আড়তে অভিযান
পরবর্তী নিবন্ধস্মার্ট স্কুলবাসে যেকোনো দূরত্বে ভাড়া ৫ টাকা